যুদ্ধে ব্যর্থতায় আট জেনারেলকে বরখাস্ত করেছেন পুতিন, দাবি ইউক্রেনের

ইউক্রেন দাবি করেছে, যুদ্ধে প্রত্যাশিত সাফল্য না পাওয়ায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাঁর কয়েক শীর্ষস্থানীয় সেনা জেনারেলকে বরখাস্ত করেছেন। সে জায়গায় নতুন জেনারেল নিয়োগ দিয়েছেন তিনি। ইউক্রেনীয় প্রেসিডেন্টের নিরাপত্তা পরামর্শক সংস্থার বরাতে সংবাদমাধ্যম লাইভ মিন্ট এসব তথ্য জানিয়েছে।
গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। আজ রোববার রুশ হামলা ১৮তম দিনে গড়িয়েছে। রুশ প্রেসিডেন্ট পুতিন দুদিনের মধ্যে ইউক্রেনের রাজধানী কিয়েভ দখলের পরিকল্পনা করেছিলেন বলে দাবি করেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তারা। তাঁদের ভাষ্যমতে, প্রতিরোধসহ নানা কৌশলের মাধ্যমে রুশ সেনাদের অগ্রগতি ধীর করে দিতে সক্ষম হয়েছে ইউক্রেন বাহিনী।

এর মধ্যেই ইউক্রেনের নিরাপত্তা পরামর্শক সংস্থার প্রধান ওলেকসি দানিলভ বলেন, দুর্বল রণকৌশল ও কয়েক দফায় রাশিয়ার লজ্জাজনক হারের কারণে পুতিন এ পর্যন্ত আট সেনা জেনারেলকে বরখাস্ত করেছেন। তাঁর ভাষ্য অনুযায়ী, ‘শত্রুপক্ষের বিরুদ্ধে ঠিকমতো কাজ করতে না পারায় তাদের আট জেনারেলকে পদচ্যুত করা হয়েছে। সে জায়গায় নতুন মানুষদের নিয়োগ দেওয়া হয়েছে। রুশ ফেডারেশনে কী ঘটতে যাচ্ছে, তা আমরা পরিষ্কার করে বুঝতে পারছি। আমি বলতে পারি, তারা এখন মরিয়া অবস্থায় আছে।’দানিলভ আরও বলেন, ‘রুশরা কখনো চিন্তাও করেনি যে আমরা এতটা ঐক্যবদ্ধ এক জাতি।’ তবে তিনি মনে করেন, সামনের পথটিকে মসৃণ ভাবার সুযোগ নেই।দানিলভ বলেন, ‘সামনের পথটি কঠিন হবে। শত্রুকে খাটো করে দেখা যাবে না। সব দিক থেকে তাদের পরাজিত করতে প্রস্তুত আছি আমরা। তবে তারা (শত্রুপক্ষ) পঙ্গপালের মতো লুকিয়ে ও হামাগুড়ি দিয়ে প্রবেশ করতে পারে।’

 

অভিযানের বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরোধ লড়াইয়ে শত্রুপক্ষ রাশিয়ার কেমন ক্ষয়ক্ষতি হয়েছে, তা নিয়ে সম্প্রতি একটি পরিসংখ্যান উপস্থাপন করে ইউক্রেনের পররাষ্ট্র দপ্তর। ওই প্রতিবেদনে দাবি করা হয়, অভিযানে ১২ হাজার রুশ সেনা নিহত হয়েছেন। এ লড়াইয়ে রাশিয়ার ৩৫৩টি ট্যাংক, বিভিন্ন ধরনের ১ হাজার ১৬৫টি সাঁজোয়া যান, ৫৭টি বিমান, ৮৩টি হেলিকপ্টার, ১২৫টি কামান, ৫৮টি রকেট উৎক্ষেপণ ব্যবস্থায় (এমএলআর) আঘাত করতে পারার দাবি করেছে কিয়েভ।এগুলো ছাড়াও রাশিয়ার ৬০টি জলকামান, ৫৫৮টি গাড়ি, ৩টি জাহাজ, ৭টি চালকবিহীন বিমান ও ৩১টি বিমান-বিধ্বংসী ব্যবস্থা ধ্বংস করে দেওয়ার কথাও উল্লেখ করা হয়েছে।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গতকাল শনিবার বলেছেন, রাশিয়ার সেনারা রণে ভঙ্গ দিয়ে আত্মসমর্পণ করছেন। শুক্রবারও ৫০০-৬০০ রুশ সেনা আত্মসমর্পণ করেছেন বলে দাবি করেন তিনি। রুশ বাহিনীর হামলায় ইউক্রেনের প্রায় ১ হাজার ৩০০ সেনা নিহত হওয়ার তথ্যও জানান জেলেনস্কি।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *