লঙ্কানদের স্বস্তিতে দিন শেষ করতে দিলেন না সাকিব

প্রথম ইনিংসে দুর্দান্ত শুরু, ভালোই জবাব দিচ্ছিলেন শ্রীলঙ্কার দুই ওপেনার ওশাদা ফার্নান্দো ও দিমুথ করুনারত্নে। দ্বিতীয় দিনের চা বিরতিতে যাওয়ার আগে দুজনে স্কোরবোর্ডে জমা করেন ৮৪ রান। আর দিন শেষ করার আগে লঙ্কানদের সংগ্রহ ২ উইকেটে ১৪৩ রান।

শেষ সেশনে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। লঙ্কানদের টপ-অর্ডারের দুই উইকেট তুলে নেয় স্বাগতিকেরা। চা বিরতি থেকে ফেরার পর টেস্ট ক্যারিয়ারের পঞ্চম ফিফটি পাওয়া ওশাদাকে (৫৭) ফেরান পেসার এবাদত হোসেন। লঙ্কান ওপেনারের দুর্বল শট তালুবন্দী করেন নাজমুল হোসেন শান্ত। ভাঙে ওশাদা-করুনারত্নের ৯৫ রানের জুটি।

এরপর কুশল মেন্ডিসকে নিয়ে এগোতে থাকেন করুনারত্নে। দলকে তিন অঙ্কের ঘরে পৌঁছে দেওয়ার পথে ২৯তম ফিফটি উদযাপন করেন লঙ্কান অধিনায়ক। ৭০ রানে অপরাজিত আছেন তিনি। এই রান করার পথে বেশ কয়েকবার ভাগ্যের সহায়তা পান করুনাত্নে। দু’বার স্পিনার তাইজুল ইসলামের বলে ফেরার সম্ভাবনা ছিল তার।

তবে দিন শেষ করার আগে বাংলাদেশ শিবিরে স্বস্তি ফেরান সাকিব আল হাসান। কুশল মেন্ডিসকে (১১) এলবিডব্লিউর ফাঁদে ফেলে করুনারত্নের সঙ্গে তার ৪৪ রানের জুটি ভাঙেন দেশসেরা অলরাউন্ডার।

এরপর ‘নাইট ওয়াচম্যান’ হিসেবে কাসুন রাজিথাকে (০) পাঠায় সফরকারীরা। এর ১৭ বল পর শেষ হয় দ্বিতীয় দিনের খেলা। ২২২ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিন শুরু করবে শ্রীলঙ্কা।

এর আগে বাংলাদেশের প্রথম ইনিংস থামে ৩৬৫ রানে। ১৭৫ রানে অপরাজিত ছিলেন মুশফিকুর রহিম। লিটন দাস করেন ১৪১ রান।

লঙ্কানদের হয়ে ৫ উইকেট নেন পেসার কাসুন রাজিথা। আরেক পেসার আশিথা ফার্নান্দো নেন ৪ উইকেট। ৫ উইকেটে ২৭৭ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে টাইগাররা। মুশফিক ১১৫ এবং লিটন ১৩৫ রানে ব্যাটিংয়ে নামেন।

Leave a Comment