লকডাউন হয়নি, মনে হচ্ছে ছুটির উৎসব

করোনা সংক্রমণ রোধে চলমান লকডাউন কার্যকর নয়, অপরিকল্পিত বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিত্সক ও ইউজিসি অধ্যাপক ড. এবিএম আবদুল্লাহ।

তিনি বলেছিলেন, তাড়াহুড়ো করে হঠাৎ লকডাউন ঘোষণা করা হয়েছিল। এটি অপরিকল্পিত হয়ে পড়েছে। কার্যত এটি লকডাউন করেনি। লকডাউন ঘোষণার দিন লোকেরা গ্রাম ছেড়ে চলে যাচ্ছিল। মনে হচ্ছে ছুটির মতো। এটি লকডাউন নয় – এটি ছুটি। গ্রামাঞ্চল ভাল ছিল।

এখন শহরের মানুষ গ্রামে গ্রামে করোন ভাইরাস ছড়াচ্ছে। এটি কোনও লকডাউন নয়, আপনি কয়েক দিনের ছুটি বলতে পারেন। মঙ্গলবার মানবজমিন লাইভ ‘না বোলা কোথা’ তে তিনি এ কথা বলেন। পিয়াস সরকারের উপস্থাপনা সম্পর্কিত আলোচনায় অংশ নিয়ে তিনি বলেছিলেন, “আমাদের উত্তরণ দ্রুত বাড়ছে।” এই সংক্রমণের দ্বিতীয় পর্যায়ে এটি ভয়ঙ্কর আকার নিচ্ছে। শিখর যখন বাড়বে তখন কমা শুরু হবে। আমরা কোন পর্যায়ে আছি তা আগামী কয়েক দিনের মধ্যেই বোঝা যাবে। আমরা এখনও পিকে তে উঠতে পারি নি। প্রশাসনের পক্ষ থেকে একটি শিথিল মনোভাব ছিল। একই সাথে আমরা জনগণের ভুলের কারণে অর্থ প্রদান করছি। লকডাউন বাড়ানো ঠিক হবে কিনা এমন প্রশ্নের জবাবে। আবদুল্লাহ বলেছেন, এটি কোনও লকডাউন নয়। লকডাউন দেওয়ার আগে কার্যকর ব্যবস্থা নেওয়া দরকার ছিল যাতে লোকেরা লকডাউন গ্রহণ করতে বাধ্য হয়। এবং সাত দিনের মধ্যে কোনও লকডাউন নেই। যদি দেওয়া হয়, কমপক্ষে 14 দিন সময় দিতে হবে। তারা একটি সভা করবেন – তারা যদি মনে করেন যে সাত দিনের লকডাউন কাজ করেছে, এটি বাড়বে। আমি মনে করি না যে কোনও কাজ আসলেই করা হচ্ছে।

নতুন ধরণের করোনভাইরাস সম্পর্কে তিনি বলেন, যুক্তরাজ্যের রূপটি বাংলাদেশে দেখা গেছে। এটি করোনার চেয়ে 70 গুণ দ্রুত ছড়িয়ে পড়েছিল যেটি বাংলাদেশকে আঘাত করেছে। এটি আরও বেশি সংখ্যক যুবক – এমনকি শিশুদের উপর প্রভাব ফেলছে। এবং যদি এই রূপটি সংক্রামিত হয়, তবে এটি দুটি থেকে তিন দিনের মধ্যে গুরুতর হয়ে ওঠে। তিনি ব্রিটেন থেকে প্রবাসীদের পৃথকীকরণ অনুসরণ না করার জন্য দোষ দিয়েছেন।

টিকা দেওয়ার বিষয়ে ইউজিসি অধ্যাপক বলেছিলেন যে টিকা দেওয়ার ফলে লোকেরাও সংক্রামিত হচ্ছে। ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণের পরে শরীর প্রতিরোধ ক্ষমতা বা অ্যান্টিবডি তৈরি করতে 14 থেকে 21 দিন সময় নেয়। প্রথম ডোজটিতে সুরক্ষা 50 থেকে 60 শতাংশ হবে। আপনি যদি দ্বিতীয় ডোজ গ্রহণ করেন তবে 90 শতাংশ অ্যান্টিবডি তৈরি করা হবে। কোনও ভ্যাকসিন 100% সুরক্ষা দেবে না। সুতরাং আপনাকে টিকা দেওয়ার পরেও সজাগ থাকতে হবে এবং অবশ্যই আপনি ভ্যাকসিন পাবেন। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে তিনি বলেন, এটা অবশ্যই বলতে হবে যে শিক্ষার ক্ষেত্রে করোনার সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। এটি আপাতত বন্ধ রাখা উচিত। ভবিষ্যতে যদি সংক্রমণ হ্রাস পায়, তবে এটি বিবেচনা করা উচিত।

Leave a Comment