ভয়াল সেই কালরাত গণহত্যার ২৫ মার্চ আজ

আমাদের ইতিহাসে বিশ্বের ইতিহাসের অন্যতম নৃশংস গণহত্যা সংঘটিত হয়েছিল। আজ সেই ভয়াবহ ২৫ শে মার্চ রাত। গণহত্যা রাতটি নেমেছিল বাংলার বুকে।

রাতের অন্ধকারে, পাকিস্তানী সেনাবাহিনী নিরীহ নিরস্ত্র মুক্তিযোদ্ধা বাঙালিদের উপর নির্মম জোর দিয়ে আক্রমণ করেছিল। পরিকল্পনা অনুসারে, তারা পুরো সামরিক সম্পদ নিয়ে রাত দশটার পরে বিশ্বের ইতিহাসে সবচেয়ে খারাপ গণহত্যা ও ধ্বংসযজ্ঞ শুরু করে।

সামরিক পার্লেন্সে অপারেশনটি ‘অপারেশন সার্চলাইট’ নামে পরিচিত ছিল। শান্তিপূর্ণ সমাধানের পথ এড়িয়ে রাষ্ট্রপতি ইয়াহিয়া বাঙালিদের হত্যার নীলনকশা বাস্তবায়নের পথ গ্রহণ করেছিলেন। নিপীড়ন, হয়রানি, বর্বরতা, নৃশংসতা ও সহিংসতার কালো খপ্পরে পুরো Dhakaাকা শহরে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

বর্বর গণহত্যার এই দিনটি বাংলাদেশে ‘গণহত্যা দিবস’ হিসাবে পালিত হচ্ছে। দিবসটির জন্য আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের জন্য কাজ চলছে। ‘গণহত্যা দিবস’ উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বার্তা দিয়েছেন। যারা স্বাধীনতার জন্য নিজের জীবন উৎসর্গ করেছেন তাদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন তারা।

এই বর্বর আক্রমণে পাগল পাকবাহিনীর গণহত্যা দেখে বিশ্ববাসী হতবাক হয়ে গেল। মধ্যযুগীয় রীতিতে হানাদাররা রাজারবাগ পুলিশ লাইন, পিলখানা ইপিআর সদর দপ্তর, Dhakaাকা বিশ্ববিদ্যালয় সহ সমগ্র Dhakaাকা শহরে গণহত্যা চালিয়ে এবং আগুন ধরিয়ে দেয়। এ রাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গ্রেপ্তার করা হয়েছিল। তিনি দেশের জনগণকে শত্রুদের দেশ থেকে মুক্তি দিতে লাফিয়ে লাফিয়ে যাওয়ার আহ্বান জানান। 25 মার্চ রাতের মর্মান্তিক ঘটনা পুরো জাতিকে শিহরিত করেছিল। পাখির মতো নির্দোষ ও নিরস্ত্র মানুষকে নির্বিচারে গুলি করে স্বাধীনতাপ্রেমী মানুষের কণ্ঠস্বরকে সেদিন নিরব করা যায়নি। সেই রাতের ভয়াবহ হত্যাযজ্ঞ বাঙালিকে মুক্তি সংগ্রামে ঝাঁপিয়ে পড়তে অনুপ্রাণিত করেছিল।

১৯ 1971১ সালের এই দিনে রাষ্ট্রপতি জেনারেল ইয়াহিয়া খান সন্ধ্যা সাড়ে at টায় বিমানবন্দরের উদ্দেশ্যে রাষ্ট্রপতি প্রাসাদ ত্যাগ করেন। নিরীহ বাঙালিদের উপর কাপুরুষোচিত সশস্ত্র হামলার নির্দেশ দিয়ে তিনি রাত সোয়া আটটায় গোপনে একটি প্লেনে Dhakaাকা ত্যাগ করেন। জেনারেল ইয়াহিয়া খানের নির্দেশে পাক হানাদার বাহিনী বাংলার নিরীহ মানুষকে জল্লাদদের মতো মেশিনগান, মর্টার এবং ট্যাঙ্ক দিয়ে আক্রমণ করেছিল এবং শহরে ৫০,০০০ এরও বেশি মানুষকে হত্যা করেছিল।

সকাল 1 টার সাথে সাথে 22 তম বালুচ রেজিমেন্টের সেনারা পরিকল্পনা অনুযায়ী পিলখানা ইপিআর সদর দফতরে আক্রমণ করে। যদিও কেন্দ্রীয় কোয়ার্টারে ১ 16 জন বাঙালি প্রহরী ছিলেন, তারা পাল্টা আক্রমণ করার সুযোগ পাননি। পিলখানা আক্রমণ ছাড়াও রাজারবাগ, Dhakaাকা বিশ্ববিদ্যালয় ও শাঁখারী বাজারসহ পুরো Dhakaাকা জুড়ে শুরু হয়েছিল ভয়াবহ আক্রমণ। বর্বর পাক আগ্রাসনকারীরা বিভিন্ন এলাকায় নির্বিচারে হত্যা, লুটপাট, ধর্ষণ ও অগ্নিসংযোগ চালিয়েছিল।

মধ্যরাতে মার্কিন ট্যাঙ্কে বোঝাই লরিগুলি Dhakaাকা বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করে। ইকবাল হল (বর্তমানে জহুরুল হক হল), জগন্নাথ হল পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বরতার মধ্যযুগীয় স্টাইল। শত শত শিক্ষার্থী শহীদ হয়েছেন। ডঃ গোবিন্দচন্দ্র দেব, ডঃ জ্যোতির্ময় গুহঠাকুরতা, অধ্যাপক সন্তোষ ভট্টাচার্য, মনিরুজ্জামানসহ বিভিন্ন বিভাগের নয়জন শিক্ষককে নির্মমভাবে হত্যা করা হয়েছিল। হামলাকারীরা রাস্তার দুপাশে অসংখ্য নিরীহ, দরিদ্র মানুষকে গুলি করে হত্যা করে। মেডিকেল কলেজ ও ছাত্রাবাসে গুলিবিদ্ধ অসংখ্য মানুষ মারা গিয়েছিল। রাজারবাগে পুলিশের বাঙালি সদস্যরা তাদের ছোট অস্ত্র নিয়ে প্রতিরোধ গড়ে তোলেন। ট্যাঙ্ক এবং ভারী মেশিনগানের মুখে এই প্রতিরোধ বেশি দিন স্থায়ী হয়নি। পুরো সদর দফতরে পেট্রল স্প্রে করে আগুন ধরিয়ে দেওয়া হয়েছিল।

২ 26 শে মার্চের প্রথম দিকে মুক্তিযুদ্ধের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। তিনি বলেন, “পাকিস্তানি সেনাবাহিনী আমাদের আক্রমণ করেছে।” ছাত্র-জনতা-পুলিশ-ইপিআর শত্রুর বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ গড়ে তুলেছে। শুরু হয়েছে সশস্ত্র মুক্তি সংগ্রাম। আমি আজ থেকে ঘোষণা করছি যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্র। আমি সর্বস্তরের নাগরিকদেরকে তাদের শেষ নিঃশ্বাস ত্যাগ না করা অবধি দখলদার বাহিনীর যা কিছু আছে, যেখানেই হোক না কেন, প্রতিরোধ করার জন্য অনুরোধ করছি। সম্মিলিতভাবে শত্রুদের সাথে ডিল। এটি আপনার কাছে আমার শেষ কথা হতে পারে। যতক্ষণ না আপনি দেশ থেকে শেষ শত্রুকে বহিষ্কার করেন ততক্ষণ সশস্ত্র সংগ্রাম চালিয়ে যান। ‘

সকালে ভুট্টো-ইয়াহিয়া এবং ইয়াহিয়া এবং রাষ্ট্রপতি প্রাসাদে পিপলস পার্টির উপদেষ্টাদের মধ্যে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রাষ্ট্রপতি ইয়াহিয়া Dhakaাকা থেকে চলে যাওয়ার সংবাদ সঙ্গে সঙ্গে বঙ্গবন্ধুর কাছে পৌঁছে। রাত ৯ টার পর বঙ্গবন্ধু তাঁর বাসভবনে উপস্থিত নেতাকর্মীদের উদ্দেশ্যে ভাষণ দিয়ে বলেন, আমরা সমস্যার শান্তিপূর্ণ সমাধান খুঁজতে সর্বাত্মক চেষ্টা করেছি। তবে জেনারেল ইয়াহিয়া খান সামরিক পদক্ষেপের মাধ্যমে সমস্যার সমাধান করতে চান। এই ব্যবস্থার মাধ্যমে রাষ্ট্রপতি সংযুক্ত পাকিস্তানের অবসান ঘটাতে চলেছেন।

Leave a Comment