সেহরি আঞ্চলিক খাবারে

সেহরি আঞ্চলিক খাবারে মুগডাল দিয়ে মুরগির তরকা

সেহরি আঞ্চলিক খাবারে যা লাগবে : মুরগি ১টি, মুগডাল ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি আধা কাপ, সয়াবিন তেল আধা কাপ, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, হলুদ, মরিচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ করে, জিরা গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ ৭/৮ পিস, ঘি ২ টেবিল চামচ, এলাচ ও দারুচিনি ২/৩ পিস করে, শুকনা মরিচ ২/৩ পিস।

সেহরি আঞ্চলিক খাবারে যেভাবে করবেন : মুগডাল সামান্য ভেজে ধুয়ে সিদ্ধ করে নিন। কড়াইতে সয়াবিন তেল গরম করে এলাচ ও দারুচিনি, পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে নিন। এবার সামান্য পানি দিয়ে আদা ও রসুন বাটা, হলুদ, মরিচ, ধনিয়া গুঁড়া, লবণ দিয়ে ভালো করে কষিয়ে মুগডাল সিদ্ধ দিয়ে রান্না করুন। পরিমাণমতো পানি দিন। জিরা গুঁড়া, কাঁচামরিচ ফালি দিন। সবশেষে ঘি দিয়ে শুকনা মরিচের ফোড়ন দিয়ে রান্না করা ডাল মাংসে ঢেলে দিন। তৈরি হয়ে গেল মুগডালের তরকা বা মুগডাল দিয়ে মুরগির তরকা।

সেহরি আঞ্চলিক খাবারে লাউ চিংড়ি

সেহরি আঞ্চলিক খাবারে যা লাগবে : লাউ ১টি, চিংড়ি মাছ ৬/৭ পিস, আদা ও রসুন বাটা ১ চা চামচ, হলুদ, মরিচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ করে, জিরা গুঁড়া ১ চা চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ ৫/৬ পিস, সয়াবিন তেল ৩ টেবিল চামচ, লবণ স্বাদমতো, ধনিয়াপাতা কুচি দুই টেবিল চামচ, চিনি ১ চা চামচ।

সেহরি আঞ্চলিক খাবারে যেভাবে করবেন : কড়াইতে সয়াবিন তেল গরম করে পেঁয়াজ চিংড়ি মাছ ভেজে নিন। পরে সামান্য পানি দিন। এবার আদা ও রসুন বাটা, হলুদ, মরিচ, ধনিয়া গুঁড়া, লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন। লাউ দিয়ে রান্না করুন সিদ্ধ হওয়া পর্যন্ত। চিনি, কাঁচামরিচ, জিরা গুঁড়া এবং ধনিয়াপাতা কুচি দিয়ে নেড়ে নামিয়ে নিন। তৈরি হয়ে গেল লাউ চিংড়ি।

সেহরি আঞ্চলিক খাবারে পেঁপে দিয়ে গরুর মাংসের রসা

যা লাগবে : গরু মাংস ১ কেজি, পেঁপে টুকরো করা ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি হাফ কাপ, সয়াবিন তেল ১/৩ কাপ, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, এলাচ ও দারুচিনি ২/৩ পিস করে, কাঁচামরিচ ৫/৭ পিস, হলুদ, মরিচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ করে, জিরা গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : কড়াইতে সয়াবিন তেল গরম করে এলাচ ও দারুচিনি ফোড়ন দিন। পরে পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে সামান্য পানি দিন। আদা ও রসুন বাটা, হলুদ, মরিচ, ধনিয়া গুঁড়া, লবণ দিয়ে ভালো করে কষিয়ে মাংস দিয়ে অনেক সময় রান্না করুন। এবার পেঁপে দিয়ে ডাকনাসহ সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। নামানোর আগে জিরা গুঁড়া ও কাঁচামরিচ দিয়ে নেড়ে নামিয়ে নিন। তৈরি হয়ে গেলে পেঁপে দিয়ে গরুর মাংসের রসা।

সেহরি আঞ্চলিক খাবারে রুই মাছের দোপেঁয়াজা

যা লাগবে : রুই মাছ ৫/৬ পিস, পেঁয়াজ কুচি আধা কাপ, টমেটো ২টি, মটরশুঁটি আধা কাপ, কাঁচামরিচ ৬/৭ পিস, আদা ও রসুন বাটা ১ চা চামচ, হলুদ, মরিচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ করে, জিরা গুঁড়া ১ চা চামচ, সয়াবিন তেল আধা কাপ, ধনিয়াপাতা কুচি ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : রুই মাছ পরিষ্কার করে কেটে ধুয়ে নিন। লবণ, হলুদ মাখিয়ে বাদামি করে ভেজে নিন। এবার কড়াইতে সয়াবিন তেল গরম করে পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে নিন। সামান্য পানি দিয়ে আদা ও রসুন বাটা, হলুদ, মরিচ ধনিয়া গুঁড়া এবং লবণ দিয়ে ভালো করে কষিয়ে মটরশুঁটি, টমেটো ফালি ও ভাজা মাছ দিয়ে সামান্য নেড়ে অল্প পানি দিন। ফুটে উঠলে কাঁচামরিচ, জিরা গুঁড়া, ধনিয়াপাতা কুচি দিয়ে নেড়ে রান্না করুন ২/৩ মিনিট। তৈরি হয়ে গেল রুই মাছের দোপেঁয়াজা।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *