মেয়েরা বিয়ের পর মোটা হয় কেন?

মেয়েরা বিয়ের পর মোটা হয় কেন? বিয়ে করলে তোর দুখ মুছে যাবে। কারণ বিয়ের পর মেয়েরা মোটা হয়ে যায় এটাই অনেক দিন ধরেই প্রচলিত গ্রামীণ রীতি। বিয়ের পর মেয়েদের মোটা হওয়ার পিছনে আসল কারণ এখনও কোন স্পষ্ট নয়। অনেকে বলেন নিয়মিত সেক্স করলে ওজন বাড়বে। আসলেই কী সত্যি তাই, কী বলছেন পৃথিবীর বিশেষজ্ঞরা।

সব নারীই বিয়ের পরপরই মোটা হয়ে যায়

বিয়ের পর মেয়েদের মোটা হওয়ার কারণ

বিয়ের পর মেয়েদের মোটা হওয়ার কারণ হতে পারে বিয়ের পর মেয়েরা মোটা হওয়ার কারণ হল মেয়েদের শরীরে চর্বি জমে, এর জন্য দায়ী ২টি হরমোন, শারীরিক মিলনের ফলে মেয়েদের হরমোন বেড়ে যায়, বিয়ের পর মেয়েদের মোটা হওয়ার কারণ হিসাবে হরমোন খাবার থেকে চর্বি শুষে শরীরে জমে যা তৈরি করে। বিবাহিত মেয়ের জন্য এটা বিয়ের পর মেয়েদের মোটা হওয়ার কারণ খুবই সহজ। মোটা হয়ে গেলে, নিয়মিত ব্যায়াম করলে চর্বি না জমে চর্বি কমবে

বিয়ের পর মেয়েরা মোটা হওয়ার কারণ

বিয়ের পর বেশিরভাগ মহিলার ওজন বৃদ্ধি হয় কেন

বিয়ের পর বেশিরভাগ মহিলার ওজন বৃদ্ধি হয় কেন হয়? সব নারীই বিয়ের পরপরই মোটা হয়ে যায়। কেন বিয়ের পর বেশিরভাগ মহিলার ওজন বৃদ্ধি হয়, না বুঝে কীভাবে মোটা হয়, অনিয়মিতভাবে শরীরকে ভারী করে তোলে। আসুন কারণগুলো না জেনে মেনে চলার চেষ্টা করে শরীরকে ফিট রাখি। বিয়ের পর বেশিরভাগ মহিলার ওজন বৃদ্ধি হয় এটাই স্বাভাবিক।

শারীরিক মিলনের ফলে মেয়েদের হরমোন বেড়ে যায়

বিয়ের পর মেয়েরা মোটা হয়ে যায় কেন

বিয়ের পর মেয়েরা মোটা হয়ে যায় কেন কারণ হল মেয়েদের শরীরে চর্বি জমে, এর জন্য দায়ী ২টি হরমোন, শারীরিক মিলনের ফলে মেয়েদের হরমোন বেড়ে যায়, এই হরমোন খাবার থেকে চর্বি শুষে শরীরে জমে যা তৈরি করে বিয়ের পর মেয়েরা মোটা হয়ে যায় কেন। বিবাহিত মেয়ের জন্য এটা সহজ। মোটা হয়ে গেলে বিয়ের পর মেয়েরা মোটা হয়ে যায় কেন, নিয়মিত ব্যায়াম করলে চর্বি না জমে চর্বি কমবে

বিয়ের পর মেয়েরা মোটা হয়ে যায় কেন

মানুষ সাধারণত বিয়ের পর মোটা হয়ে যায় কেন?

মানুষ সাধারণত বিয়ের পর মোটা হয়ে যায় কেন বুঝবেন কিভাবে সব নারীই বিয়ের পরপরই মোটা হয়ে যায়। কেন, না বুঝে কীভাবে মোটা হয়, অনিয়মিতভাবে শরীরকে ভারী করে তোলে। আসুন মানুষ সাধারণত বিয়ের পর মোটা হয়ে যায় কেন কারণগুলো জেনে মেনে চলার চেষ্টা করে শরীরকে ফিট রাখি মেয়েরা বিয়ের পর মোটা হয় কেন।

মানুষ সাধারণত বিয়ের পর মোটা হয়ে যায় কেন

মেয়েরা বিয়ের পর মোটা হয় কেন

১. সঠিক খাদ্যাভ্যাস অনুসরণ না করা: বিয়ের আগে একটি আকর্ষণীয় ফিগার পেতে, অনেক মেয়েই কঠোর ডায়েট বা খাদ্যাভ্যাস অনুসরণ করে। চর্বিযুক্ত খাবার, কার্বোহাইড্রেট খাবার, ফাস্ট ফুড সবই তখন তাদের ‘না’ থাকে। ওজন নিয়ন্ত্রণের জন্য সবসময় একটি তাগিদ থাকে। তবে বিয়ের পর অনেকেই আর এই ডায়েট মেনে চলতে পারেন না

২. ভাজা খাবার ও তৈলাক্ত খাবার: বিয়ের পর বিভিন্ন পার্টিতে গেলে বা বাড়িতে অতিথি এলে ভাজা খাবার ও তৈলাক্ত খাবার বেশি খাওয়া হয়। এ কারণে ওজন দ্রুত বৃদ্ধি পায়। অনেক মেয়েই নতুন রেসিপি রান্না করতে এবং তাদের পরিবারের সদস্যদের খাওয়াতে পছন্দ করে। এটাও ওজন বাড়ার একটা বড় কারণ মেয়েরা বিয়ের পর মোটা হয় কেন। নিঃসন্দেহে পরিবারের সবাই ভালো খাবার খেতে পছন্দ করে, কিন্তু এর মানে এই নয় যে আপনাকে সব কিছুর স্বাদ নিতে হবে!

৩. নিজের জন্য সময় নেই: বিয়ের পর নতুন সম্পর্ক, নতুন মানুষ, সবকিছুর ভিড়ে নিজের জন্য সময় বের করা খুব কঠিন হয়ে পড়ে। তারপর গুরুত্ব বদলায় বা অগ্রাধিকার বদলায়, কাজেই মনোযোগ আর নিজের দিকে থাকে না, ব্যায়াম তো দূরের কথা। বিয়ের পর মোটা হওয়া একটা বড় কারণ। আগে হয়তো আপনি ব্যায়ামের জন্য বা স্বাস্থ্যকর খাবারের জন্য সময় আলাদা করে রাখতেন, কিন্তু বিয়ের পর আর সেটা থাকে না। পরিবারের সদস্যদের সাথে সময় কাটানো বা ঘরের কাজের ঝামেলায় নিজের জন্য সময় নেই। মোটা হওয়ার ঝুঁকি নিয়ে ভাবতে সময় নিন। খাবার নিয়ন্ত্রণ করার চেষ্টা করুন।

৪. বাইরে খাওয়া: বিয়ের পর মেয়েদের ওজন বাড়ার আরেকটি কারণ হল রান্না করা এবং বাইরে খাওয়া এড়িয়ে চলা। বিয়ের পর রান্নাবান্নায় অনেকেই অতটা ভালো হয় না, তখন বাইরের খাবারই ভরসা। বাইরের খাবার বা হোটেলের খাবারে প্রচুর তেল যোগ করা হয়। এসব অস্বাস্থ্যকর খাবার ওজন বাড়ায়।

৫. গর্ভাবস্থার জন্য: বেশিরভাগ মহিলার গর্ভাবস্থার কারণে ওজন বেড়ে যায়। গবেষণায় দেখা গেছে যে এই সময়ে প্রায় 10 থেকে মেয়েরা বিয়ের পর মোটা হয় কেন কেজি ওজন বেড়ে যায় মেয়েরা বিয়ের পর মোটা হয় কেন।

৬.. জন্মনিয়ন্ত্রণ বড়ি: জন্মনিয়ন্ত্রণ বড়ি যেমন বড়ি বা ইনজেকশনের কারণেও মেয়েরা বিয়ের পর মোটা হয় কেন বিয়ের পর মেয়েরা মোটা হয়ে যায় মেয়েরা বিয়ের পর মোটা হয় কেন।

৭. নিজের সাথে বেশি সময় কাটাতে চান: অনেক স্বামী আছেন যারা দীর্ঘ সময় ধরে স্ত্রীর সাথে থাকতে পছন্দ করেন। যার জন্য স্ত্রী হয়তো আর ব্যায়াম করবেন না। পারস্পরিক বোঝাপড়ার জন্য মেয়েরা বিয়ের পর মোটা হয় কেন এটি অবশ্যই ভাল। তবে স্বাস্থ্যকেও গুরুত্ব দিতে হবে। তাই আপনার স্বামীকে আপনার সাথে ব্যায়াম করতে মেয়েরা বিয়ের পর মোটা হয় কেন উৎসাহিত করুন। অথবা একসাথে জিমে যেতে পারেন।

নিজের সাথে বেশি সময় কাটাতে চান

৮. অলসতা: অলস মানুষ শুধু খায় আর ঘুমায়। শরীরকে ফিট ও কর্মক্ষম রাখতে আর কোনো কাজ করতে হবে না। বিয়ের পর অনেকেই ব্যস্ত হয়ে পড়ে আবার অনেকে নিজের প্রতি এতটাই অবহেলা দেখায় যে নিজের শরীরের যত্ন নেয় না। বিয়ের পর ওজন বাড়ার একটা বড় কারণ এই অলসতা।

৯. বিয়ের পর সব মেয়ের লাইফস্টাইল বদলে যায়। এক পরিবেশ থেকে অন্য পরিবেশে যাওয়ার সাথে সাথে শরীরে হরমোনের প্রবাহ দ্রুত পরিবর্তিত হয়। ফলে শরীরে চর্বি জমে। জরিপ অনুসারে, 82% নারী তাদের বিয়ের পাঁচ বছরে অনেক বেশি ওজন বৃদ্ধি করে মেয়েরা বিয়ের পর মোটা হয় কেন।

১০. বিয়ের আগে অনেক মহিলাই কড়া ডায়েট এবং যোগব্যায়ামের দিকে নজর রাখতেন। কিন্তু বিয়ের পর অন্য পরিবেশে যাওয়া, সেই অভ্যাসের অভাব। শরীরের যত্নের অভাব হলে ধীরে ধীরে মেদ বাড়তে থাকে। অস্বাস্থ্যকর খাবারের পাশাপাশি শ্বশুরবাড়ির সঙ্গে মানিয়ে নেওয়ার নিরন্তর চেষ্টার মধ্যেও নিজের জন্য সময় বের করা সম্ভব হয় না।

১১. বিয়ের আগে বাপের বাড়িতে যে অভ্যাস ও প্রথা ছিল তা শ্বশুর বাড়িতে প্রযোজ্য নয়। গৃহস্থালির কাজে রাতে ঘুম না হওয়ায় শরীরে অপ্রয়োজনীয় মেদ জমে। বিবাহিত মহিলারা রাতের পর রাত না ঘুমানো এবং বিছানায় যাওয়ার সময় নির্দিষ্ট না থাকায় তারা মোটা হওয়ার প্রবণতা রাখে। বদহজমের সমস্যাও শুরু হয়।

১২. স্ত্রীর সাথে তাল মিলিয়ে চলার সময় বা স্বামীর পরিবারের সাথে তাল মিলিয়ে চলার সময় খাদ্যাভ্যাস এবং খাদ্যাভ্যাসের পরিবর্তনের কারণে চর্বি বৃদ্ধি পায় মেয়েরা বিয়ের পর মোটা হয় কেন।

১৩. নবদম্পতিরাও আউটডোর রেস্তোরাঁ বা জাঙ্ক ফুডে আসক্ত হয়ে পড়ে। অতিরিক্ত তৈলাক্ত ও মশলাদার খাবার খাওয়ার ফলে বিয়ের পর থেকেই মেয়েদের বাড়তি মেদ জমতে শুরু করে।

১৪. কাজের পর বাসায় ঘণ্টার পর ঘণ্টা টিভি বা ল্যাপটপের সামনে বসে থাকলে কোমর ও পেটে চর্বি জমে। গৃহবধূরা টিভির সামনে বসে সিরিয়াল ও সিনেমা দেখার অভ্যাস করে ফেললে ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে মেয়েরা বিয়ের পর মোটা হয় কেন।

১৫. ভারতীয় নবদম্পতি বিয়ের 2-4 বছরের মধ্যে সন্তান নেওয়ার পরিকল্পনা করে। ফলে বিয়ের পর যে হারে চর্বি জমতে শুরু করে, সন্তান হওয়ার সঙ্গে সঙ্গে সেই চর্বি কিছুটা স্থায়ী হয়ে শরীরে জমা হতে থাকে।

Leave a Comment