মেয়েদের থাইরয়েড সমস্যা ও তার সমাধান

মেয়েদের থাইরয়েড সমস্যা ও তার সমাধান,থাইরয়েড গলার নিচের দিকে অবস্থিত একটি গ্রন্থির নাম। দেশে অন্যান্য রোগের তুলনায় থাইরয়েড রোগীর সংখ্যা অনেক বেশি। থাইরয়েডের কাজ হল হরমোন নিঃসরণ করা যা শরীরের কার্যাবলী পরিবর্তন ও নিয়ন্ত্রণ করে। বর্তমানে থাইরয়েড গ্রন্থির বিভিন্ন সমস্যাকে বিশ্বের অন্যতম হরমোনজনিত সমস্যা হিসেবে চিহ্নিত করা হয়। হরমোনজনিত ব্যাধিগুলির ক্ষেত্রে এটি ডায়াবেটিসের পরে দ্বিতীয় স্থানে রয়েছে। মূলত নারীরাই এই সমস্যায় বেশি ভোগেন।

মেয়েদের থাইরয়েড সমস্যা ও তার সমাধান

মেয়েদের থাইরয়েড সমস্যা ও তার সমাধান, আমাদের চারপাশের প্রতি আটজনের মধ্যে একজন নারী কোনো না কোনো থাইরয়েড সমস্যায় আক্রান্ত। থাইরয়েড হরমোন একটি মহিলার জীবনের অনেক গুরুত্বপূর্ণ ঘটনা এবং সময় প্রভাবিত করে। এই সময়গুলোতে হরমোনের সমস্যা দেখা দিলে নারীদের জীবনে এর বিরূপ প্রভাব পড়ে। মেয়েদের থাইরয়েড সমস্যা ও তার সমাধান , আজকাল বলা হচ্ছে যে মহিলাদের রুটিন পরীক্ষায় থাইরয়েড হরমোন পরীক্ষা অন্তর্ভুক্ত করা উচিত। বিশেষ করে জীবনের কিছু গুরুত্বপূর্ণ সময়ে।

থাইরয়েডের লক্ষণ

থাইরয়েডের লক্ষণ, থাইরয়েড একটি বিশেষ গ্রন্থি যা গলার দুই পাশে অবস্থিত। এই গ্রন্থির কাজ হল আমাদের শরীরে কিছু প্রয়োজনীয় হরমোন (থাইরয়েড হরমোন) তৈরি করা। থাইরয়েডের লক্ষণ,শরীরের জন্য এই থাইরয়েড হরমোনের একটি নির্দিষ্ট মাত্রা রয়েছে। একটি নির্দিষ্ট মাত্রার চেয়ে কম বা বেশি হরমোন তৈরি হলে তা শরীরে বিরূপ প্রভাব ফেলতে শুরু করে।

থাইরয়েডের বিভিন্ন ধরনের সমস্যা রয়েছে। এর মধ্যে রয়েছে থাইরয়েড হরমোনের কম উৎপাদন (হাইপোথাইরয়েডিজম), এই হরমোনের অতিরিক্ত উৎপাদন (হাইপারথাইরয়েডিজম), থাইরয়েড ফুলে যাওয়া, থাইরয়েড টিউমার এবং থাইরয়েড ক্যান্সার। হাইপো এবং হাইপারথাইরয়েডিজম সাধারণত শরীরের টিস্যুর বিরুদ্ধে শরীরের অস্বাভাবিক প্রতিরোধ ব্যবস্থার কারণে বেশি দেখা যায়। মূলত নারীরাই এই সমস্যায় বেশি ভোগেন।

থাইরয়েডের লক্ষণ,ওজন বৃদ্ধি, ক্লান্তি, শুষ্ক ত্বক ছাড়াও হাইপোথাইরয়েড মহিলারা তাদের মাসিক চক্র এবং গর্ভাবস্থায় অস্বাভাবিকতা অনুভব করে। এর কারণে শিশুদের মধ্যে বৃদ্ধিতে বাধা এবং বিলম্বিত বয়ঃসন্ধিও ঘটে। বেশি মাসিক রক্তপাতের মতো সমস্যা দেখা দেয়।

অন্যদিকে, হাইপারথাইরয়েডিজমের কারণে হঠাৎ ওজন কমে যেতে পারে। মেয়েদের থাইরয়েড সমস্যা ও তার সমাধান কম্পন, উদ্বেগ, অত্যধিক ঘাম এবং স্বল্প মাসিক রক্তপাতের মতো সমস্যা দেখা দিতে পারে।

আপনার থাইরয়েডের সমস্যা আছে কিনা তা জানতে নিচের লক্ষণ খেয়াল করুন। যদি এই শারীরিক বা মানসিক লক্ষণগুলি দেখা দেয় তবে আপনাকে দ্রুত সতর্ক হওয়া উচিত।

ওজন বৃদ্ধি পাওয়া

অতিরিক্ত ওজন বৃদ্ধি পাওয়া থাইরয়েডের উপসর্গও হতে পারে। যদি শরীরের বিপাকীয় হার বাড়ে বা কমে যায়, তাহলে আপনার শরীরে কত ক্যালোরি বা চর্বি বার্ন হয় তার পরিবর্তন দেখা স্বাভাবিক,যা আপনার ওজনকে প্রভাবিত করতে বাধ্য।

অতিরিক্ত ঠান্ডা অনুভব

অতিরিক্ত ঠান্ডা অনুভব, যদি আবহাওয়া খুব বেশি ঠান্ডা না হয় এবং আপনি সহজেই ঠান্ডা অনুভব করেন,তাহলে বুঝতে হবে আপনার শরীর থেকে যথেষ্ট ক্যালোরি ক্ষয় হচ্ছে না। পরিবর্তে,আপনার শরীর ক্যালোরি সঞ্চয় করে। যাকে থাইরয়েডের লক্ষণ হিসেবে ধরা যেতে পারে।

ক্লান্তি

থাইরয়েডের সবচেয়ে সাধারণ লক্ষণ হল ক্লান্তি। থাইরয়েড হরমোন প্রধানত শরীরে শক্তি জোগায়। আপনি যদি অতিরিক্ত ক্লান্তি অনুভব করেন তবে এটি থাইরয়েডের লক্ষণ হতে পারে।

চুল পড়া

চুল পড়া, থাইরয়েডজনিত কারণে চুলের গোড়া দুর্বল হয়ে যাওয়ার জন্য আপনার চুল পড়া বাড়াতে পারে। থাইরয়েডের সমস্যা অনেক সময় চুল পড়ার জন্য দায়ী।

অবসন্নতা

অবসন্নতা, বিভিন্ন গবেষণা অনুসারে, থাইরয়েডের সমস্যায় ভুগছেন এমন বেশিরভাগ মানুষই বিষণ্নতায় ভুগতে পারেন।

মনোযোগ কমে যাওয়া এবং ভুলে যাওয়া

মনোযোগ কমে যাওয়া এবং ভুলে যাওয়া, থাইরয়েডের সমস্যায় ভুগছেন এমন অনেকেই মানসিক অস্থিরতা বিড়াজ করেন। মনোনিবেশ করতে না পারা বা সহজে কিছু ভুলে যাওয়া থাইরয়েডের খুব সাধারণ লক্ষণ।

ঋতুস্রাবের সমস্যা

ঋতুস্রাবের সমস্যা, যেহেতু থাইরয়েড হরমোনগুলি শরীরের অন্যান্য হরমোনের সাথে সম্পর্কিত, সেই হরমোনের বৃদ্ধি বা হ্রাস অন্যান্য হরমোনের কাজকেও প্রভাবিত করতে পারে। মাসিকের সাথে জড়িত হরমোনগুলিও এই সমস্যা সৃষ্টি করতে পারে। এটি মাসিকের সময় তীব্র রক্তক্ষরণ হতে পারে।

পেশি এবং জয়েন্টে দুর্বলতা ও যন্ত্রণা

বিপাকীয় সমস্যাগুলি আপনার পেশী এবং জয়েন্টগুলির শক্তি হারাতে পারে। ফলস্বরূপ, আপনার পেশী বা জয়েন্টগুলি দুর্বল হয়ে যেতে পারে।

মেয়েদের থাইরয়েড এর প্রভাব

মেয়েদের থাইরয়েড এর প্রভাব, হঠাৎ করেই কি আপনার ওজন অনেক বেড়ে গেছে? দীর্ঘ সময় ধরে ক্লান্ত বোধ করা, ঠাণ্ডা লাগা, শুষ্ক ত্বক, কোষ্ঠকাঠিন্য, দুর্বল মনোনিবেশ ইত্যাদিও হচ্ছে। তাই আপনার থাইরয়েড ফাংশন ঠিক আছে তা নিশ্চিত করুন।

মানুষের শারীরিক সমস্যার মধ্যে থাইরয়েড সমস্যা একটি অতি পরিচিত রোগ। মেয়েদের থাইরয়েড সমস্যা ও তার সমাধান, বিশ্বের অন্তত ১২ শতাংশ মানুষ থাইরয়েড সমস্যায় ভুগছেন। মেয়েদের থাইরয়েড এর প্রভাব, মানুষের গলার সামনের দিকে প্রজাপতির আকৃতির গ্রন্থিটিকে থাইরয়েড বলে। এতে বেশ কিছু হরমোন তৈরি হয়। আর থাইরয়েড হরমোন অস্বাভাবিক তৈরি হলে তখনই সমস্যা দেখা দেয়।

মেয়েদের জীবনে থাইরয়েড সমস্যা দেখা দিলে কি কি প্রভাব পড়তে পারে তা নিম্নে আলোচনা করা হলো-

নারীর বয়ঃসন্ধি

নারীর বয়ঃসন্ধি এবং ঋতুস্রাব থেকে মেনোপজ বা অ্যামেনোরিয়া পর্যন্ত যে কোনো সময়, থাইরয়েড হরমোনের ভারসাম্যহীনতা একজন মহিলার মাসিক চক্রকে ব্যাহত করতে পারে। অনিয়মিত ঋতুস্রাব, অত্যধিক মাসিক রক্তপাত, মাঝে মাঝে মাসিক বন্ধ হয়ে যাওয়া থাইরয়েড সমস্যার লক্ষণ হতে পারে। মেয়েদের থাইরয়েড সমস্যা ও তার সমাধান, একটি কিশোরী মেয়ের পিরিয়ড খুব দেরীতে শুরু হয় বা খুব অল্প বয়সে অকালে শুরু হয় এবং একজন মধ্যবয়সী মহিলা অকালে মেনোপজের মধ্য দিয়ে যায় বা বৃদ্ধ বয়স পর্যন্ত অতিরিক্ত পিরিয়ড চলতে থাকে—এই সমস্ত ব্যাধি থাইরয়েড হরমোনের ভারসাম্যহীনতার কারণে হতে পারে। তাই জীবনের কোনো পর্যায়ে কোনো ধরনের অনিয়ম হলে থাইরয়েড পরীক্ষা করা জরুরি।

নারীর সন্তানধারণ

নারীর সন্তানধারণ, থাইরয়েড হরমোন সন্তান ধারণের ক্ষেত্রে মহিলাদের জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ। বন্ধ্যাত্ব,বারবার গর্ভপাত, গর্ভে সন্তানের মৃত্যু, শিশুর বৃদ্ধি ও বিকাশে সমস্যা, অকাল প্রসব, গর্ভাবস্থায় উচ্চ রক্তচাপ, প্রি-এক্লাম্পসিয়া, একলাম্পসিয়া ইত্যাদি।

হাইপো এবং হাইপার থাইরয়েড সমস্যা গর্ভধারণে সমস্যা সৃষ্টি করতে পারে। চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন যে প্রতিটি মহিলার সন্তান নেওয়ার পরিকল্পনা করার পরে তার থাইরয়েড পরীক্ষা করা উচিত কারণ এটি একজন মহিলার প্রজনন জীবনের উপর এত বড় প্রভাব ফেলে। গর্ভধারণে অসুবিধা বা বারবার গর্ভপাত হওয়া অনিবার্য।

মাত্রা স্বাভাবিক বা বর্ডারলাইন (সাবক্লিনিক্যাল) থেকে সামান্য বেশি হলেও তাকে চিকিৎসার আওতায় আনতে হবে। থাইরয়েডের সমস্যা থাকলে গর্ভাবস্থায় প্রতি ৪ থেকে ৬ সপ্তাহ পর পর পরীক্ষা করুন এবং বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ডোজ সামঞ্জস্য করুন। মেয়েদের থাইরয়েড সমস্যা ও তার সমাধান, শুধু রোগ নয়, থাইরয়েডের বিভিন্ন চিকিৎসা (যেমন, অ্যান্টিথাইরয়েড ওষুধ, রেডিওআইডিন থেরাপি) অনাগত শিশুর, এমনকি কোলের শিশুরও ক্ষতি করতে পারে। তাই গর্ভধারণের ক্ষেত্রে থাইরয়েড সংক্রান্ত সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

নারীর সন্তান পালন

নারীর সন্তান পালন, থাইরয়েড সমস্যা যেমন গর্ভাবস্থা এবং প্রসবের সময় পরিস্থিতিকে জটিল করে তুলতে পারে, তেমনি প্রসবের পরেও নতুন সমস্যা দেখা দিতে পারে। প্রসবোত্তর থাইরয়েডাইটিস প্রসবের ৬ মাস থেকে ১ বছরের মধ্যে যেকোনো সময় হতে পারে। থাইরক্সিনের মাত্রা, যা গর্ভাবস্থায় বৃদ্ধি পায়, প্রসবোত্তর সময়ের মধ্যে আবার ধীরে ধীরে হ্রাস করা প্রয়োজন। নারীর সন্তান পালন, যখন একটি ছোট শিশু উপস্থিত থাকে তখন রেডিও আয়োডিন অ্যাবলেশন থেরাপি একেবারে নিষেধ করা হয়। মেয়েদের থাইরয়েড সমস্যা ও তার সমাধান, মায়ের থাইরয়েডের সমস্যা থাকলে অনাগত সন্তানেরও থাইরয়েড পরীক্ষা করানো প্রয়োজন। আপাতদৃষ্টিতে সুস্থ শিশুর জন্ম হলেও গর্ভবতী মায়ের সামান্য থাইরয়েড হরমোনের ভারসাম্যহীনতা পরবর্তীতে শিশুর বিভিন্ন বিকাশজনিত সমস্যা সৃষ্টি করতে পারে। শিশুর বক্তৃতা বা দাঁড়াতে বিলম্ব, জ্ঞানীয় বিকাশে বিলম্ব, বুদ্ধিবৃত্তিক এবং বিকাশে বিলম্ব, স্কুলের দুর্বল কর্মক্ষমতা, বা মানসিক বৃদ্ধির প্রতিবন্ধকতা খুব দেরিতে সনাক্ত করা যেতে পারে।

নারীর শারীরিক–মানসিক অসুস্থতা

নারীর শারীরিক–মানসিক অসুস্থতা, অকারণে বিরক্তি, হতাশা, আবেগপ্রবণ আচরণ—জীবনের কোনো না কোনো সময়ে এই সমস্যাগুলো একজন নারীর ব্যক্তিগত জীবনকে জটিল করে তোলে। অনেকেই জানেন না যে থাইরয়েড হরমোন একটি ভূমিকা পালন করতে পারে। টাক পড়া, শুষ্ক বা রুক্ষ ত্বক, চুল পড়া, ফাটা হাত ও পায়ের মতো বিরক্তিকর সমস্যা থেকে থাইরয়েডের সমস্যা নির্ণয় করা যায়। মেয়েদের থাইরয়েড সমস্যা ও তার সমাধান, কখনও কখনও ক্লান্তি, অস্বস্তি, অলসতা, তন্দ্রা, স্ট্যামিনা হ্রাসের মতো বিষয়গুলি উপেক্ষা করা হয় তবে এই ছোট জিনিসগুলি থাইরয়েড সমস্যার লক্ষণ হতে পারে। অ্যানিমিয়া, রক্তের কোলেস্টেরল বৃদ্ধি, হৃদস্পন্দন বৃদ্ধি এমনকি কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়াও এর সাথে যুক্ত হতে পারে। এই থাইরয়েড হরমোন মহিলাদের যৌনজীবনকেও প্রভাবিত করতে পারে।

থাইরয়েড হরমোনের সমস্যা মহিলাদের শারীরিক, মানসিক, প্রজনন এবং যৌন জীবনের বিভিন্ন পর্যায়ে বিভিন্ন উপসর্গ নিয়ে দেখা দেয়। নারীর জীবনে এই গ্রন্থির প্রভাব ব্যাপক এবং সুদূরপ্রসারী। এমনকি খুব সামান্য বা প্রায় অলক্ষিত লক্ষণ গুলোও বিবেচনায় নেওয়া উচিত। কেননা,নারীদের থাইরয়েড হরমোনজনিত রোগ ও জটিলতা দিন দিন বেড়েই চলেছে।

ঘরোয়া পদ্ধতিতে থাইরয়েডের সমাধান

ঘরোয়া পদ্ধতিতে থাইরয়েডের সমাধান, শরীরের প্রতিটি উপাদানের একটি নির্দিষ্ট মাত্রা থাকা উচিত। মানবদেহের জন্য থাইরয়েড হরমোনের একটি নির্দিষ্ট মাত্রা থাকাও জরুরি। প্রয়োজনের তুলনায় কম বা বেশি হরমোন উৎপন্ন হলে শরীরে নানা বিরূপ প্রভাব দেখা দেয়। মেয়েদের থাইরয়েড সমস্যা ও তার সমাধান, থাইরয়েড সমস্যা কিছু খাদ্যতালিকাগত এবং জীবনধারা পরিবর্তন করে উপশম করা যেতে পারে।

নিজেকে সুস্থ রাখতে ঘরোয়া পদ্ধতিতে থাইরয়েডের সমাধান-

১. প্রথমত,বাইরের প্রক্রিয়াজাত খাবার এবং জাঙ্ক ফুড (এক ধরনের কৃত্রিম খাবার যাতে চর্বি, লবণ, কার্বনেট সহ ক্ষতিকারক উপাদান বেশি থাকে) এড়িয়ে চলতে হবে। এগুলো স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর এবং এগুলো নিয়মিত সেবন করলে শরীরে অনেক খারাপ প্রভাব পড়তে পারে।

২. ভিটামিন ডি-এর অভাবে প্রায়ই থাইরয়েডের সমস্যা দেখা দেয়। ঘরোয়া পদ্ধতিতে থাইরয়েডের সমাধান, আর শুধুমাত্র সূর্যের আলোই শরীরকে ভিটামিন ডি তৈরি করতে পারে। তাই দিনে অন্তত ১৫ মিনিট সূর্যের আলোতে থাকা উচিত। এতে শরীরে ভিটামিন ডি তৈরি হবে এবং ক্যালসিয়ামের শোষণ ভালো হবে এবং রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে। মেয়েদের থাইরয়েড সমস্যা ও তার সমাধান, ভিটামিন ডি সমৃদ্ধ কিছু খাবার হল স্যামন, ম্যাকেরেল, দুগ্ধজাত খাবার, কমলার রস, ডিমের কুসুম ইত্যাদি।

৩. খাওয়ার সময় মন দিয়ে চিবানো থাইরয়েড এবং মনের মধ্যে একটি সংযোগ তৈরি করে। ঘরোয়া পদ্ধতিতে থাইরয়েডের সমাধান, তাই খাওয়ার সময় কখনই তাড়াহুড়ো করবেন না,সময় নিয়ে ভালো করে চিবিয়ে নিন। থাইরয়েড গ্রন্থি শরীরের মেটাবলিজম নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা পালন করে,তাই সময়মতো খাবার চিবিয়ে খেলে মেটাবলিজম বাড়াতে সাহায্য করে।

৪. অপরিচ্ছন্ন জীবনধারা এড়িয়ে চলুন এবং জীবনধারা ঠিক করুন। ঘরোয়া পদ্ধতিতে থাইরয়েডের সমাধান, আজকাল এত শারীরিক ও মানসিক সমস্যার সবচেয়ে বড় কারণ এটাই। মেয়েদের থাইরয়েড সমস্যা ও তার সমাধান, সুস্বাস্থ্য বজায় রাখতে নিয়মিত ব্যায়াম খুবই গুরুত্বপূর্ণ। শরীরের বাড়তি ক্যালরি কমাতে এবং শরীর সুস্থ রাখতে নিয়মিত ব্যায়ামের বিকল্প নেই।

৫. নারকেল তেল, যখন গরম না করে ব্যবহার করলে, ওজন কমাতে সাহায্য করে এবং মেটাবলিজম বাড়ায়। ঘরোয়া পদ্ধতিতে থাইরয়েডের সমাধান, নারকেল তেলে উপস্থিত ফ্যাটি অ্যাসিড থাইরয়েড গ্রন্থির কার্যকারিতা বাড়াতে সাহায্য করে। মেয়েদের থাইরয়েড সমস্যা ও তার সমাধান, এছাড়া শরীরের তাপমাত্রা ঠিক রাখতে এই তেল খুবই কার্যকরী।

৬. গবেষকরা বলছেন, বাঁধাকপি, ব্রকলি, ব্রাসেলস স্প্রাউট, ফুলকপি ইত্যাদি কিছু সবজি আছে যা শরীরের আয়োডিনকে নষ্ট। এগুলো কাঁচা খেলে থাইরয়েড গ্রন্থির কার্যকারিতা ব্যাহত হয় এবং থাইরয়েড গ্রন্থির ভারসাম্য বিঘ্নিত হয়। তাই এসব সবজি না খাওয়াই উত্তম।

৮. আদায় পটাসিয়াম, ম্যাগনেসিয়াম মত বিভিন্ন খনিজ রয়েছে.তাই থাইরয়েডের সমস্যায় এটি খুবই কার্যকরী। থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে নিয়মিত আদা চা পান করা খুবই উপকারী।

৯. আপেল সাইডার ভিনেগার হরমোন উৎপাদনের ভারসাম্য রক্ষায় খুবই উপকারী। এটি মেটাবলিজম উন্নত করে। এছাড়াও, এটি শরীরের চর্বি নিয়ন্ত্রণ করতে পারে এবং শরীর থেকে বিভিন্ন টক্সিন অপসারণ করে পুষ্টি শোষণে সহায়তা করে।

১০. আয়োডিন এবং খনিজ সমৃদ্ধ খাবার থাইরয়েডের জন্য খুবই উপকারী। তাই যেসব খাবারে এসব উপাদান বেশি থাকে যেমন দুধ, পনির, দই, এ ধরনের দুগ্ধজাত খাবার থাইরয়েডের জন্য খুবই উপকারী।

১১. ভিটামিন বি থাইরয়েড সমস্যা নিয়ন্ত্রণে খুবই সহায়ক ভূমিকা পালন করে। ভিটামিন বি 12 হাইপোথাইরয়েডিজমে আক্রান্ত ব্যক্তিদের জন্য বিশেষভাবে উপকারী। ঘরোয়া পদ্ধতিতে থাইরয়েডের সমাধান, তাই যেসব খাবারে এই ভিটামিন বেশি থাকে যেমন ডিম, মাছ, মাংস, দুধ, বাদাম, সেগুলোকে প্রতিদিনের খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে হবে যাতে এগুলো শরীরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন বি সরবরাহ করতে পারে।

থাইরয়েডের চিকিৎসা পদ্ধতি

থাইরয়েডের চিকিৎসা পদ্ধতি সম্পর্কে থাইরয়েড বিশেষজ্ঞ ডা.একেএম ফজলুল বারী বলেন, থাইরয়েডের চিকিৎসা অন্য যেকোনো চিকিৎসার চেয়ে অনেক সহজ। যদিও হাইপো থাইরয়েডে একজনকে সারাজীবন ওষুধ খেতে হয় বা হাইপার থাইরয়েডে টিউমার অ্যাবলেশনের কারণে আবার হাইপো হয়ে যায়, দেখা যায় উভয় ক্ষেত্রেই দীর্ঘমেয়াদি চিকিৎসার প্রয়োজন হয়। তবে এর খরচ খুবই কম।মেয়েদের থাইরয়েড সমস্যা ও তার সমাধান,  প্রতিদিন মাত্র এক থেকে দুইটা ওষুধ খেয়ে সুস্থ থাকতে পারবেন। ফুড সাপ্লিমেন্টও নেওয়া যেতে পারে।

থাইরয়েডের রোগীদের ক্যালসিয়ামের ঘাটতি হয়, কিছু ভিটামিন ও মিনারেলের ঘাটতির সাথে সাথে ইউরিক এসিড বেড়ে যায়, বিশেষ করে রক্ত কমে যেতে পারে, তাই খাবারের সাথে কিছু সবুজ শাক-সবজি রাখা যেতে পারে, এটাও চিকিৎসার একটি অংশ। এবং থাইরয়েড রিপ্লেসমেন্ট থেরাপি অবশ্যই খুব সস্তা এবং জীবনব্যাপী। প্রতিদিন সকালে খালি পেটে আপনার প্রয়োজনীয় ওষুধ খান। আর গর্ভাবস্থার ক্ষেত্রে ট্যাবলেটের পরিমাণ একটু বেশি প্রয়োজন। এই সময় যত্ন নেওয়া উচিত। থাইরয়েডের চিকিৎসা পদ্ধতি, এই ট্যাবলেটগুলি গ্রাম থেকে শুরু করে খুব সহজে পাওয়া যায় এবং সহজেই সব জায়গায় পাওয়া যায়। কারণ এই ট্যাবলেটগুলো আমাদের দেশেই তৈরি হয়।

থাইরয়েড ক্যন্সারের চিকিৎসা

থাইরয়েড ক্যান্সারের চিকিৎসা সম্পর্কে থাইরয়েড বিশেষজ্ঞ ডাঃ একেএম ফজলুল বারী বলেন,থাইরয়েড ক্যান্সারের কিছু চ্যালেঞ্জ রয়েছে। প্রথমটি হল রোগ নির্ণয়। এখন অনেক উন্নত প্রযুক্তি এসেছে রোগ নির্ণয়ে বিশেষ করে আল্ট্রাসাউন্ড বৈপ্লবিক পরিবর্তন এনেছে। এই আল্ট্রাসাউন্ডে নোডিউল দেখে আমি বলতে পারি থাইরয়েড ক্যান্সার হয়েছে কিনা বা কোন পর্যায়ে হয়েছে। এবং থাইরয়েড নির্ণয়ের আরেকটি পদ্ধতি হল ইলাস্টোস্ক্যান। অর্থাৎ ক্যান্সার নির্ণয়ে আল্ট্রাসাউন্ড। এর মাধ্যমে,আমরা রঙ দেখে টিস্যুর স্থিতিস্থাপকতার পার্থক্য করে ক্যান্সার আছে কি না তা বলতে পারি। আরেকটি মাধ্যম হল FNAC। থাইরয়েড ক্যন্সারের চিকিৎসা, এফএনএসি-এর আগে ইলাস্টোস্ক্যান করতে হবে কারণ এফএনএসি একটি নোডিউল থেকে করা যেতে পারে, কিন্তু ইলাস্টোস্ক্যান যদি পাঁচটি নোডিউলে থাকে তবে কোনটি ভাল এবং কোনটি খারাপ তা আলাদা করা যায়। এবং কোন সূঁচ নেই, কোন রক্তপাত নেই।

থাইরয়েড ক্যান্সারের জন্য কোন কেমোথেরাপি কখনই কাজ করবে না। থাইরয়েড ক্যন্সারের চিকিৎসা, শুধুমাত্র থাইরয়েড গ্রন্থির ক্যান্সারযুক্ত টিস্যু অপসারণ করা উচিত কারণ পুরো গ্রন্থিটি অপসারণ করা সম্ভব নয়। মেয়েদের থাইরয়েড সমস্যা ও তার সমাধান, এর জন্য রোগীদের অস্ত্রোপচার পরবর্তী রেডিও অ্যাবলেশনের জন্য নিউক্লিয়ার মেডিসিন সেন্টারে আসা উচিত। এবং পোস্টোপারেটিভ রেডিও অ্যাবলেশন শুধুমাত্র নিউক্লিয়ার মেডিসিন সেন্টারে করা হয়।

থাইরয়েড ক্যান্সারের আরেকটি চিকিৎসা হল একটি সুচ দিয়ে টিউমার অ্যাবলেশন, একটি সুই দিয়ে আমরা টিউমার কেটে টিউমার পুড়িয়ে ফেলি। এটি ক্যান্সার বা সাধারণ টিউমার হতে পারে। একে মাইক্রোওয়েভ রেডিও ফ্রিকোয়েন্সি অ্যাবলেশন বলে।

 

 

Leave a Comment