স্থায়ীভাবে রাশিয়া ছাড়ছে ম্যাকডোনাল্ডস

৩০ বছর ব্যবসা করার পর এখন স্থায়ীভাবে রাশিয়া ছাড়ার পরিকল্পনা নিয়েছে মার্কিন ফাস্ট ফুড চেইন ম্যাকডোনাল্ডস। এ লক্ষ্যে ইতিমধ্যে সেখানে তাদের রেস্তোরাঁগুলো বিক্রি করতে শুরু করেছে বিশ্বের সবচেয়ে বড় ফাস্ট ফুড চেইন কোম্পানি। খবর বিবিসির।

ম্যাকডোনাল্ডস জানায়, ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট ‘মানবিক সংকট’ ও ‘অপ্রত্যাশিত ব্যবসা পরিচালনার পরিবেশের’ কারণে তারা এই সিদ্ধান্ত নিয়েছে।

১৯৯০ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন পশ্চিমা ব্র্যান্ডগুলোর জন্য ব্যবসায়ের সুযোগ করে দিলে মস্কোতে প্রথম রেস্তোরাঁ খোলে ম্যাকডোনাল্ডস। এরপর ধীরে ধীরে পুরো রাশিয়ায় ব্যবসা সম্প্রসারণ করে তারা। কিন্তু গত ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে রাশিয়ার হামলার পর দেশটিতে ব্যবসা বন্ধের উদ্যোগ নিতে থাকে কোম্পানিটি। এরই ধারাবাহিকতায় গত মার্চ মাসে ম্যাকডোনাল্ডস দেশটিতে ৮৫০টি রেস্তোরাঁ সাময়িকভাবে বন্ধ করে।

ম্যাকডোনাল্ডস জানিয়েছে, তারা এখন রাশিয়ায় তাদের রেস্তোরাঁগুলো স্থানীয় ক্রেতাদের কাছে বিক্রি করছে। একই সঙ্গে রেস্তোরাঁগুলোর জন্য ‘ডি-আর্কিং’ প্রক্রিয়া শুরু করতে চায়। এটি করা হলে রেস্তোরাঁগুলোর নতুন মালিকেরা আর ম্যাকডোনাল্ডসের নাম, ব্র্যান্ডিং ও মেনু৵ ব্যবহার করতে পারবে না।

সংস্থাটি বলেছে, রাশিয়ায় ব্যবসা পরিচালনা করা কারও জন্যই এখন আর টেকসই হবে না। এ ছাড়া এটি তাদের মূল্যবোধের সঙ্গেও সামঞ্জস্যপূর্ণ নয়।

ম্যাকডোনাল্ডসের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী ক্রিস কেম্পজিনস্কি বলেছেন, আমাদের জন্য এই ঘোষণাটি ‘অত্যন্ত কঠিন’। কিন্তু আমরা আমাদের মূল্যবোধের সঙ্গে থাকতে চাই। চলমান অবস্থায় আমরা আর রেস্তোরাঁগুলোকে সেখানে (রাশিয়ায়) চালু রাখতে পারি না।

রেস্তোরাঁ বিক্রির পাশাপাশি রাশিয়ায় থাকা তাদের ৬২ হাজার কর্মচারীর বিষয়টি অগ্রাধিকারের মধ্যে রেখেছে বলে জানিয়েছে ম্যাকডোনাল্ডস। তারা জানায়, কোনো রেস্তোরাঁ বিক্রি সম্পন্ন না হওয়া পর্যন্ত সেই রেস্তোরাঁর কর্মীদের অর্থ প্রদান করে যাবে প্রতিষ্ঠানটি। একই সঙ্গে তারা সম্ভাব্য ক্রেতার সঙ্গে এসব কর্মীর ভবিষ্যতের কর্মসংস্থানের বিষয়টি নিশ্চিতের জন্যও কাজ করবে।

বিশ্বের প্রায় ১০০টি দেশে ম্যাকডোনাল্ডসের ৩৯ হাজারের বেশি রেস্তোরাঁ আছে।

Leave a Comment