মালয়েশিয়ার সীমান্ত বিদেশিদের জন্য খুলছে

মালয়েশিয়ার সীমান্ত বিদেশিদের জন্য খুলছে

করোনা মহামারির জেরে পড়তির মুখে থাকা পর্যটন খাতকে আবার সচল করতে চাচ্ছে মালয়েশিয়া। বিদেশি পর্যটকদের জন্য বন্ধ থাকা সীমান্ত খুলে দিতে যাচ্ছে দেশটি। আগামী ১ জানুয়ারির আগেই এ সিদ্ধান্ত কার্যকর করা হবে। আজ বৃহস্পতিবার দেশটির উপদেষ্টা কাউন্সিলের পক্ষ থেকে এমন তথ্য জানানো হয়েছে। খবর রয়টার্সের। মালয়েশিয়ায় চলছে টিকাদান কার্যক্রম। সরকারি পরিসংখ্যান বলছে, এর মধ্যেই দেশটির ৩ কোটি ২০ লাখ জনসংখ্যার তিন–চতুর্থাংশের বেশি টিকা নিয়েছে। সবকিছু মিলিয়ে দেশটিতে অনেকটাই কমে এসেছে করোনার সংক্রমণ। কয়েক সপ্তাহ ধরে স্বাভাবিক হতে শুরু করেছে ব্যবসা–বাণিজ্যও।


মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন বলছেন, বিদেশি পর্যটকদের ছাড়া মালয়েশিয়ার পর্যটন খাত ধীরগতিতে আগের রূপে ফিরে আসছে। এ ছাড়া ব্যবসা পুরোদমে শুরু করতে এখনো সময় লাগবে। তিনি এই মুহূর্তে মালয়েশিয়ার অর্থনীতি পুনরুদ্ধার–সংক্রান্ত একটি কাউন্সিলের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। মুহিউদ্দিন আরও বলেন, সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে করোনা পরীক্ষার মতো রীতিনীতিগুলো চালু থাকবে। বিবেচনায় রাখা হবে যেসব দেশ থেকে ভ্রমণকারীরা আসছেন, সেসব দেশের করোনা পরিস্থিতিও। এ ছাড়া নানা বিষয় পর্যালোচনা করে বিদেশিদের প্রবেশের বিষয়ে সিদ্ধান্ত নেবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।


এদিকে চলতি বছরে সীমান্ত খুলে দেওয়ার বিষয়টি নিশ্চিত করলেও সুনির্দিষ্ট করে কোনো দিনক্ষণ জানাননি সাবেক প্রধানমন্ত্রী। এ বিষয়ে স্বাস্থ্য ও নিরাপত্তা সংস্থাগুলো সিদ্ধান্ত নিচ্ছে বলে জানান তিনি।এর আগে চলতি সপ্তাহেই মালয়েশিয়া সরকার জানায়, টিকা নেওয়া থাকলে ২৯ নভেম্বর থেকে প্রতিবেশী সিঙ্গাপুরে যাতায়াত করতে কোনো বাধা থাকবে না। এ ক্ষেত্রে কোয়ারেন্টিনে থাকার প্রয়োজনও পড়বে না। ইন্দোনেশিয়ার সঙ্গেও একই পদ্ধতি চালু করতে রাজি হয়েছে দেশটি।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *