লঘুচাপটি এখন নিম্নচাপ

দক্ষিণ–পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি আরও ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। আজ রোববার সকালে আবহাওয়া অধিদপ্তরের একটি বিশেষ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।নিম্নচাপটির ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে। ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম নির্ধারণ করা হবে। আবহাওয়াবিদেরা জানান, এখন পর্যন্ত নিম্নচাপটির যে প্রবণতা, তাতে এটি ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে মিয়ানমারে আঘাত হানার আশঙ্কা বেশি।বিজ্ঞাপনবিজ্ঞাপন

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আবহাওয়া অফিস জানিয়েছে, এটি আজ সকাল ছয়টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৩৮০ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২৯৫ কিলোমিটার দক্ষিণে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৪৪০ কিলোমিটার দক্ষিণ–দক্ষিণ–পূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৩৭৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ–পূর্বে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর–উত্তর–পূর্ব দিকে অগ্রসর হতে পারে।

Leave a Comment