সূর্যগ্রহণ ২০২৩। ১০০ বছর পর ২০এপ্রিল বিরলতম সূর্য গ্রহণ

সূর্যগ্রহণ ২০২৩। ১০০ বছর পর ২০এপ্রিল বিরলতম সূর্য গ্রহণ। হ্যাঁ, আগামী ২০ শে এপ্রিল সংঘটিত হতে যাচ্ছে এই বিরল সূর্যগ্রহণ । এই সূর্যগ্রহণ টি হবে পুর্নগ্রাস সূর্যগ্রহণ,অর্থ্যাৎ সূর্যগ্রহণ চলাকালীন সময়ে চাঁদ সূর্যকে পুরোপুরি ঢেকে নিবে। একই সময়ে তিন ধরনের গ্রহণ দেখা যাবে বলে একে শংকর সূর্যগ্রহণ বলা হয়। ১০০ বছর পর বিরলতম সূর্যগ্রহণটি আবার ঘটতে চলেছে।

সূর্যগ্রহণ ২০২৩। ১০০ বছর পর ২০এপ্রিল বিরলতম সূর্য গ্রহণ

সূর্যগ্রহণ ২০২৩। ১০০ বছর পর ২০এপ্রিল বিরলতম সূর্য গ্রহণ, বিজ্ঞানীরা এই সূর্যগ্রহণ কে হাইব্রিড বা শংকর সূর্যগ্রহণ বলে অ্যাখ্যায়িত করেছেন। কারণ এদিন একই সঙ্গে তিন ধরনের গ্রহণ দেখা যাবে। এই সূর্যগ্রহণকে Ningalu Solar Eclipse-ও বলা হয়ে থাকে।আসুন জেনে নিই, শংকর সূর্যগ্রহণ কী?

যখন তিন ধরনের সূর্যগ্রহণ- আংশিক গ্রহন,পূর্ণগ্রাস এবং বলয়গ্রাস গ্রহণ দেখা যায়, তখন তাকে শঙ্কর গ্রহণ বলে। এই ধরনের গ্রহণ অত্যন্ত বিরল। শঙ্কর সূর্যগ্রহণ ১০০ বছরে একবার দেখা যাবে। এই তিন ধরনের গ্রহণ হলো…

আংশিক সূর্যগ্রহণ

আংশিক সূর্যগ্রহণ, যখন চাঁদ এমনভাবে সূর্যের সামনে দিয়ে যায় যাতে সূর্যের কিছু অংশ চাঁদের ছায়ায় ঢেকে যায় তখন তাকে আংশিক সূর্যগ্রহণ বলে।

বলয়গ্রাস সূর্যগ্রহণ

যবলয়গ্রাস সূর্যগ্রহণ, খন চাঁদ এমন দূরত্বে চলে যায় যে এটি সূর্যের ঠিক মাঝখানে থাকে, তখন চাঁদের ছায়া সূর্যের উপর এমনভাবে পড়ে যে সূর্যকে পৃথিবী থেকে আগুনের বলয়ের মতো দেখায়, একে বৃত্তাকার গ্রহণ বলে।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ, সূর্য এবং চাঁদ যখন সম্পূর্ণ সরলরেখায় থাকে, তখন সূর্য পৃথিবীর কিছু অংশে সম্পূর্ণরূপে আবৃত থাকে। পৃথিবীর এই সমস্ত অঞ্চলে দিনের বেলায় রাতের মতো অন্ধকার হয় । একে পূর্ণ সূর্যগ্রহণ বলা হয়।

সূর্যগ্রহণের সময়

সূর্যগ্রহণের সময়, আগামী ২০ এপ্রিল ২০২৩ বৃহস্পতিবার হবে এই বছরের প্রথম সূর্যগ্রহণ। সূর্যগ্রহণ ২০২৩। ১০০ বছর পর ২০এপ্রিল বিরলতম সূর্য গ্রহণ, বাংলাদেশ সময় অনুসারে সকাল ৭টা ৩৪ মিনিটে গ্রহণ লাগবে এবং গ্রহণ ছেড়ে যাবে বেলা ১২টা ৫৯ মিনিটে। মোট ৫ ঘণ্টা ২৪ মিনিট ধরে চলবে সূর্যগ্রহণ।

সূর্যগ্রহণের সময় সূর্যগ্রহণ টি বাংলাদেশ সময় সকাল ৭ টা বেজে ৩৪ মিনিটে শুরু হবে।
বাংলাদেশ সময় সকাল ৮ টা বেজে ৩৭ মিনিটে পূর্ণগ্রাস গ্রহন শুরু হবে।
পূর্ণগ্রাস গ্রহণ শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০ টা বেজে ১৬ মিনিটে এবং শেষ হবে দুপুর ১১ টা বেজে ৫৬ মিনিটে।
পুরোপুরি শেষ হবে বাংলাদেশ সময় দুপুর ১২ টা বেজে ৫৯ মিনিটে।

জ্যোতিষশাস্ত্রে সূর্যগ্রহণ

জ্যোতিষশাস্ত্রে সূর্যগ্রহণ , এই মাসেই বছরের প্রথম সূর্যগ্রহণ। জ্যোতিষশাস্ত্রের হিসাব অনুযায়ী এটি ০৭রাশির জীবনে অন্ধকার আনবে। সূর্যগ্রহণ শুরু হবে ২০ এপ্রিল সকাল ৭টা ৩৪ মিনিটে। এটি শেষ হবে দুপুর ১২ টা বেজে ৫৯ মিনিটে এ। সূর্যগ্রহণ ২০২৩। ১০০ বছর পর ২০এপ্রিল বিরলতম সূর্য গ্রহণ, গ্রহনের সময় সূর্য মেষ ও অশ্বিনী নক্ষত্রে গমন করবে। তাই এই গ্রহন দ্বারা মেষ রাশি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে। এছাড়াও সূর্যগ্রহণ বৃষ ও কন্যা রাশি সহ ৭টি রাশির উপর অশুভ প্রভাব ফেলতে চলেছে। এই সময়ে এই রাশির জাতকরা বিভিন্ন সমস্যায় জড়িয়ে পড়তে পারেন। জ্যোতিষশাস্ত্রে সূর্যগ্রহণ , এখানে জেনে নিন যে সূর্যগ্রহণ যে কোনো রাশিচক্রের জীবনকে অন্ধকার করে দেবে।​

মেষ রাশি (Aries Zodiac)​

সূর্যগ্রহণ মেষ রাশির জাতকদের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলবে। এ সময় তাদের মানসিক জটিলতা বাড়তে পারে। আর্থিক সিদ্ধান্ত নিতে আপনি কঠিন পরিস্থিতির সম্মুখীন হবেন। সঠিক ও ভুলের মধ্যে পার্থক্য করতে পারে না। এক কদম এগিয়ে যাওয়া ঠিক আছে, কিন্তু অবিলম্বে দুই পা পিছিয়ে যান। এই সময়ে কোনো পরিবর্তনের কথা ভাববেন না। এটা যেমন আছে তাই হতে দিন।

বৃষ রাশি (Taurus Zodiac)​

বৃষ রাশি (Taurus Zodiac)​, সূর্যগ্রহণ এই রাশির জাতকদের জীবনে ঝড় বয়ে আনতে পারে। এই রাশির জাতক জাতিকারা একসাথে একাধিক সমস্যার সম্মুখীন হতে পারেন। আপনার রাগ বাড়বে। কথায় রাগ কর। সূর্যগ্রহণ ২০২৩। ১০০ বছর পর ২০এপ্রিল বিরলতম সূর্য গ্রহণ, সূর্যগ্রহণের ক্ষতিকর প্রভাবের কারণে হঠাৎ করেই খরচ বাড়তে পারে। পিতামাতার অসুস্থতার জন্য খরচ হবে। অন্যদের আর্থিক সাহায্যের প্রয়োজন হতে পারে। আপনার সঞ্চয় ফুরিয়ে যাওয়ায় আপনি হতাশ হয়ে পড়তে পারেন। গাড়ির ক্ষতির কারণে আপনার খরচ বাড়তে পারে।

​কন্যা রাশি (Virgo Zodiac)​

​কন্যা রাশি (Virgo Zodiac)​, এই সূর্যগ্রহণ কন্যা রাশির জাতকদের স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়। পুরনো কোনো রোগ আবার দেখা দিতে পারে। পরিবারে বিষণ্নতা বাড়তে পারে। আবার, এই সময়ে কন্যা রাশির ব্যবসায়ীদের জন্য লোকসানের প্রবল সম্ভাবনা রয়েছে। আবার কর্মজীবীরা কর্মক্ষেত্রে কঠিন পরিস্থিতির সম্মুখীন হতে পারেন। কর্মকর্তা ও সহকর্মীদের সঙ্গে তর্ক হতে পারে। যেখান থেকে লাভের আশা করছিলেন, সেখান থেকে বিপরীত ফল পেতে পারেন।

তুলা রাশি (Libra Zodiac)​

তুলা রাশি (Libra Zodiac)​, বছরের প্রথম সূর্যগ্রহণ তুলা রাশির জাতকদের জীবনে আর্থিক সমস্যার সৃষ্টি করবে। আপনি যেখান থেকে বিনিয়োগ করেন, সেখানে আপনি প্রত্যাশার বিপরীত ফলাফল পেতে পারেন।সূর্যগ্রহণ ২০২৩। ১০০ বছর পর ২০এপ্রিল বিরলতম সূর্য গ্রহণ,  পিতার সাথে সম্পর্কে তিক্ততা দেখা দিতে পারে। বাবার সাথে ঝগড়া হতে পারে। আপনি অনেক বিষয়ে একমত হতে পারবেন না। কর্মক্ষেত্রে অর্থের সমস্যা দেখা দিতে পারে। এই সময়ে ব্যয় বাড়বে,আপনি অর্থ সঞ্চয় করতে পারবেন না। আপনার সন্তান স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার সম্মুখীন হতে পারে। কর্মজীবনে অশুভ ফলাফলের কারণে হতাশ হবেন।

​বৃশ্চিক রাশি (Scorpio Zodiac)​

​বৃশ্চিক রাশি (Scorpio Zodiac)​, এই সূর্যগ্রহণ আপনার জীবনে বিরূপ ফল বয়ে আনবে। বৃশ্চিক রাশির জাতক জাতিকাদের জীবনে একের পর এক সমস্যা আসবেই। ঘনিষ্ঠ সম্পর্কের ক্ষেত্রে হতাশ হবেন। ফলে দাম্পত্য জীবন ক্ষতিগ্রস্ত হবে। আপনার চারপাশে একটি নেতিবাচক পরিবেশ তৈরি হবে। পারিবারিক জীবনে আপনার নেওয়া সিদ্ধান্ত ভুল প্রমাণিত হবে। সূর্যগ্রহণ ২০২৩। ১০০ বছর পর ২০এপ্রিল বিরলতম সূর্য গ্রহণ, আপনি বিরূপ ফলাফল পাবেন। সমাজে আপনার ভাবমূর্তি ক্ষুন্ন হতে পারে। এই সূর্যগ্রহণ কর্মজীবনের ক্ষেত্রেও অশুভ ফল দেবে। যেখান থেকে আপনি ভালো ফল পাওয়ার আশা করেছিলেন, আপনি তার বিপরীত ফল পাবেন।

মকর রাশি (Capricorn Zodiac)​

মকর রাশি (Capricorn Zodiac)​, এই সূর্যগ্রহণ আপনার জীবনে খারাপ পরিস্থিতি তৈরি করবে। এই রাশির জাতক জাতিকারা পেশা ও ব্যবসায় কিছু সমস্যার সম্মুখীন হতে পারেন। কর্মকর্তাদের সঙ্গে সম্পর্ক নষ্ট হবে। আপনার অফিসে কাজ করার কোন ইচ্ছা থাকবে না। মায়ের হঠাৎ স্বাস্থ্য সমস্যা হতে পারে। মায়ের হাঁটুতে ব্যথা হওয়ার সম্ভাবনা রয়েছে। এই পরিমাণ ব্যবসায়ীদের উপর আর্থিক বোঝা বাড়তে থাকবে।

​মীন রাশি (Pisces Zodiac)​

​মীন রাশি (Pisces Zodiac)​ , এই সূর্যগ্রহণ মীন রাশির জাতকদের জীবনে অশুভ প্রভাব ফেলবে। আপনার পারিবারিক জীবনে সমস্যা হতে পারে। মীন রাশি বন্ধুদের দ্বারা প্রতারিত হতে পারে। কর্মজীবনে আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে। কিন্তু আপনি আপনার প্রচেষ্টা অনুযায়ী ফলাফল পেতে সক্ষম না হওয়ায় আপনি হতাশ হবেন। সূর্যগ্রহণ ২০২৩। ১০০ বছর পর ২০এপ্রিল বিরলতম সূর্য গ্রহণ, ব্যবসায়িক কার্যকলাপ হ্রাস পাবে, যা ধীরে ধীরে আর্থিক সংকটের দিকে নিয়ে যাবে। এই রাশির জাতক জাতিকাদের কঠিন পরিস্থিতিতে সদয় হয়ে এগিয়ে যাওয়া উচিত।

২০২৩ সালে মহাকাশ নিয়ে কৌতূহল

২০২৩ সালে মহাকাশ নিয়ে কৌতূহল লোকদের জন্য দুর্দান্ত চমক রয়েছে। মহাজাগতিক ঘটনা যেমন উল্কাপাত, চন্দ্রগ্রহণ এবং সুপার মুন সারা বছর জুড়ে ঘটবে। প্রায় প্রতি বছর ১২টি পূর্ণিমা হয়। তবে এবার দেখা যাবে ১৩টি। এর মধ্যে দুটি হবে আগস্টে। দ্বিতীয় পূর্ণিমা একটি নীল চাঁদ হবে।

গড়ে প্রতি আড়াই বছরে একটি নীল চাঁদ দেখা যায়। ২০২৩ সালে মহাকাশ নিয়ে কৌতূহল, স্পেস অবজারভেটরি আর্থস্কাই আগস্টের পূর্ণিমাকে সুপারমুন বলে অভিহিত করেছে। তবে সুপারমুনের সংজ্ঞা ভিন্ন। পূর্ণিমায়, চাঁদ যখন উজ্জ্বল এবং পৃথিবীর কাছাকাছি থাকে, তখন এটি একটি সুপারমুন। সেই হিসাবে, জুলাইয়ের চাঁদকে সুপারমুন হিসাবেও বিবেচনা করা যেতে পারে।

ইতিমধ্যে, পৃথিবী ২০২৩ সালে দুটি সূর্যগ্রহণ এবং দুটি চন্দ্রগ্রহণের সাক্ষী হবে৷ ২০২৩ সালে মহাকাশ নিয়ে কৌতূহল, ২০এপ্রিল একটি সূর্যগ্রহণ ঘটবে এবং অপরটি পশ্চিম গোলার্ধে সূর্যগ্রহণ ১৪ অক্টোবর হবে। এই ঘটনাটি উত্তর, মধ্য এবং দক্ষিণ আমেরিকা থেকে দেখা যাবে। অন্যদিকে চন্দ্রগ্রহণ হবে ৫ মে এবং ২৮ অক্টোবর। প্রথমটি আফ্রিকা, এশিয়া ও অস্ট্রেলিয়া থেকে দেখা যাবে। দ্বিতীয়টি ইউরোপ, এশিয়া এবং আমেরিকার কিছু অংশে দেখা যায়।

২০২৩ সালে মোট বারোটি উল্কাবৃষ্টি হবে। প্রথম পর্বটি ৩ এবং ৪ জানুয়ারী অনুষ্ঠিত হয়েছিল। দ্বিতীয়টি এপ্রিল মাসে। এরপর পরপর জুলাইয়ে দুটি, আগস্টে একটি, অক্টোবরে একটি এবং নভেম্বরে দুটি উল্কাপাত হবে। কিন্তু এসব অপরূপ দৃশ্য দেখতে হলে আপনাকে শহুরে আলোক দূষণমুক্ত জায়গায় দাঁড়াতে হবে। সূর্যগ্রহণ ২০২৩। ১০০ বছর পর ২০এপ্রিল বিরলতম সূর্য গ্রহণ, একটি প্রশস্ত মাঠ বা খোলা জায়গায় যান এবং সোজা উপরে দেখুন। চোখের অন্ধকারের সাথে খাপ খাইয়ে নেওয়ার জন্য ২০-৩০ মিনিট। কোন ফোন ছাড়া থাকতে হবে,তারপর আছে চমক।

বছরের প্রথম সূর্যগ্রহণ ২০ এপ্রিল

বছরের প্রথম সূর্যগ্রহণ ২০ এপ্রিল ১৫০ বছরের মধ্যে দীর্ঘতম সূর্যগ্রহণ, যার অর্থ হল সূর্যগ্রহণ যে স্থানে ঘটবে সেখানে কিছু সময়ের জন্য সূর্য এবং চাঁদের ছায়া থাকবে। তবে বাংলাদেশ ও ভারত থেকে এই গ্রহন দেখা যাবে না। সূর্যগ্রহণ ২০২৩। ১০০ বছর পর ২০এপ্রিল বিরলতম সূর্য গ্রহণ, এই সূর্যগ্রহণ কম্বোডিয়া, চীন, আমেরিকা, মাইক্রোনেশিয়া, মালয়েশিয়া, ফিজি, জাপান, সামোয়া, সলোমন দ্বীপপুঞ্জ, ব্রুনাই, সিঙ্গাপুর, থাইল্যান্ড, অ্যান্টার্কটিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভিয়েতনাম, তাইওয়ান, পাপুয়া নিউ গিনি, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, দক্ষিণ ভারত মহাসাগর অন্তর্ভুক্ত করে অঞ্চল, দক্ষিণ প্রশান্ত মহাসাগরের বিস্তৃত এলাকা থেকে দেখা যাবে।

বাংলাদেশে সূর্যগ্রহণ

বাংলাদেশ সূর্যগ্রহণ, বাংলাদেশ থেকে যেহেতু গ্রহণ টি দেখা যাবে না, তাই বাংলাদেশের মানুষের এ নিয়ে ভাবার কোনো কারণ নেই । সূর্যগ্রহণ ২০২৩। ১০০ বছর পর ২০এপ্রিল বিরলতম সূর্য গ্রহণ। ২০৩০ সালে বাংলাদেশ থেকে একটি আংশিক সূর্যগ্রহণ দৃশ্যমান হবে। তবে,এই শতাব্দীতে বাংলাদেশ থেকে কোনো পুরোপুরি সূর্যগ্রহণ দেখা যাবে না,শুধুমাত্র আংশিক দেখা যাবে। আর ধর্মীয় বিষয়গুলো মাথায় রাখলে এ সময় বেশি বেশি নফল নামাজ পড়বেন। কোনো কুসংস্কারে কান দেবেন না।

 

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *