সশস্ত্র কুচকাওয়াজ তালেবানের

আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর প্রথমবারের মতো সমরাস্ত্র নিয়ে কুচকাওয়াজ করেছে তালেবান। গতকাল বুধবার কান্দাহারে এই কুচকাওয়াজের আয়োজন করা হয়। কুচকাওয়াজে প্রদর্শিত সমরাস্ত্রের মধ্যে অনেকগুলোই লড়াইয়ের সময় ছিনিয়ে নিয়েছিলেন তালেবান যোদ্ধারা।

পূর্বঘোষণা অনুযায়ী, গত সোমবার আফগানিস্তান থেকে সেনা ও নাগরিকদের প্রত্যাহার কর্মসূচি শেষ করে যুক্তরাষ্ট্র। আর এর মাধ্যমে আনুষ্ঠানিকভাবে শেষ হয় আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের দুই দশকের যুদ্ধের। রাজধানী কাবুল থেকে যুক্তরাষ্ট্রের শেষ উড়োজাহাজটি উড়াল দেওয়ার পরই উল্লাসে মাতে তালেবান। এ সময় মুহুর্মুহু গুলির শব্দে কেঁপে ওঠে কাবুল। আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনির সরকারকে হটিয়ে তালেবান গত ১৫ আগস্ট দেশটির নিয়ন্ত্রণ নেয়।

তালেবানের ওই উল্লাসের পরপরই কান্দাহারে গতকালের কুচকাওয়াজের আয়োজন করা হয়। তালেবান–নিয়ন্ত্রিত আফগানিস্তানে রাজধানী কাবুলের বাইরের পরিস্থিতির সংবাদ সংগ্রহ করা কঠিন হয়ে পড়ায় এই কুচকাওয়াজের বিস্তারিত তথ্য জানা যায়নি।
আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহার তালেবানের জন্মস্থান। সেখান থেকে বার্তা সংস্থা এএফপির এক সাংবাদিক জানিয়েছেন, গতকাল তালেবান যে কুচকাওয়াজের আয়োজন করে, তাতে প্রদর্শিত অনেক সমরাস্ত্রই মার্কিন বাহিনীর। লড়াইয়ের সময় আফগান বাহিনীর কাছ থেকে এসব অস্ত্র ছিনিয়ে নিয়েছিলেন তালেবান যোদ্ধারা।

কান্দাহার ক্রিকেট স্টেডিয়ামে আয়োজিত ওই কুচকাওয়াজ উপভোগ করেন তালেবান নেতারা। ধারণা করা হচ্ছিল, তালেবানের শীর্ষ নেতা হাবিতুল্লাহ আখুন্দজাদাও যাবেন সেখানে। তবে গতকাল শেষ খবর পাওয়া পর্যন্ত তিনি সেখানে পৌঁছাননি। তাঁর পক্ষে ভাষণ দেন কান্দাহারে তালেবানের নিয়োগকৃত গভর্নর। এ ছাড়া তালেবানের পতাকা হাতে হাজারো সমর্থকও জড়ো হয়েছিলেন কান্দাহার ক্রিকেট স্টেডিয়ামে।

কুচকাওয়াজে মার্কিন বাহিনীর বেশ কয়েকটি সাঁজোয়া যান ও ট্রাক প্রদর্শন করা হয়। এ ছাড়া কমপক্ষে একটি ব্ল্যাকহক হেলিকপ্টার কান্দাহারের আকাশে চক্কর দিতে দেখা গেছে। তালেবানের প্রশিক্ষিত পাইলট না থাকায় ধারণা করা হচ্ছে, আফগান বাহিনীর সাবেক কোনো পাইলট হেলিকপ্টারটি পরিচালনা করছিলেন।

অর্থ সংকটে তালেবান

দিন দিন অর্থসংকট প্রকট হয়ে উঠছে আফগানিস্তানে। বার্তা সংস্থা রয়টার্স জানায়, তালেবান কর্তৃপক্ষ এখন দেশটির কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভের নিয়ন্ত্রণ চাইছে। কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদের জ্যেষ্ঠ এক সদস্য মার্কিন অর্থদপ্তর ও আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) কর্তৃপক্ষের কাছে রিজার্ভের কিছুটা হলেও নিয়ন্ত্রণ দেওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি হুঁশিয়ার করে বলেছেন, এ সুযোগ না দিলে অর্থনৈতিক বিপর্যয়ের সৃষ্টি হবে।

আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ প্রায় এক হাজার কোটি মার্কিন ডলার। এই অর্থের সিংহভাগই দেশটির বাইরে রয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন বলেছে, যুক্তরাষ্ট্রে থাকা আফগান সরকারের কেন্দ্রীয় ব্যাংকের কোনো সম্পদই তালেবানের জন্য উন্মুক্ত করা হবে না। আইএমএফও একই ধরনের সিদ্ধান্ত নিয়েছে।

Leave a Comment