যৌন হয়রানির অভিযোগে নিউইয়র্কের গভর্নরের পদত্যাগ

By Anowarul Hossain Aug 11, 2021
যৌন হয়রানির অভিযোগে নিউইয়র্কের গভর্নরের পদত্যাগ

একাধিক নারীর পক্ষ থেকে যৌন হয়রানির অভিযোগের প্রেক্ষিতে পদত্যাগের ঘোষণা দিয়েছেন নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো।

এক বছর আগে নিউইয়র্কের করোনা মহামারির দুর্যোগময় দিনগুলোতে প্রতিদিনের ব্রিফিং ও ভাইরাস মোকাবিলায় নেতৃত্ব দিয়ে জাতীয়ভাবে প্রশংসিত হন কুমো, এবার অশালীন আচরণের কারণে তার পতন হলো।

ভয়েস অব আমেরিকা এক প্রতিবেদনে জানায়, সরকারি পর্যায়ে আইনগতভাবে তার ওপর পদত্যাগের চাপ সৃষ্টি হলে তিনবার নির্বাচিত গভর্নর অ্যান্ড্রু কুমো ওই সিদ্ধান্ত নেন।

নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেলের তদন্তে গভর্নরের বিরুদ্ধে অন্তত ১১ জন নারীকে যৌন হয়রানি করার ঘটনা প্রমাণিত হওয়ার পর তার পদত্যাগের ঘোষণা আসে।

তদন্তকারীরা জানান, তিনি নারীদের অবাঞ্ছিতভাবে চুমো খেতেন, তাদের স্তন ও পশ্চাৎ ভাগে অসংগতভাবে হাত দিতেন। শুধু তাই নয়, ওই সব নারীদের চেহারা ও যৌনজীবন সম্পর্কে অশ্লীল মন্তব্য করতেন। সব মিলিয়ে কর্মক্ষেত্রে ভয়ভীতির একটা পরিবেশ গড়ে তুলেছিলেন কুমো।

তার স্থলে ৬২ বছর বয়সী ডেমোক্র্যাট ও কংগ্রেসের সাবেক সদস্য, লিউটেনান্ট গভর্নর ক্যাথি হকুল রাজ্যের ৫৭তম গভর্নর হিসেবে দায়িত্ব নিতে চলেছেন। আর হকুলই হতে চলছেন গুরুত্বপূর্ণ এই রাজ্যে প্রথম একজন নারী গভর্নর।

৬৪ বছরের অ্যান্ড্রু কুমো ২০১০ সালে প্রথমবার নিউইয়র্কের গভর্নর নির্বাচিত হন। এর আগে রাজ্যটির অ্যাটর্নি জেনারেলসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *