মহিলাদের যৌনাঙ্গে দুর্গন্ধ

মহিলাদের যৌনাঙ্গে দুর্গন্ধ

মহিলাদের যৌনাঙ্গে দুর্গন্ধ খুব সাধারণ। প্রত্যেক মেয়েকে তার জীবনের কোনও না কোনও সময় মহিলাদের যৌনাঙ্গে দুর্গন্ধ সমস্যায় পড়তে হয়। এটি কোনও রোগ নয়, তবে  অনেক কারণ রয়েছে যে কারণে এই দুর্গন্ধ হতে পারে। যৌনাঙ্গে গন্ধ প্রধানত ব্যাকটিরিয়া ভ্যাজিনোসিস নামক এক ধরণের রোগের কারণে ঘটে। এটি যৌনাঙ্গে থেকে বিশেষ ধরণের দুর্গন্ধযুক্ত স্রাব সৃষ্টি করে।অনেক মেয়েই নির্দিষ্ট ধরণের কনডমের অ্যালার্জি করে। যোনি ব্যাকটিরিয়া অংশীদারের কনডম থেকে ছড়িয়ে পড়ে এবং দুর্গন্ধ ছড়ায়। যোনিতে ভাল এবং খারাপ উভয় ব্যাকটেরিয়া থাকে। বাজারে যোনি ধোয়া অত্যধিক ব্যবহার ভাল ব্যাকটিরিয়া ধুয়ে দেয় এবং খারাপ ব্যাকটেরিয়া যদি থেকে যায় তবে এটি দুর্গন্ধ ছড়ায়।

মহিলাদের যৌনাঙ্গে দুর্গন্ধ কেন হয়?

অতিরিক্ত শারীরিক ক্রিয়াকলাপ যৌনাঙ্গে চারপাশে এবং তার আশেপাশে ঘাম এবং দুর্গন্ধের কারণ হতে পারে।
স্প্যানডেক্স বডি শ্যাপারের মতো টাইট অন্তর্বাসের দীর্ঘস্থায়ী সংস্পর্শে ঘাম, ত্বক ফুসকুড়ি এবং ব্যাকটেরিয়াল সংক্রমণের কারণ হতে পারে। দুর্গন্ধ যথারীতি। সারা রাত প্যান্টির পরে ঘুমানোও দুর্গন্ধের কারণ হতে পারে, বিশেষত গ্রীষ্মে। বডি ওয়াশ বা সাবানগুলি ক্ষতিকারক রাসায়নিক দেয় যা একটি দুর্গন্ধও দেয়। অন্তর্বাস ধোয়ার সময় যদি সাবানটি ভালভাবে ধৌত না করা হয় তবে এটি ত্বকের ফুসকুড়ি এবং দুর্গন্ধের কারণও হতে পারে। পাবলিক চুল খুব ঘন হলে বিভিন্ন ত্বকের রোগ দেখা দিতে পারে এবং ঘামতে দুর্গন্ধ হতে পারে। এমনকি সুতির অন্তর্বাস না পরে দীর্ঘদিন ধরে সস্তার সিন্থেটিক ফ্যাব্রিক অন্তর্বাস পরলেও তা দুর্গন্ধযুক্ত হতে পারে। অতিরিক্ত মশলাদার খাবার খাওয়ার ফলে যোনি থেকে হঠাৎ স্রাব হতে পারে যা দুর্গন্ধের কারণ হয়।
যৌনাঙ্গে যৌনাঙ্গে ভালভাবে না ধুয়ে নিলে বীর্যের অবশিষ্টাংশ থেকে যোনিতে দুর্গন্ধ হয়। রসুন, পেঁয়াজ, অ্যাস্পারাগাস, কফি, অ্যালকোহল ইত্যাদির অত্যধিক গ্রহণের ফলে যৌনাঙ্গেও দুর্গন্ধ হতে পারে।

মহিলাদের যৌনাঙ্গে দুর্গন্ধ রোধ করার উপায়

মহিলাদের যৌনাঙ্গ দুর্গন্ধ একটি বিরক্তিকর অবস্থা। অনেকে লজ্জায় কাউকে বলতে পারে না এমনকি ডাক্তারের স্বরনাপন্ন ও হয় না। তবে ঘরে বসেই মহিলাদের যৌনাঙ্গের দুর্গন্ধ দুর করা যায় তা আমরা অনেকেই জানি না। তাই আমরা আপনাদের জন্য কিছু ঘরোয়া পদ্ধতি নিয়ে আলোচনা করতেছি, আশাকরি সুফলতা পাবেন।

টকদই

টকদই ব্যাকটেরিয়ার সংক্রমণের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ  ভুমিকা পালন করে। তাই প্রতিদিন ০২ কাপ টকদই খেলে মহিলাদের যৌনাঙ্গের দুর্গন্ধ অনেকটাই কমে যাবে।

আমলকি

আমলকি শরীরে জৈব ক্লিনজার হিসেবে কাজ করে, ব্যাকটেরিয়ার সংক্রমণের হাত থেকে রক্ষা করে। তাই প্রতিদিন খাবারের তালিকায় আমলকি থাকলে যৌনাঙ্গের অপ্রীতিকর দুর্গন্ধ দুর করতে সাহায্য করবে।

নিমপাতা

নিমপাতায় অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিভািইরাল বৈশিষ্ট্য রয়েছে ,তাই নিমপাতা সহ গরম পানি ঠান্ডা করে নিয়ে আক্রান্ত স্থান এক সপ্তাহ ধুয়ে নিতে হবে। তাহলে যৌনাঙ্গের দুর্গন্ধ দূর হবে।

ভিনেগার

অ্যাপল সাইডার ভিনেগার এ রয়েছে এন্টিসেপটিক বৈশিষ্ট্য যা ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে। প্রতিদিন গোসলের সময় ২ কাপ ভিনেগার এক বালতি পানিতে মিশিয়ে আক্রান্ত স্থান ভিজিয়ে রাখতে হবে। এক সপ্তাহ এটি ব্যবহার করলে যোনিতে ব্যাকটেরিয়া এবং দুর্গন্ধ দুর হবে।

টি ট্রি অয়েল

টি ট্রি অয়েলে রয়েছে এন্টিব্যাকটেরিয়াল এবং এন্টিসেপটিক যা ব্যবহারে অপ্রীতিকর গন্ধজনিত ব্যাকটেরিয়া থেকে মুক্তি পেতে সাহায্য করে। এক কাপ গরম পানিতে তিন-চার ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে আক্রান্ত স্থান ধুয়ে ফেলুন। এক সপ্তাহ প্রতিদিন একবার উক্ত নিয়ম অনুসরন করুন, দেখবেন খুব সহজেই যৌনাঙ্গের দুর্গন্ধ দুর হবে।

উপরোক্ত নিয়মগুলো অনুসরন করেও যদি যৌনাঙ্গের দুর্গন্ধ দূর না হয়, তাহলে লজ্জা বা অবহেলা না করে অতি সত্তর ডাক্তারের স্বরনাপন্ন হতে হবে।

মহিলাদের যৌনাঙ্গে দুর্গন্ধ না হওয়ার টিপস

মহিলাদের যৌনাঙ্গে দুর্গন্ধ হওয়া নিজের কাছেও যেমন বিরক্তিকর তেমনি আপনার যৌন সঙ্গমের সময় হয়ে উঠে অপ্রীতিকর। আপনার সঙ্গীকে আপনি পরিপূর্ণ সুখ দিতে আপনি অনেক সময় ব্যর্থতার পরিচয় বহন করবেন। তাই কিছু কিছু নিয়ম মেনে চললে আপনার যৌনাঙ্গ দূর্গন্ধ মুক্ত থাকবে এবং এই বিব্রতকর পরিস্থিতি থেকে অনেকটাই রেহাই পেতে পারেন।

  • প্রতিদিন ৪/৫ লিটার বিশুদ্ধ পানি পান করুন।
  • সুতি কাপড়ের প্যান্টি পরিধান করুন।
  • সঙ্গমের পর যোনি ভালভাবে পরিস্কার করুন।
  • মাসিকের সময় তাড়াতাড়ি নোংরা ন্যাপকিন পরিবর্তন করুন।
  • গোসলের পর যোনি শুকনা কাপড় দিয়ে মুছে নিন, যেন ভেজা না থাকে।
  • কাঁচা রসুন, পেঁয়াজ না খাওয়াই উত্তম।

মহিলাদের যৌনাঙ্গে দুর্গন্ধ নিয়ে কিছু কথা

আপনার যৌনাঙ্গের দুর্গন্ধ যেমন আপনার কাছে বিব্রতকর তেমনি কোন পুরুষও চাবে না তার সহধর্মীনির যৌনাঙ্গে দুর্গন্ধ থাকুক। তাই প্রত্যেক মেয়েদের উচিত তাহার যৌনাঙ্গ সব সময় পরিস্কার পরিচ্ছন্ন রাখা এবং ‍নিয়মিত যত্ন নেওয়া। যেন তার সঙ্গি তাহার সহিত মেলামেশা করে মধুময় তৃপ্তি অনুভব করে।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *