রাশিয়ার নিষেধাজ্ঞায় ফেসবুক-টুইটারসহ বিভিন্ন সংবাদমাধ্যম, আইন পাস

ফেসবুক, টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। বেশ কিছু বিদেশি গণমাধ্যমের সম্প্রচারও বন্ধ রাখা হয়েছে। স্থানীয় সময় গতকাল শুক্রবার এ ঘোষণা দিয়েছে তারা। একই সঙ্গে সেনাবাহিনীর বিরুদ্ধে ‘ভুয়া খবর’ প্রকাশকারীদের কঠোর সাজার বিধান রেখে আইন প্রণয়ন করতে যাচ্ছে দেশটি।গতকাল রাশিয়ার গণমাধ্যম নিয়ন্ত্রক কর্তৃপক্ষ রোসকমনাদজরের পক্ষ থেকে বলা হয়, রুশ সংবাদমাধ্যমের প্রতি বেশ কয়েকটি বৈষম্যমূলক আচরণের ঘটনায় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুককে নিষিদ্ধ করা হচ্ছে। পরে রোসকমনাদজর জানায়, টুইটারের ওপরও কড়াকড়ি আরোপ করা হচ্ছে। ফেসবুকের সহযোগী প্রতিষ্ঠান ইনস্টাগ্রামের ওপরও থাকছে নিষেধাজ্ঞা।গতকাল বেশ কয়েকটি বিদেশি গণমাধ্যমের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। মস্কোতে বিবিসির সম্প্রচার বন্ধ করে দেওয়া হয়েছে।

গতকাল রোসকমনাদজরের পক্ষ থেকে বলা হয়, বিবিসির রুশ সংস্করণ ও অন্য স্বাধীন ধারার সংবাদ ওয়েবসাইটগুলোর সম্প্রচার বন্ধ করে দেওয়া হচ্ছে। ইন্টারনেটের ওপরও কঠোর নিয়ন্ত্রণ আরোপেরও ঘোষণা দেওয়া হয়। এ ছাড়া স্বাধীন ধারার সংবাদ ওয়েবসাইট মেদুজা, জার্মান সম্প্রচারমাধ্যম ডয়চে ভেলে, যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত রেডিও ফ্রি ইউরোপ/ রেডিও লিবার্টির রুশভাষী ওয়েবসাইট এবং ইউক্রেনীয় সংবাদমাধ্যম সাভোবোদার প্রকাশ/ সম্প্রচার সীমিত করা হয়েছে।এর আগে দিনের শুরুতে রুশ আইনপ্রণেতারা নতুন একটি আইন প্রণয়নে সম্মতি জানিয়েছেন। এ আইনের আওতায় ‘ভুয়া খবর’ প্রকাশকারীদের কঠোর কারাদণ্ড ও জরিমানা করা হবে। রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, কোনো ভুয়া খবর প্রকাশের কারণে গুরুতর কোনো প্রভাব পড়লে তার জন্য সর্বোচ্চ ১৫ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান থাকছে নতুন আইনে। যেসব মানুষ রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানাবেন, তাঁদের জরিমানা ও কারাদণ্ডের বিধান রেখেও সংশোধনী আনা হয়েছে।

আইনটি পাসের পর রাশিয়ার নোবেলজয়ী সংবাদপত্র নোভায়া গেজেটা ও ব্যবসা-বাণিজ্যসংক্রান্ত সংবাদ ওয়েবসাইট দ্য বেল কর্তৃপক্ষ বলেছে, নিজেদের সাংবাদিকদের সুরক্ষার কথা বিবেচনা করে ইউক্রেনে রুশ অভিযানের খবর প্রকাশ বন্ধ রাখবে তারা।নতুন আইন পাসের পর কয়েকটি পশ্চিমা সংবাদমাধ্যমও নিজেদের উদ্যোগে রাশিয়ায় সম্প্রচার বন্ধ করে দিয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ব্লুমবার্গ বলেছে, তারা তাদের রুশ শাখার কার্যক্রম সাময়িক বন্ধ রাখবে।আরেক মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর মুখপাত্র বলেছেন, ‘রাশিয়ায় সম্প্রচার বন্ধ করবে সিএনএন। আমরা ক্রমাগত পরিস্থিতির দিকে নজর রাখছি এবং সামনে আমাদের পরবর্তী পদক্ষেপ ঘোষণা করা হবে।’  ছাড়া সিবিএস নিউজ ও এবিসি নিউজের পক্ষ থেকেও রাশিয়ায় সম্প্রচার বন্ধ রাখার কথা বলা হয়েছে।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *