রাশিয়া এবার স্কাইফল ক্ষেপণাস্ত্র পরীক্ষা করছে

রাশিয়া এবার স্কাইফল ক্ষেপণাস্ত্র পরীক্ষা করছেরাশিয়া এবার স্কাইফল ক্ষেপণাস্ত্র পরীক্ষা করছে

সিএনএন কাছে স্কাইফল ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে কৃত্রিম উপগ্রহের ছবি এসেছে। ১৬ আগস্ট এ ছবি তুলেছে ক্যাপেলা স্পেস নামের একটি প্রতিষ্ঠান। ওই ছবিতে রাশিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতির বিষয়টির আলামত রয়েছে।

পরমাণু শক্তিচালিত আরেকটি ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে রাশিয়া। এই ক্ষেপণাস্ত্র স্কাইফল নামে পরিচিত। মার্কিন গণমাধ্যম সিএনএন বলছে, বিতর্কিত এই অস্ত্র মার্কিন প্রতিরক্ষা ব্যবস্থাকে পরাস্ত করার জন্য তৈরি করা হয়েছে।

মার্কিন কর্মকর্তারা রাশিয়ার আরেকটি উন্নত বুরেভেস্টনিক নামের ক্ষেপণাস্ত্রের পরীক্ষার বিষয়েও জেনেছেন। এ বিষয়ে মার্কিন গোয়েন্দা ও পেন্টাগন বা রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় কোনো মন্তব্য করেনি।

যুক্তরাষ্ট্রের মিডলবারি ইনস্টিটিউটের অস্ত্র বিশেষজ্ঞ জেফরি লুইস বলেন, ক্রুজ ক্ষেপণাস্ত্রে পারমাণবিক রিঅ্যাক্টর ব্যবহার করা হলে তা মার্কিন প্রতিরক্ষা ব্যবস্থাকে এড়াতে পারে। তবে সিস্টেমটি সফলভাবে কাজ করতে পারে কি না, তা নিয়ে যথেষ্ট প্রশ্ন আছে।

এর পাশাপাশি এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হলে তা পরিবেশ ও মানব স্বাস্থ্যের জন্যও ক্ষতির কারণ হতে পারে। লুইস সিএনএনকে বলেন, এ ক্ষেপণাস্ত্রের ঝুঁকি বিবেচনায় অনেক গবেষক একে ‘উড়ন্ত চেরনোবিল’ বলে মন্তব্য করছেন। এর আগে ২০১৭ সালের নভেম্বরে সুমেরু বৃত্তের কাছাকাছি অঞ্চল থেকে এ ধরনের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছিল। এরপর মস্কো সেখান থেকে একাধিক পরীক্ষা চালালেও তাতে সফল হয়নি।

সিএনএন বলছে, যুক্তরাষ্ট্র ও ন্যাটোর মোকাবিলায় রাশিয়া তার কৌশলগত পারমাণবিক অস্ত্র, ডেলিভারি সিস্টেম আধুনিকায়ন করছে এবং বড় সামরিক শক্তি হিসেবে দাবি জোরদার করছে। এদিকে যুক্তরাষ্ট্র তাদের আরেকটি পারমাণবিক অস্ত্রাগার উন্নত করার পরিকল্পনা করায় পারমাণবিক অস্ত্র প্রতিযোগিতার আশঙ্কা তৈরি হয়েছে।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *