সকাল থেকে আবার উদ্ধারকাজ শুরু হবে

মানিকগঞ্জের পাটুরিয়ায় ফেরিডুবির ঘটনায় বুধবারের মতো উদ্ধারকাজ রাত সোয়া আটটার দিকে সমাপ্ত ঘোষণা করা হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার সকাল থেকে পুনরায় উদ্ধারকাজ শুরু করা হবে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিসি) সদস্য (পরিকল্পনা ও পরিচালন) এবং যুগ্ম সচিব মো. দেলোয়ার হোসেন সাংবাদিকদের এ তথ্য জানান।

ঘাটসংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, বুধবার সকাল ৯টার দিকে রাজবাড়ীর দৌলতদিয়ার ৫ নম্বর ঘাট থেকে ১৭টি পণ্যবাহী যানবাহনসহ কয়েকটি মোটরসাইকেল নিয়ে আমানত শাহ ফেরিটি ছেড়ে আসে। মাঝপথে আসার পরপরই ফেরির সামনের বাঁদিক থেকে পানি উঠতে থাকে। সকাল পৌনে ১০টার দিকে মানিকগঞ্জের পাটুরিয়ার ৫ নম্বর ঘাটের পন্টুনে ভেড়ামাত্র ফেরিতে থাকা তিনটি পণ্যবাহী যান দ্রুত ফেরি থেকে নেমে যায়। এ সময় আরেকটি পণ্যবাহী গাড়ি ফেরি থেকে নামার সময় ফেরিটির এক পাশ কাত হয়ে যায়। তখন ওই গাড়িটি নদীতে পড়ে যায়। এর পরপরই ফেরিতে থাকা অন্যান্য যানবাহন নিয়ে পন্টুনের কাছে পদ্মা নদীতে ফেরিটি ডুবে যায়।

দুর্ঘটনার খবর পেয়ে বেলা সাড়ে ১১টার দিকে বিআইডব্লিউটিএর উদ্ধারকারী জাহাজ ‘হামজা’ ঘটনাস্থলে পৌঁছায়। এরপর উদ্ধারকাজ শুরু করে। ফায়ার সার্ভিসের পাশাপাশি নৌবাহিনী ও কোস্টগার্ডের ডুবুরি দল উদ্ধার তৎপরতা চালায়।

বুধবার রাত সোয়া আটটা পর্যন্ত বিআইডব্লিউটিএর উদ্ধারকারী জাহাজ দিয়ে নদী থেকে চারটি পণ্যবাহী যানবাহন ও একটি মোটরসাইকেল উদ্ধার করা হয়। এ ছাড়া আরও পাঁচটি পণ্যবাহী গাড়ি স্রোতে ৫ নম্বর ঘাটে ভাসমান মেরামত কারখানার পূর্ব পাশে গিয়ে আটকা পড়ে। এ নিয়ে আজ রাত পর্যন্ত নয়টি পণ্যবাহী যানবাহন ও একটি মোটরসাইকেল উদ্ধার করা হয়েছে। আরও পাঁচটি পণ্যবাহী গাড়ি নদীতে ডুবন্ত অবস্থায় রয়েছে।

বুধবার রাত সাড়ে আটটার দিকে যুগ্ম সচিব মো. দেলোয়ার হোসেন বলেন, সারা দিন কাজ করার কারণে উদ্ধারকারী দলের সদস্যরা ক্লান্ত হয়ে পড়েছেন। তাঁদের বিশ্রামের প্রয়োজন। এ কারণে আজকের মতো উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করা হলো। আগামীকাল সকাল থেকে আবার উদ্ধার তৎপরতা শুরু করা হবে।

তিনি আরও বলেন, উদ্ধারকারী শক্তিশালী জাহাজ ‘প্রত্যয়’ নারায়ণগঞ্জ থেকে পাটুরিয়ার উদ্দেশে যাত্রা করেছে। সকালের মধ্যে জাহাজটি পাটুরিয়া পৌঁছাবে এবং উদ্ধার কার্যক্রমে যুক্ত করা হবে। আজ রাত সাড়ে আটটা পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি বলে তিনি জানান।

Leave a Comment