লাইফ বেল্ট কীভাবে জাহাজ বা স্টিমারের ডুবন্ত যাত্রীকে রক্ষা করে?

লাইফ বেল্ট কীভাবে জাহাজ বা স্টিমারের ডুবন্ত যাত্রীকে রক্ষা করে?

জাহাজ বা স্টিমার ডুবে যাওয়া কোন অস্বাভাবিক ব্যাপার নয়। প্রচন্ড ঝড়ের মুখে যেকোন সময় জাহাজ বা স্টিমার দূর্ঘটনার সম্মুখীন হতে পারে। জাহাজ বা স্টিমারের তলদেশ ফুটো হয়ে পানি ঢুকে বিপদ ঘটানো কিছুমাত্রও অবাক হআার নয়। আবার চোরা পাহাড় বা হিমশৈলও জাহাজকে অনেক সময় ধ্বংস করে দেয়।

জাহাজ ডুবি হওয়ার সময় বা অন্য কোন কারণে জাহাজ বা স্টিমার থেকে যাত্রী পানিতে পড়ে যেতে পারে। তখন লাইফ বেল্ট থাকলে ডুবন্ত যাত্রী অনায়াসে অব্যাহতি পেতে পারে।

লাইফ বেল্ট হল একটি বাতাস ভর্তি ফাঁপা গোলাকার রবারের বেল্টের মত। বাতাসে বেল্টটি ফুলে ফেপে থাকে। এটি প্লবতা ধর্মের জন্যই পানির উপর নিজে ভেসে থাকতে পারে এবং অন্যকেও ভাসিয়ে রাখতে পারে। তরলে নিমজ্জিত কোন বস্তুর ওপর দুটো বল কাজ করে। তাদের একটি হলো বস্তুটির ওজন যার অভিমুখ নিচের দিকে। আর দ্বিতীয়টি হলো প্লবতা অর্থাৎ বস্তুর দ্বারা অপসারিত তরলের ওজন।

অতএব কোন বস্তু ডুবে যাবে নাকি ভাসবে তা নির্ভর করে দুটো বিপরীতমুখী বলের ওপর। প্লবতা বস্তুর ওজনের চেয়ে বেশি হলে বস্তুটি ভেসে থাকে। এক্ষেত্রে লাইফ বেল্টটি সহ মানুষটির ওজনের চেয়ে বেশি অর্থাৎ এদের ওজনের চেয়ে এর সম আয়তন পানির ওজন বা প্লবতা অনেক বেশি। তাই লাইফ বেল্টটি নিজে তো ডোবেই না উপরন্ত তা ডুবন্ত লোকটিকেও ডুবতে না দিয়ে বরং ভাসিয়েই রাখবে।

তথ্য সংগ্রহেঃ মেহেজাবীন শারমিন প্রিয়া।

Leave a Comment