‘শিক্ষার্থীদের টিকা দেওয়ার পরে বিশ্ববিদ্যালয় খুলবে’

'শিক্ষার্থীদের টিকা দেওয়ার পরে বিশ্ববিদ্যালয় খুলবে''শিক্ষার্থীদের টিকা দেওয়ার পরে বিশ্ববিদ্যালয় খুলবে'

করোনভাইরাস সংক্রমণ রোধে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলির ছাত্রাবাসগুলিতে শিক্ষার্থী ও শিক্ষকদের টিকা দেওয়ার পরে বিশ্ববিদ্যালয়গুলো আবার চালু করা হবে। তবে যেসব বিশ্ববিদ্যালয়গুলিতে হল নেই সেগুলো ১৩ জুন থেকে খোলা হতে পারে।

বুধবার (২৬মে) ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দিপু মনি একথা বলেন। করোনার কারণে, শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি এবং শিক্ষা সম্পর্কিত বিভিন্ন বিষয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছিল।
শিক্ষামন্ত্রী বলেছিলেন যেসব বিশ্ববিদ্যালয়গুলিতে আবাসিক হল রয়েছে তাদের করোনার সংক্রমণের ঝুঁকি বেশি থাকে। সুতরাং কোনও আবাসিক হল বিশ্ববিদ্যালয় খোলার ফলে আপনি আরও বেশি ঝুঁকির মধ্যে পড়তে পারেন কিনা তা টিকা নিশ্চিত নয়। যদি করোনার সংক্রমণ না হয় তবে আমরা স্বাস্থ্য বিধি অনুযায়ী ১২জুনের পরে স্কুল-কলেজ খুলতে পারি। আবাসিক হল না থাকলে বিশেষ ব্যবস্থাপনায় ওইসব প্রতিষ্ঠানে ক্লাস শুরু করা যায়।

দিপু মনি বলেন, শিক্ষার্থীদের টিকা দেওয়ার বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে তথ্য চাওয়া হয়েছে। তবে এটি ধরে নেওয়া যায় যেহেতু শিক্ষার্থীরা ৪০ বছরের কম বয়সী, তাদের বেশিরভাগেরই টিকা দেওয়া হয়নি। তবে ভ্যাকসিন নিয়ে বিশ্ববিদ্যালয়ের বিকল্প হিসাবে কী করা যায় তা ইউজিসি এবং বিশ্ববিদ্যালয়ের সাথে আলোচনা করে দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে। তবে তিনি বলেছিলেন, বিশ্ববিদ্যালয়গুলি অনলাইনে পরীক্ষা দিতে পারবে।

এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেছিলেন যে দেশের যেসব অঞ্চলে পরিস্থিতি স্বাভাবিক সেখানে স্কুল-কলেজ চালু করার দাবি করা হচ্ছে। তবে এটি আরও বৈষম্য তৈরি করবে। এটি আরও একটি বড় বিতর্ক তৈরি করবে।
সংবাদ সম্মেলনে কার্যত যুক্ত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী প্রতিমন্ত্রী জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মাহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মোঃ মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো। আমিনুল ইসলাম, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো। জিএম হাসিবুল আলম, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান কাজী শহিদুল্লাহ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের মহাপরিচালক অধ্যাপক গোলাম ফারুক চৌধুরী প্রমুখ।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *