সরকার গণপরিবহন নিয়ে ইঁদুর-বিড়াল খেলে?

যাত্রী কল্যাণ সমিতির সেক্রেটারি জেনারেল মোজাম্মেল হক চৌধুরী বলেছেন, সরকার গণপরিবহণের সিদ্ধান্ত নিয়ে ইঁদুর-বিড়াল খেলছে। মঙ্গলবার (৫ এপ্রিল) গণপরিবহন বন্ধ রাখার সিদ্ধান্তের পরে মঙ্গলবার (৬ এপ্রিল) এটি পুনরায় চালু হওয়ার পরে গণপরিবহন নিয়ন্ত্রক বিআরটিএ এ বিষয়ে কিছু না জানার পরে তিনি এই কথা বলছিলেন।

তিনি বলেছিলেন, পাবলিক ট্রান্সপোর্ট নিয়ে এক ধরণের ইঁদুর-বিড়াল খেলা চলছে। আজকের সিদ্ধান্ত প্রমাণ করে যে এখানে সমন্বয়ের চরম অভাব রয়েছে। তবে সমন্বয়ের এই অভাবের জন্য আমাদের কঠোর ক্ষতিপূরণ দিতে হবে। মানুষের জীবনে কৌশল চালানোর কোনও সুযোগ নেই।

সামাজিক সংগঠনের এই নেতা আরও বলেছিলেন যে বাস থামার আগে কোনও পরিকল্পনা না থাকায় লঞ্চ চলাকালীন কোনও পরিকল্পনা নেওয়া হচ্ছে না। তবে এই কঠিন মুহুর্তে গাড়ি চালানোর জন্য একটি সুনির্দিষ্ট পরিকল্পনার দরকার ছিল। এই যানবাহনের স্বাস্থ্যবিধি নিরীক্ষণের জন্য একটি কঠোর কমিটি গঠন করা দরকার ছিল। কিন্তু বিআরটিএ সেখানে জানে না। এটি করোনাকে একটি ভয়াবহ অবস্থায় থাকতে পারে।

এই প্রসঙ্গে, ইউনিভার্সাল মেডিকেল গবেষণা কেন্দ্রের পরিচালক মোঃ রিদওয়ানুর রহমান বলেছিলেন যে সরকার যে লকডাউন দিয়েছে তা জীবন রক্ষার জন্য করা হয়েছে বলে মনে হয় না। তিনি যদি তার জীবন বাঁচানোর জন্য এটি করেন তবে তিনি প্রতিদিন তার সিদ্ধান্ত পরিবর্তন করবেন না। তাদের প্রধান কাজটি মনে হয় মানুষের জীবন বাঁচানোর চেয়ে কিছু লোককে খুশি করা। এগুলি অবৈজ্ঞানিক সিদ্ধান্ত। এগুলিই বারারে ক্ষতির মাত্রা বাড়িয়ে তুলছে।

তিনি বলেন, এই লকডাউন বোঝাচ্ছে বিশাল অর্থনৈতিক ক্ষতি। জাতিকে বড় ক্ষতির হাত থেকে বাঁচাতে সরকার এ জাতীয় ক্ষতি গ্রহণ করে লকডাউন দিয়েছে। এখন আবার কারও প্রতি স্নেহ প্রদর্শনের কোনও মানে নেই। তিনি আরও বলেছিলেন যে একের পর এক সরকার অবৈজ্ঞানিক ও অপরিকল্পিত সিদ্ধান্তের কারণে করোনার পরিস্থিতি আরও খারাপ হচ্ছে।

Leave a Comment