লিঙ্গ উত্থান জনিত সমস্যার চিকিৎসা

লিঙ্গ উত্থান জনিত সমস্যার চিকিৎসা,ইরেক্টাইল ডিসফাংশন বা পুরুষের ইরেকশনের ত্রুটিকে সহজভাবে যৌন অক্ষমতা বা পুরুষত্বহীনতা বলা হয়। এটি পুরুষদের জন্য একটি অত্যন্ত স্পর্শকাতর বিষয়। লিঙ্গ উত্থান জনিত সমস্যার চিকিৎসা,যৌন মিলনের একটি পূর্বশর্ত হল লিঙ্গের সঠিকভাবে উত্থান। কিন্তু অনেক সময় দেখা যায় সহবাসের আগে পুরুষের লিঙ্গ উত্থান পর্যাপ্ত পরিমাণে হয় না বা ঘটলেও তা দীর্ঘস্থায়ী হয় না। ফলে পরিপূর্ণ ও সফল যৌনমিলন সম্ভব হয় না।

লিঙ্গ উত্থান জনিত সমস্যার চিকিৎসা

লিঙ্গ উত্থান জনিত সমস্যার চিকিৎসা, ইরেক্টাইল ডিসফাংশন বা ইরেক্টাইল ডিসফাংশন বা যৌন পুরুষত্বহীনতা দাম্পত্য জীবনে অশান্তি ডেকে আনতে পারে – যা বিবাহবিচ্ছেদের কারণ হতে পারে। ইরেক্টাইল ডিসফাংশন যে কোনো বয়সে চিকিৎসা করা যেতে পারে এবং এই সমস্যায় আক্রান্ত অনেক পুরুষ যারা চিকিৎসা গ্রহণ করেন তারা স্বাভাবিক যৌন ক্রিয়ায় ফিরে আসেন। লিঙ্গ উত্থান জনিত সমস্যার চিকিৎসা,লিঙ্গ উত্থানে সমস্যাকে ডাক্তারদের দ্বারা ইরেক্টাইল ডিসফাংশন হিসাবে সংজ্ঞায়িত করা হয়। এই সমস্যাটি মানুষের ধারণার চেয়ে বেশি সাধারণ। বয়স্কদের মধ্যে এর প্রকোপ বেশি।

এমন সমস্যায় হতাশ হয়ে পড়েন দম্পতি। আবার লজ্জা ও সংকোচের কারণে ডাক্তারের কাছে না যাওয়া, বাজারে চটকদার বিজ্ঞাপনে আকৃষ্ট হয়ে কবিরাজি ভেষজ বা টোটকা চিকিৎসা নিয়ে আরও জটিলতায় পড়ে। তাই লজ্জা ভেঙ্গে এই সমস্যা সম্পর্কে সঠিক পরামর্শ নিতে হবে।

পুরুষের উত্থান জনিত সমস্যার কারণ ও চিকিৎসা

পুরুষের উত্থান জনিত সমস্যার কারণ ও চিকিৎসা, ইরেক্টাইল ডিসফাংশন প্রাথমিকভাবে যৌন উদ্দীপনার সাথে সম্পর্কিত। পুরুষদের যৌন উত্তেজনা একটি অত্যন্ত জটিল প্রক্রিয়া,যা সরাসরি তাদের মস্তিষ্ক, হরমোন, আবেগ, স্নায়ু, পেশী এবং সংবহনতন্ত্রের সাথে সম্পর্কিত। লিঙ্গ উত্থান জনিত সমস্যার চিকিৎসা,এগুলোর যেকোনো একটিতে সমস্যা বা অস্বাভাবিকতা ইরেক্টাইল ডিসফাংশনের কারণ হতে পারে। এ ছাড়া স্ট্রেস, ডিপ্রেশন বা অন্যান্য মানসিক সমস্যার কারণেও ইরেক্টাইল ডিসফাংশন হতে পারে।

ইরেক্টাইল ডিসফাংশন শারীরিক এবং মানসিক উভয় কারণেই হতে পারে। উদাহরণস্বরূপ,কারও অসুস্থতার কারণে, যৌন উদ্দীপনার মাত্রা সাময়িকভাবে হ্রাস পেতে পারে। কিন্তু আপনি এটা নিয়ে এতটাই চিন্তিত বা মানসিক চাপে পড়ে যান যে পরবর্তীতে সমস্যা আরও বাড়তে থাকে। এভাবে শারীরিক সমস্যার সাথে মানসিক সমস্যা যুক্ত হয় এবং ইরেক্টাইল ডিসফাংশনের মাত্রা বেড়ে যায়। অতিরিক্ত হস্তমৈথুনের কারণেও ইরেকটাইল ডিজফাংশন হয়ে থাকে।

লিঙ্গ উত্থানের সমস্যার লক্ষণ সমুহ

লিঙ্গ উত্থানের সমস্যার লক্ষণ সমুহ, অনেকেই আসলে বুঝতে পারে না কখন তারা এই রোগে আক্রান্ত। তারা না বুঝেই অনেকে অনেক ধরনের যৌন উত্তেজক ট্যাবলেট খেয়ে যৌনসমলন করে থাকে। লিঙ্গ উত্থান জনিত সমস্যার চিকিৎসা, আর এ থেকে পরবর্তীতে তারা আরও জটীল সমস্যার সম্মুখীন হয়।

যদি আপনি নিয়মিত নিম্নোক্ত সমস্যাগুলোর সম্মুখীন হতে থাকেন, তাহলে বুঝবেন আপনি ইরেক্টাইল ডিসফাংশনের বা লিঙ্গ উত্থানের সমস্যায় ভুগছেন।

যেমন,

  • লিঙ্গ সমসময় হেলে থাকা,
  • যৌনমিলনে বা স্ত্রীর নিকট গেলে লিঙ্গ সহজে খাড়া বা শক্ত না হওয়া,
  • লিঙ্গ সঠিকভাবে উত্থান অর্জনে অক্ষমতা,
  • একটি ইরেকশন দীর্ঘক্ষণ ধরে রাখতে সক্ষম হচ্ছে না,
  • যৌন আকাঙ্খা কমে যাওয়া বা মোটেও ইচ্ছা না হওয়া,
  • দ্রুত বীর্যপাত,
  • বিলম্বিত বীর্যপাত,
  • পর্যাপ্ত উদ্দীপনা সত্ত্বেও অর্গাজম অর্জনে ব্যর্থতা ,
  • এছাড়া মানসিক চাপ-বিষণ্নতা, দুশ্চিন্তা ও অন্যান্য মানসিক সমস্যা, মানসিক চাপ, অন্যমনস্কতা, সম্পর্কের অবনতি বা বন্ধ হয়ে যাওয়া থেকে উদ্ভূত স্ট্রেস, আত্মবিশ্বাসের অভাব ও ভয়।

লিঙ্গ উত্থানের ঘরোয়া প্রতিকার।লিঙ্গ উত্থান জনিত সমস্যার চিকিৎসা

পুরুষের উত্থান জনিত সমস্যার ঘরোয়া চিকিৎসা, বেশিরভাগ পুরুষের ক্ষেত্রে ইরেক্টাইল ডিসফাংশন একটি দীর্ঘস্থায়ী সমস্যা নয়,তবে একটি অস্থায়ী জটিলতা। লিঙ্গ উত্থানের সমস্যার সমাধান এর জন্য আর-আরজিনাইন এবং অন্যান্য ওষুধের প্রয়োজন নেই। লিঙ্গ উত্থান জনিত সমস্যার চিকিৎসা, অনেক গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে আপনি যদি ওষুধ গ্রহণের পরিবর্তে প্রাকৃতিক সমাধান এবং ঘরোয়া প্রতিকার চেষ্টা করেন তবে আপনি একটি স্বাস্থ্যকর এবং তৃপ্তিদায়ক যৌন জীবন পেতে পারেন।

মেডিসিনের প্রভাব

মেডিসিনের প্রভাব, আপনার ওষুধগুলি বিবেচনা করুন প্রেসক্রিপশন বা ওভার-দ্য-কাউন্টার ওষুধ যেমন অ্যান্টিহিস্টামাইনস, মূত্রবর্ধক, হার্টের ওষুধ, উচ্চ রক্তচাপের ওষুধ বা ঘুমের ওষুধগুলি ইরেক্টাইল ডিসফাংশনের প্রধান কারণ হতে পারে। সমস্ত পুরুষ এই ওষুধের প্রতি একই রকম প্রতিক্রিয়া দেখায় না। ডাঃ বউম এর মতে “পঞ্চাশোর্ধ্ব পুরুষদের মধ্যে ড্রাগ-প্ররোচিত ইরেক্টাইল ডিসফাংশন সবচেয়ে বেশি দেখা যায়,”। লিঙ্গ উত্থান জনিত সমস্যার চিকিৎসা, প্রায় ১০০ টি ওষুধ শনাক্ত করা হয়েছে যা ইরেক্টাইল ডিসফাংশন সৃষ্টি করতে পারে।’আপনার যদি সন্দেহ হয় যে আপনার ওষুধটি সমস্যা সৃষ্টি করছে, আপনার ডাক্তারের সাথে কথা বলুন এবং ডোজ বা ওষুধ পরিবর্তন করা দরকার কিনা তা খুঁজে বের করুন।

অ্যালকোহল

অ্যালকোহল সীমিত করুন শেক্সপিয়র ম্যাকবেথে বলেছিলেন – অ্যালকোহল যৌন আকাঙ্ক্ষাকে উদ্দীপিত করে, কিন্তু কর্মক্ষমতা কেড়ে নেয়। এটি ঘটে কারণ অ্যালকোহল একটি স্নায়ুতন্ত্রের বিষণ্ণতা। এটি উত্তেজনাপূর্ণ প্রতিক্রিয়াকে বাধা দেয় এবং উত্তেজনার বিপরীত অবস্থা সৃষ্টি করে। সময়ের সাথে সাথে,অত্যধিক অ্যালকোহল হরমোনের ভারসাম্যহীনতার কারণ হতে পারে। লিঙ্গ উত্থান জনিত সমস্যার চিকিৎসা ডা.বাউম বলেন, “দীর্ঘমেয়াদী অ্যালকোহল স্নায়ু এবং লিভারের ক্ষতি করতে পারে”। সঠিক অনুপাতে টেস্টোস্টেরন এবং অন্যান্য হরমোন ছাড়া আপনার লিঙ্গ স্বাভাবিকভাবে বৃদ্ধি পাবে না।

নিজেকে সময় দিন

“একজন পুরুষের বয়স বাড়ার সাথে সাথে যৌন উত্তেজিত হতে অনেক সময় লাগতে পারে,” ডা.বাউম বলেছেন, ১৮ থেকে ২০বছর বয়সী পুরুষদের লিঙ্গ খাড়া হতে কয়েক সেকেন্ড এবং ৩০ থেকে ৪০ বছরের পুরুষদের জন্য এক বা দুই মিনিট সময় লাগে। কিন্তু ষাটের দশকের একজন পুরুষের এক বা দুই মিনিট পর ইরেকশন হয় না তার মানে এই নয় যে সে সেক্স করতে অক্ষম। লিঙ্গ উত্থান জনিত সমস্যার চিকিৎসা, তাদের দীর্ঘ সময় লাগতে পারে। বীর্যপাতের পর লিঙ্গ খাড়া হতে যে সময় লাগে তা বয়স ভেদে পরিবর্তিত হয়। ৬০ এবং ৭০এর বছরের পুরুষদের জন্য,লিঙ্গ পুনরায় উত্থান হতে এক দিন বা তার বেশি সময় লাগতে পারে। এ প্রসঙ্গে ড.বাউম বলেন,”এটি বার্ধক্যের একটি প্রাকৃতিক প্রভাব”

ধমনীর দিকে খেয়াল রাখা

ধমনীর দিকে খেয়াল রাখা, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সার্জারির ক্লিনিকাল অধ্যাপক এবং আলভারাডো হাসপাতালের যৌন ওষুধের পরিচালক ডা.আরউইন গোল্ডস্টেইন বলেন, “৩৮ বছরের বেশি বয়সী সকল পুরুষের ধমনীতে কিছু সংকীর্ণতা রয়েছে যা লিঙ্গে রক্ত সরবরাহ করে””সুতরাং আপনি কি খাচ্ছেন তা দেখুন।” ডা.গোল্ডস্টেইন আরও বলেন “ইরেক্টাইল ডিসফাংশনের একটি প্রধান কারণ হল উচ্চ কোলেস্টেরল,”এটি ইরেক্টাইল টিস্যুর ক্ষতি করে।’

ধূমপান করবেন না

ধূমপান করবেন না ,এক “গবেষণায় দেখা গেছে যে, নিকোটিন এর কারণে রক্তনালী সংকোচনকারী হতে পারে,। টেক্সাস বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় গবেষকরা অধূমপায়ীদের দুটি দলে বিভক্ত করেছেন – একটি দলকে নিকোটিন চুইংগাম দেওয়া হয়েছে এবং অন্য দলটিকে প্লাসিবো চুইংগাম চিবানোর জন্য বলা হয়েছে। লিঙ্গ উত্থান জনিত সমস্যার চিকিৎসা, যেসব পুরুষরা নিকোটিন গাম চিবিয়েছেন তাদের যৌন উত্তেজনা ২৩ শতাংশ কমে গেছে সেই পুরুষদের তুলনায় যারা প্লাসিবো গাম চিবিয়েছেন।

রিল্যাক্সে থাকুন

রিল্যাক্সে থাকুন, ইরেক্টাইল ডিসফাংশনের জন্য মনকে শিথিল রাখা গুরুত্বপূর্ণ। আপনার স্নায়ুতন্ত্র দুটি মোডে কাজ করে:একটি সহানুভূতিশীল স্নায়ুতন্ত্র এবং অন্যটি প্যারাসিমপ্যাথেটিক স্নায়ুতন্ত্র। যখন আপনার সহানুভূতিশীল স্নায়ু নেটওয়ার্ক দখল করে,আপনার শরীর আক্ষরিকভাবে সতর্ক থাকে। অ্যাড্রিনাল হরমোন আপনাকে লড়াই বা ফ্লাইটের জন্য প্রস্তুত করে। লিঙ্গ উত্থান জনিত সমস্যার চিকিৎসা , স্নায়বিক দুর্বলতা এবং উদ্বেগ ডাইজেস্টিভ সিস্টেম লিঙ্গ থেকে পেশীতে রক্ত টেনে নেয়, যার ফলে ইরেক্টাইল ডিসফাংশন হয়। কিছু পুরুষ ব্যর্থতার ভয়ে এতটাই অভিভূত হয় যে তাদের শরীর থেকে প্রচুর পরিমাণে অ্যাড্রিনাল হরমোন নরপাইনফ্রাইন নিঃসৃত হয়, যা লিঙ্গ খাড়া হওয়ার বিপরীত প্রভাব সৃষ্টি করে।

ওজন কমানো

ওজন কমানো গবেষণায় দেখা গেছে যে স্থূল পুরুষদের ইরেক্টাইল ডিসফাংশনের প্রবণতা বেশি। আপনি যদি আপনার আদর্শ ওজনের চেয়ে ২০শতাংশ ভারী হন তবে কয়েক পাউন্ডওজন দ্রুত কমিয়ে ফেলুন। আপনি কারাতে বা যেকোনো ওজন প্রশিক্ষণ প্রোগ্রামে যোগ দিতে পারেন। লিঙ্গ উত্থান জনিত সমস্যার চিকিৎসা, একটি ফিট শরীর শুধু ইরেক্টাইল ডিসফাংশনের সমস্যাই কমায় না,আত্মবিশ্বাসও বাড়ায়।

বেশি করে সহবাস করুন

বেশি করে সহবাস করুন, ৫৫ থেকে ৭৫বছর বয়সী ১০০০ফিনিশ পুরুষের পাঁচ বছরের গবেষণায় দেখা গেছে যে যারা সপ্তাহে একবারও যৌনমিলন করেননি তাদের সপ্তাহে একবার সহবাস করা পুরুষদের তুলনায় ইরেক্টাইল ডিসফাংশনের ঝুঁকি দ্বিগুণ ছিল। গবেষকরা সিদ্ধান্তে এসেছেন যে নিয়মিত মিলন পুরুষদের ইরেক্টাইল ডিসফাংশন থেকে রক্ষা করে।

রিল্যাক্সে থাকুন

রিল্যাক্সে থাকুন, ইরেক্টাইল ডিসফাংশনের জন্য মনকে শিথিল রাখা গুরুত্বপূর্ণ। আপনার স্নায়ুতন্ত্র দুটি মোডে কাজ করে:একটি সহানুভূতিশীল স্নায়ুতন্ত্র এবং অন্যটি প্যারাসিমপ্যাথেটিক স্নায়ুতন্ত্র। যখন আপনার সহানুভূতিশীল স্নায়ু নেটওয়ার্ক দখল করে,আপনার শরীর আক্ষরিকভাবে সতর্ক থাকে। অ্যাড্রিনাল হরমোন আপনাকে লড়াই বা ফ্লাইটের জন্য প্রস্তুত করে। লিঙ্গ উত্থান জনিত সমস্যার চিকিৎসা , স্নায়বিক দুর্বলতা এবং উদ্বেগ ডাইজেস্টিভ সিস্টেম লিঙ্গ থেকে পেশীতে রক্ত টেনে নেয়, যার ফলে ইরেক্টাইল ডিসফাংশন হয়। কিছু পুরুষ ব্যর্থতার ভয়ে এতটাই অভিভূত হয় যে তাদের শরীর থেকে প্রচুর পরিমাণে অ্যাড্রিনাল হরমোন নরপাইনফ্রাইন নিঃসৃত হয়, যা লিঙ্গ খাড়া হওয়ার বিপরীত প্রভাব সৃষ্টি করে।

এ্যালকোহল এড়িয়ে চলুন

এ্যালকোহল এড়িয়ে চলুন, শারীরিক উত্তেজক এড়িয়ে চলুন শরীরের উদ্দীপক বা উত্তেজক, যেমন ক্যাফেইনযুক্ত কফি এড়িয়ে চলুন। এই খাবারগুলি ইরেক্টাইল ডিসফাংশনের কারণ হতে পারে। উদ্দীপক পেশীগুলিকে সংকুচিত করে, তবে লিঙ্গ খাড়া হওয়ার আগে পেশীগুলিকে শিথিল করতে হবে।’

ফোরপ্লে খেলুন

ফোরপ্লে খেলুন,যৌনমিলনে রিল্যাক্স করার একটি উপায় হল আপনার সঙ্গীর দিকে ফোকাস করে বিভিন্ন পজিশনে ফোরপ্লে করা। যৌনতা নিয়ে চিন্তা না করে একে অপরকে উপভোগ করুন। ডা.গোল্ডস্টেইন বলেন “ত্বক হল শরীরের সবচেয়ে বড় যৌন অঙ্গ, লিঙ্গ নয়” ।

হস্তমৈথুন থেকে বিরত থাকুন

হস্তমৈথুন থেকে বিরত থাকুন। অতিরিক্ত হস্তমৈথুন করলে পুরুষ লিঙ্গের কোষ সমুহ দূর্বল হয়ে পড়ে এবং যৌন উত্তেজনার সময় কোষগুলো সঠিক পরিমাণে রক্ত সঞ্চালন করতে ব্যর্থ  হয় ফলে লিঙ্গ খাড়া হতে বিলম্ব হয়।

হস্তমৈথুন থেকে বিরত থাকুন

হস্তমৈথুন থেকে বিরত থাকুনলাল ও রসালো তরমুজ হতে পারে নতুন রোমান্টিক খাবার। টেক্সাসের কলেজ স্টেশনে টেক্সাস এএন্ডএম ফ্রুট অ্যান্ড ভেজিটেবল ইমপ্রুভমেন্ট সেন্টারের গবেষকরা আবিষ্কার করেছেন যে তরমুজে থাকা ফাইটোনিউট্রিয়েন্টগুলি ভায়াগ্রার মতো প্রভাব সৃষ্টি করতে পারে। লিঙ্গ উত্থান জনিত সমস্যার চিকিৎসা, এই রসালো ফলের মধ্যে রয়েছে সিট্রুলাইন, যা শরীরের রক্তনালীগুলিকে রিল্যাক্সে রাখতে ভুমিকা রাখে এতে আপনার হৃদয়, সংবহনতন্ত্র এবং ইমিউন সিস্টেমের উপকার করে।

ভিটামিনের অভাব

কিছু কিছু ভিটামিনের অভাবে লিঙ্গ উত্থানজনিত সমস্যা সৃষ্টি হয়। স্বাস্থ্যকর কিছু ভিটামিন আপনার যৌনজীবনকে আরও রোমান্টিক করে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ভাল রক্ত সঞ্চালনের জন্য অপরিহার্য হলো রক্তনালী, কারণ তারা কোষে পুষ্টি বহন করে। এবং ভিটামিনগুলি রক্তনালীগুলিকে সঠিকভাবে খুলতে সাহায্য করতে পারে যাতে রক্ত সঞ্চালন সঠিকভাবে মানুষের পূর্ণ ক্ষমতা প্রকাশ করতে পারে। শরীরে ভিটামিন সি,ভিটামিন ডি,ভিটামিন বি-৩,ফলিক অ্যাসিড,দস্তা ইত্যাদি ভিটামিনের ঘাটতি থাকলে আপনি লিঙ্গে উত্থানের সমস্যায় ভুগতে পারেন। তাই আপনি আপনার লিঙ্গের উত্থানের সমস্যা দূর করে লিঙ্গকে মোটা ও শক্ত করতে শরীরে ইত্যাদি ভিটামিনের ঘাটতি পূরণ করুন।

পুরুষের লিঙ্গ উত্থান সমস্যা ও আধুনিক সমাধান

পুরুষের লিঙ্গ উত্থান সমস্যা ও আধুনিক সমাধান, ডেনমার্কের গবেষকরা ‘ইরেক্টাইল ডিসফাংশন’ বা লিঙ্গ উত্থানের সমস্যা সমাধানের একটি প্রাকৃতিক উপায় খুঁজে পেয়েছেন। লিঙ্গ উত্থান জনিত সমস্যার চিকিৎসা, পুরুষের লিঙ্গে একটি একক ইনজেকশন এই সমস্যার সমাধান করতে পারে ,ইনজেকশনটি স্টেম সেল থেকে তৈরি করা হয়।

ডেনমার্কের গবেষকরা ইরেক্টাইল ডিসফাংশনের সমস্যা আছে, এমন পুরুষদের নতুন আশা দিয়েছেন । গবেষণায় দেখা গেছে যে স্টেম সেল থেরাপি এই ধরনের সমস্যাগুলির একটি দুর্দান্ত সমাধান দেয় অর্থাৎ যে পুরুষরা যৌন মিলনের সময় এই ধরনের সমস্যায় ভোগেন, তারা স্টেম সেল ব্যবহার করে তাদের থেকে মুক্তি পেতে পারেন। লিঙ্গ উত্থান জনিত সমস্যার চিকিৎসা, মার্থা হারের নেতৃত্বে ডেনমার্কের ওডেন্সের ইউনিভার্সিটি হাসপাতালের গবেষকরা লন্ডনে ইউরোপীয় অ্যাসোসিয়েশন অফ ইউরোলজি কনফারেন্সে তাদের তথ্য এবং ফলাফল উপস্থাপন করেছেন। পুরুষের লিঙ্গ উত্থান সমস্যা ও আধুনিক সমাধান ডেনিশ গবেষকদের মতে, এই পদ্ধতি মানুষের যৌন ক্ষমতা ফিরে পেতে এবং দীর্ঘ সময়ের জন্য উপকৃত হতে সাহায্য করবে।

পুরুষের লিঙ্গ উত্থান সমস্যা ও আধুনিক সমাধান, পেটের ভিতরে চর্বি কোষের লাইপোসাকশন থেকে স্টেম সেল নিয়ে পুরুষের লিঙ্গে ইনজেকশনের মাধ্যমে পুশ করা হয়। এটি লিঙ্গ উত্থানের সমস্যার একটি স্থায়ী সমাধান এবং এত কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

 

Leave a Comment