মাত্র তিনটি কি-ওয়ার্ড জেনে দাম্পত্য জীবনে সুখী হোন:

মাত্র তিনটি কি-ওয়ার্ড জেনে দাম্পত্য জীবনে সুখী হোন:

মানব জীবনের একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো “বিবাহ”। বিবাহের মাধ্যমেই শুরু হয় একটি নব জীবনের সূচনা।

বিয়ের প্রথম কয়েকটি দিন কিংবা প্রথম কয়েকটি মাস হয়তো সব নবদম্পতিরই ভালো কাটে। কিন্তু দিনকে দিন সেই অনেকের মাঝেই সেই সম্পর্কটা আর আগের মতো থাকে না। ফলে উভয়ের মধ্যে রাগ, ক্ষোভ, অভিমান, কোন্দলের শুরু হয়। উভয়ের মাঝে চলে মানসিক অশান্তি। হয়তো একসময় সেই অশান্তি থেকেই হয়ে যায় ডিভোর্স।

যা বর্তমানে খুবই অহরহ ঘটছে। কিন্তু আমরা চাইলেই কিন্তু বিয়ের প্রথম ক’টা দিনের মতো আমাদের সম্পর্কে মৃত্যু অবধি সুন্দর রাখতে পারি।

কিন্তু কীভাবে?

খুবই ইজি মেথড। মাত্র তিন উপায়ে আপনি আপনাদের মধ্যকার সম্পর্ককে মধুময় করতে পারে।

সেই তিনটি বিষয় হলো:
listen, know & Perceive

কিছুই বুঝলেন না তো? আসুন আরেকটু খোলাসা করে বলি।

১.listen-শোনা:

আপনি আপনার সঙ্গীর কথা শুনুন। তার প্রতিটি কথায় আপনি মনোযোগী শ্রোতা হোন। সে যখন কথা বলবে, তখন আপনি সরাসরি তার চোখের দিকে তাকিয়ে থাকুন। আপনি তাকে বুঝতে দিন যে, আপনি তার কথা শুনছেন। মাঝে মাঝে তার কথার মাঝে সেই আলোচনা বিষয়ক প্রশ্ন করুন। এতে সে বুঝতে পারবে, আপনি তার কথায় মনোযোগী। এটা আপনার প্রতি তার একটা পজেটিভ ধারণা চলে আসবে।
আর একটি কথা, সে যখন কথা বলবে তখন হুট করে তাকে থামিয়ে দিবেন না। এতে সে মনে মনে বিরক্ত হতে পারে। যেটা আপনার উপর বিরূপ প্রভাব ফেলতে পারে।

২. know-জানা:
আপনি আপনার সঙ্গীকে জানুন। তাকে বিভিন্ন প্রশ্ন করে তার সম্পর্কে ধারণা নিন। এক্ষেত্রে ভালো লাগা/ খারাপ লাগা অথবা পছন্দ-অপছন্দের বিষয়গুলো সমন্ধে প্রশ্ন করা যেতে পারে। যেমন-
সে কী খেতে পছন্দ করে, তার পছন্দের কাজ কী, সে হাঁটতে ভালবাসে নাকি রিক্সায় ঘুরতে ভালবাসে। অথবা কী করতে তার ভালো লাগে না, সবচেয়ে অপছন্দের বিষয় কী।
এসব প্রশ্নের মাধ্যমে আপনি তাকে জাজ করতে পারবেন। আপনাদের বোঝাপড়াটা ভাল হবে। আর দাম্পত্য জীবনে এটা ভীষণ জরুরী।

৩. Perceive- বোঝা:

আপনি কীভাবে তাকে বুঝবেন? এই প্রশ্ন অনেকেরই মাথায় আসে। অনেকে বুঝতেই পারে না অপরপক্ষকে বুঝতে হয় কী করে।
প্রথমত, একজন মানুষকে বুঝতে গেলে তাকে ডিপলি অবজার্ভ করতে হয়। তার কথাবার্তা, আচার-আচরণ, চাল-চলন ইত্যাদি।
আপনি যখন উপরের দুটি ধাপ খুবই সুন্দরভাবে সম্পন্ন করবেন, তখনই আপনি আপনার সঙ্গীকে উত্তমরূপে বুঝতে পারবেন।
আপনি যখন তার কথা শুনবেন, তাকে ভালোভাবে জানতে পারবেন, তখন অটোম্যাটিকলি আপনি তাকে বুঝতে পারবেন। সে আসলে কেমন, কী চায়, কী পেলে হ্যাপি হবে, এমনকি কখন তার সাথে কেমন আচরণ করবেন সেটাও আপনি ইজিলি বুঝতে পারবেন।

reporter: মেহেজাবীন শারমিন প্রিয়া

By মেহেজাবীন শারমিন প্রিয়া

My name is Mahazabin Sharmin Priya, and I am an author who studied Mathematics at the National University. I have a deep passion for writing in various genres, including Islam, technology, and mathematics. With my knowledge and expertise, I strive to provide insightful and engaging content to readers in these areas.

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *