রাবির নিয়োগপ্রাপ্তদের যোগদান স্থগিত

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সদ্য বিদায়ী ভিসি অধ্যাপক এম আবদুস সোবহান প্রদত্ত ১৪১ জন নিয়োগপ্রার্থী এবং এর সাথে সম্পর্কিত অন্যান্য কার্যক্রম স্থগিত করেছে।

শনিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই স্থগিতাদেশ মঞ্জুর করা হয়।

শিক্ষা মন্ত্রকের এক চিঠিতে বলা হয়েছে, ৫ মে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে জারি করা সকল অ্যাডহক নিয়োগকে অবৈধ ঘোষণা করা হয়েছে এবং শিক্ষা মন্ত্রণালয় তদন্ত কমিটি গঠন করেছে। তদন্ত কমিটির প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে কোনও সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত নিয়োগপত্র এবং সংশ্লিষ্ট সকল কার্যক্রমের যোগদান স্থগিত করার জন্য অনুরোধ করা হয়েছিল।

রাবিয়ের জনসংযোগ বিভাগের প্রশাসক মো। আজিজুর রহমান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি গণমাধ্যমকে বলেছিলেন, শিক্ষা মন্ত্রণালয় নিয়োগটি তদন্ত করছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন তদন্ত কমিটি সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত নিয়োগকারীদের নিয়োগ স্থগিতের নির্দেশ দিয়েছে।

ঘটনাচক্রে, 8 ই মে, প্রয়াত উপাচার্য এম আবদুস সোবহান তার শেষ কার্য দিবসে অবৈধভাবে 141 জনকে নিয়োগ করেছিলেন। পরে ভিসি সোবহান পুলিশ প্রোটোকলে ক্যাম্পাস ত্যাগ করেন। এই সদ্য বিদায় নেওয়া ভিসি দ্বারা প্রদত্ত ১৪১ জনকে নিয়োগ দেওয়ার সাথে সাথে শিক্ষক-শিক্ষার্থীসহ সর্বত্র লড়াই চলছে। ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন ছাত্রলীগকে বদনাম করে তিনি এই ‘নিয়োগ বাণিজ্য’ করেছেন বলে অভিযোগ করা হয়েছে।

শিক্ষা মন্ত্রক এই বিতর্কিত নিয়োগকে অবৈধ ঘোষণা করার জন্য একটি তদন্ত কমিটি গঠন করেছে। শনিবার তদন্ত কমিটি আরইউ ক্যাম্পাস পরিদর্শন করে বিদায়ী ভিসি আবদুস সোবহানসহ নিয়োগের সাথে জড়িত বেশ কয়েকজন কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করেছিল।

Leave a Comment