সচেতনতাই পারে ডেঙ্গুর বিস্তার রোধ করতে

চারদিকে বাড়ছে ডেঙ্গুর প্রকোপ। বিশেষ করে রাজধানী ঢাকায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হচ্ছেন অনেক মানুষ।  হাসপাতালগুলো করোনা রোগীর পাশাপাশি ডেঙ্গু রোগীরও ভিড় বাড়ছে। তবে ঢাকার সবখানে অভিযান চলছে ডেঙ্গু মশা নিধনের। 

এ সম্পর্কে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস জানিয়েছেন যে, চিরুনি অভিযানের মাধ্যমে এডিস মশার বিস্তার রোধ করা হচ্ছে। ফলে এই ডেঙ্গুর প্রকোপ থেকে ঢাকাবাসীকে নিস্তার দিতে পারা যাবে।  এবং এর ফলে ডেঙ্গু রোগীর ঊর্ধ্বমুখী গতি নিম্নমুখী হয়েছে।

বুধবার সকালে খিলগাঁও রেলগেট সংলগ্ন দক্ষিণ সিটির ১ নম্বর ওয়ার্ডের অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্রের উদ্বোধন শেষে গণমাধ্যমের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ”  ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় এই ডেঙ্গুর বিস্তার প্রচুর বিস্তার আছে। আমরা এডিস মশার উৎসস্থল দেখে দেখে অবাক হচ্ছি। এছড়াও বাইরের জেলা থেকেও অনেক ডেঙ্গু রোগী আসছেন। ” 

তিনি নগরবাসীকে যেসব জায়গায় পানি জমতে পারে সেসব আধার বিনষ্ট করতে এবং এডিস মশার উৎসস্থল সম্পর্কে তৎক্ষনাৎ  তথ্য দেওয়ার আহ্বান জানিয়েছেন। 

মেয়র তাপস বলেন, “আপনার আশপাশে যদি কোনো লার্ভার উৎস থাকে তাহলে আমাদের জানান। আমরা সরাসরি সেখানে যাবো।অভিযান পরিচালনা করার জন্য প্রায় ১ হাজার জনবল সকাল থেকে সন্ধ্যা সার্বক্ষণিক মাঠে রয়েছে। তারা  উৎস নিধনে কাজ করছে।”  

Leave a Comment