স্পেনের শিশুরা চকলেটের বিজ্ঞাপন দেখতে পারবে না

স্পেনের শিশুরা চকলেটের বিজ্ঞাপন দেখতে পারবে নাস্পেনের শিশুরা চকলেটের বিজ্ঞাপন দেখতে পারবে না

শিশুদের স্থূলতার সমস্যা ঠেকানোর অংশ হিসেবে অতিরিক্ত চিনিযুক্ত খাবার ও পানীয়র বিজ্ঞাপন নিষিদ্ধ করতে যাচ্ছে স্পেন। আগামী বছর থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। দেশটিতে প্রতি তিন শিশুর একটি এ সমস্যায় আক্রান্ত।

এএফপির খবরে বলা হয়, রেডিও, টেলিভিশনসহ অনলাইন প্ল্যাটফরম ও মোবাইল অ্যাপে ১৬ বছরের কম বয়সী শিশুদের জন্য চিনিযুক্ত খাবার ও পানীয়র বিজ্ঞাপন দেখানো যাবে না। স্পেনের ভোক্তাবিষয়ক মন্ত্রী আলবার্তো গার্জন আজ বৃহস্পতিবার এই সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেন, ‘কম বয়সী শিশুরা ঝুঁকিপূর্ণ ভোক্তা হওয়ায় এ ধরনের বিজ্ঞাপন থেকে তাদের রক্ষা করা আমাদের দায়িত্ব।’

শিশুদের জন্য অতিরিক্ত চিনিযুক্ত খাবার ও পানীয়কে ‘ক্ষতিকর’ বলে আগেই মত দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, স্পেনে প্রতি তিন শিশুর একটি স্থূলতার আক্রান্ত। ১৯৮৪ সালের পর এ হার ৩ শতাংশ বেড়েছে। এক টুইট বার্তায় ভোক্তাবিষয়ক মন্ত্রী বলেন, এই হার বাড়ার অন্যতম কারণ বিজ্ঞাপন।

এর আগে যুক্তরাজ্য, নরওয়ে ও পর্তুগালও অতিরিক্ত চিনিযুক্ত খাবার এবং পানীয়র বিজ্ঞাপন শিশুদের জন্য নিষিদ্ধ করেছে।

ডব্লিউএইচওর তথ্য অনুযায়ী, ১৯৭৫ সাল থেকে বিশ্বজুড়ে স্থূলকায় শিশুদের সংখ্যা নাটকীয়ভাবে বাড়ছে। সংস্থাটি বলছে, ১৯৭৫ সালে এই হার ৪ শতাংশ থাকলেও বর্তমানে তা বেড়ে ১৮ শতাংশে দাঁড়িয়েছে।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *