স্ট্রোক সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য..

স্ট্রোক একটি মারাত্মক ব্যাধি।মস্তিষ্কে রক্তক্ষরণ হওয়াকে বলা হয় স্ট্রোক।ধমনিগাত্র শক্ত হয়ে যাওয়া ও উচ্চ রক্তচাপ জনিত কারণে মস্তিষ্কে রক্তক্ষরণ হতে পারে।মস্তিষ্কের যেকোনো ধমনীতে রক্তক্ষরণ হতে পারে।নির্গত রক্ত মস্তিষ্কে জমাট বেঁধে মস্তিষ্কের ক্ষতিসাধন করে।রক্ত মস্তিষ্কের গহ্বরে ও মাথার খুলিতে ঢুকে গেলে রোগীর মৃত্যু ঘটে।স্ট্রোক এর লক্ষণ হঠাৎ করেই প্রকাশ পায়।

স্ট্রোক হলে:১.বমি,মাথাব্যাথা হয়২.মুখমন্ডল লাল হয়ে যায়৩.স্ট্রোক হওয়ার কয়েক মিনিট এর মধ্যেই রোগী জ্ঞান হারায়৪.হৃদস্পন্দন কমে যায়।

এ রোগ হলে করণীয়:রোগীকে যত তাড়াতাড়ি সম্ভব হাসপাতালে স্থানান্তরিত করতে হবে এবং যথাযথ চিকিৎসা নিশ্চিত করতে হবে।যথাযথ চিকিৎসা দেওয়া সম্ভব হলে রোগী বেচেঁ যেতে পারে।রোগী যদি বেচেঁ যায় তাহলে কয়েকদিন পর তার জ্ঞান ফিরে পায়।জ্ঞান ফিরে পাওয়ার পর প্রয়োজন হলে অস্ত্রোপচার করা যায়।এছাড়া উপযুক্ত সেবা-শুশ্রুষা,মলমূত্র ত্যাগের সুব্যবস্থা করা,ঔষুধের ব্যবস্থা করা,পরিষ্কার পরিচ্ছন্ন রাখা ইত্যাদি বিষয় নজরদারিতে রাখতে হবে।দরকার হলে রোগীকে নলের সাহায্যে খাবার খাওয়ানো যেতে পারে।

স্ট্রোক প্রতিরোধের উপায়:ধূমপান পরিহার করা, উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে রাখা,ডায়াবেটিকস রোগীদের নিয়মিত ঔষুধ সেবন করা,দুশ্চিন্তামুক্ত,সুন্দর ও স্বাভাবিক জীবনযাপন করা।

Leave a Comment