মসজিদে ২০ জনের বেশি নয়

মসজিদে সভা-সমাবেশ নয়

রমজানে এবার ইমাম, মুয়াজ্জিন ও হাফেজসহ মোট ২০ জন মুসল্লি দেশের সকল মসজিদে তারাবির নামাজসহ পাঁচটি ফরজ নামাজে অংশ নিতে পারবেন বলে ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে।

সোমবার (১২ এপ্রিল) সন্ধ্যায় ধর্ম মন্ত্রকের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, করোনার অবস্থার উন্নতি না হওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসেনের জারিকৃত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনার সংক্রমণের ঘটনায় খতিব, ইমাম, হাফেজ, মুয়াজ্জিনস ও খাদেমসহ সর্বোচ্চ ২০ জন মুসল্লি তারাবির নামাজে অংশ নেবেন।

মসজিদে প্রতিদিন পাঁচটি নামাজে সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশ নিতে পারবেন। এছাড়াও সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধি বিধি অনুসারে একজনকে জুমার নামাজে অংশ নিতে হবে।

এর পাশাপাশি, মসজিদে ধর্ম বিষয়ক মন্ত্রনালয়ের জারি ও শুক্রবারের বিষয়ে জারি করা নির্দেশাবলী কার্যকর হবে। তা ছাড়া রমজান মাসে এ জাতীয় কোনও অনুষ্ঠানের আয়োজন করা যাবে না।

করোনাভাইরাস নিয়ন্ত্রণের জন্য ১৪ ই এপ্রিল থেকে সারাদেশে সাত দিনের ‘মারাত্মক লকডাউন’ শুরু হচ্ছে। রমজান, মুসলমানদের রোজার মাস লকডাউনের পর থেকে শুরু হবে।

সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক জারি করা প্রজ্ঞাপনের দ্বিতীয় ধাপে করোনার সংক্রমণ রোধে ১৩ দফা নির্দেশনা দেওয়া হয়েছে।

সেখানে শুক্রবার ও তারাবির নামাজের বিষয়ে বলা হয়েছে: ধর্ম বিষয়ক মন্ত্রণালয় স্বাস্থ্যবিধি নিয়ম অনুসরণ করে জুমার ও তারাবির নামাজ আদায় সংক্রান্ত নির্দেশনা জারি করবে।

এর আলোকে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এ নির্দেশ জারি করে।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *