শিগগিরই চালু হচ্ছে বাংলাদেশ-ভারত ফ্লাইট

By Anowarul Hossain Aug 10, 2021
বাংলাদেশ ও ভারতের মধ্যে ফ্লাইট চালু হতে পারে কাল থেকেইবাংলাদেশ ও ভারতের মধ্যে ফ্লাইট চালু হতে পারে কাল থেকেই

চার মাস ধরে বন্ধ রয়েছে বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্যিক বিমান চলাচল। আবার ফ্লাইট চালু শুরু করার বিষয়ে সম্প্রতি ঢাকার প্রস্তাবে দিল্লি সম্মতি দিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি বাংলা।

সব ঠিকঠাক থাকলে দ্বিপক্ষীয় ‘এয়ার বাবল’ ব্যবস্থাপনার আওতায় চলতি সপ্তাহেই আবার দুদেশের মধ্যে ফ্লাইট চলবে বলে ধারণা করা হচ্ছে।

গত সপ্তাহেই বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) তরফে ভারতের কাছে ফ্লাইট চলাচল শুরু করার প্রস্তাব দেওয়া হয়।

ভারতের বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয় নানা দিক খতিয়ে দেখে সে প্রস্তাবে অবশেষে সম্মতি দিয়েছে বলে মন্ত্রণালয়ের একটি সূত্র বিবিসি বাংলাকে জানিয়েছেন।

কবে থেকে ঢাকা ও চট্টগ্রামে বাণিজ্যিক ফ্লাইট আবার চালানো সম্ভব হবে, সে ব্যাপারে মন্ত্রণালয়ের তরফে ভারতীয় এয়ারলাইন সংস্থাগুলোর সঙ্গে আলোচনাও চালানো হচ্ছে।

এর আগে দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মোহাম্মদ ইমরান বলেন, “আমাদের প্রস্তাব ছিল, ১১ আগস্ট থেকেই এয়ার বাবল সিস্টেমের অধীনে বিমান চলাচল আবার শুরু করা হোক।”

“এখন দেখা যাক, ভারতীয় কর্তৃপক্ষর সঙ্গে আলোচনাক্রমে কোন তারিখটা চূড়ান্ত করা যায়।”

দিল্লিতে সরকারি সূত্রগুলো ইঙ্গিত দিচ্ছে, ১১ আগস্ট একান্ত সম্ভব না হলেও ফ্লাইট চলাচল যাতে খুব শিগিগিরই এবং চলতি সপ্তাহের মধ্যেই শুরু করা যায়, তার জন্য জোরালো চেষ্টা চলছে।

গত বছর মার্চে করোনাভাইরাস মহামারি শুরু হওয়ার ঠিক পর পরই ভারত ও বাংলাদেশের মধ্যে বিমান চলাচল আচমকা বন্ধ হয়ে যায়। এরপর দুদেশই অন্য দেশে তাদের আটকে পড়া নাগরিকদের ফিরিয়ে আনতে বেশ কয়েকটি বিশেষ ফ্লাইট চালিয়েছিল।

২০২০ সালের অক্টোবরের শেষদিকে এয়ার বাবল ব্যবস্থাপনার মাধ্যমে দুদেশের মধ্যে নিয়মিত বিমান চলাচল আবার শুরু হয়। এরপর এপ্রিলে ভারতে করোনার দ্বিতীয় ঢেউ আঘাত হানলে ফ্লাইট বন্ধ রাখা হয়।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *