যেভাবে অসম্ভবকে সম্ভব করা যায়

বিশ্বখ্যাত বহুজাতিক সংস্থা আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা শুরুতে অনেক দূর এগিয়ে এসেছেন। বারবার ব্যর্থতা সত্ত্বেও তিনি 42 ট্রিলিয়ন ডলার মূল্যের একটি সংস্থা গঠন করেছেন। 20 আগস্ট, 2016-এ তরুণ আফ্রিকান উদ্যোক্তাদের উদ্দেশ্যে দেওয়া ভাষণে, তিনি তার সংগ্রাম সম্পর্কে কথা বলেছেন এবং অনুপ্রেরণা দিয়েছিলেন। কেনিয়ার নাইরোবিতে জ্যাক মারারের ভাষণ থেকে কিছু অংশ এখানে দেওয়া হয়েছে …

আমি সর্বদা বিশ্বাস করি যে আপনি যদি দেখেন যে সামনে এগিয়ে যাওয়ার কোনও রাস্তা আছে, এর অর্থ হল আপনি দেরী করেছেন। উদ্যোক্তাদের কাজ নতুন উপায় আবিষ্কার করা। সব কিছু যদি আমার হাতে থাকত তবে আলিবাবার জন্মই হত না। আমার কাছে টাকা ছিল না, আমি তিনবার বিশ্ববিদ্যালয়ে ফেল করেছিলাম, আমার বাবা-মা খুব দরিদ্র ছিল, মোটেও সুযোগ ছিল না।

১৯৯৪ সালে আমি যখন ব্যবসাটি শুরু করি তখন অনেক লোক বলেছিল যে জ্যাক মিথ্যা বলছিল। ইন্টারনেট বলে কিছু নেই। আমি আমার প্রতিষ্ঠানের নাম নিবন্ধন করতে গিয়েছিলাম। সেখানকার আধিকারিকরা বলেছিলেন, আপনি কোন ধরনের সংস্থা শুরু করতে চান? আমি বললাম, হানজো ইন্টারনেট কনসাল্টিং সংস্থা। তারা বলল, ইন্টারনেট? আমাদের অভিধানে এরকম কোনও শব্দ নেই। তারা আমার সংগঠনটি নিবন্ধন করতে পারেনি। অবশেষে যখন আমি আমার সংস্থাটি নিবন্ধভুক্ত করেছি, তখনও চীনে কোনও ইন্টারনেট ছিল না। আমার সংগঠনটি শুরু হওয়ার তিন মাস পরে, চীনে ইন্টারনেট চলে আসে।

আমি মিথ্যা বলিনি, আমি এটি প্রমাণ করার জন্য টেলিভিশনে লোকদের আমন্ত্রণ জানিয়েছিলাম। মনে রাখবেন, ব্রাউজারে প্রথম পৃষ্ঠাটি ডাউনলোড করতে সাড়ে তিন ঘন্টা সময় নেয়। সত্যিই! পিছনে তখন কেউ ইন্টারনেটে বিশ্বাস করেনি, কেউ ই-কমার্সে বিশ্বাস করে না। কেউ এও ভাবেন নি যে চীনে ই-বাণিজ্য সম্ভব। কোনও প্রযুক্তিগত সহায়তা ছিল না, কোনও ক্রেডিট কার্ড ছিল না।


যখন আমরা 16 জন সহযোগী নিয়ে আমার অ্যাপার্টমেন্টে যাত্রা শুরু করেছি, তখন আমাদের লক্ষ্যটি অনেক বড় ছিল। এটি বলেছিল, আমরা বিশ্বের সেরা 10 ইন্টারনেট-ভিত্তিক সংস্থা বা ওয়েবসাইটগুলির মধ্যে একটি হয়ে যাব। আমি বলেছিলাম, আমাদের সংস্থা কমপক্ষে ১০২ বছর স্থায়ী হবে। তবে আমি এখনও জানতাম না যে পরের মাসের বেতন কোথায় দিতে হবে। যদি আপনার চোখে স্বপ্ন থাকে তবে আপনি কখনই দুর্বল বোধ করবেন না। আমরা বলিনি আমরা আগামীকাল জিতবো। বলেনি না আমরা পরের বছরে সফল হব। আমি বলেছিলাম, আগামী ২০ বছরে আমরা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যাব। আলিবাবার বয়স ১৯ বছর। হ্যাঁ, আমরা এখন বিশ্বের শীর্ষ 10 ইন্টারনেট ভিত্তিক সংস্থার মধ্যে রয়েছি। 19 বছর আগে, কেউ চিন্তাই করতে পারেনি যে একটি চীনা সংস্থা বিশ্বের শীর্ষ 10 প্রযুক্তি সংস্থার অন্যতম হতে পারে। আপনি যদি স্বপ্ন না দেখেন, কাজ শুরু করবেন না, এটি কখনই সম্ভব হবে না।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *