ভুল শোধরাতে চায় আ. লীগ

আওয়ামী লীগ সরকারের প্রথম মেয়াদে, ২০১৩ সালের মে মাসে হেফাজতে ইসলাম ঢাকা অবরোধ ও মতিঝিলের শাপলা চত্বরে এর অবস্থানের বিরুদ্ধে সহিংসতা চালায়। তাদের লক্ষ্য ছিল সরকারকে নামিয়ে আনা। এ লক্ষ্যে এই সাম্প্রদায়িক সংগঠনটি সে বছর ঢাকাসহ সারা দেশে ব্যাপক সহিংসতা চালিয়েছিল। তবে সরকার সেই সময় তাদের সহিংসতা কঠোরভাবে দমন করেছিল। তবে সহিংসতার জন্য দায়ী হেফাজত নেতাকর্মীদের বিরুদ্ধে কোনও কঠোর আইনী ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

তার নাম প্রকাশ না করেই সরকার ও আওয়ামী লীগের নীতিনির্ধারকরা সোমবার কালের কণ্ঠকে বলেছিলেন যে, যদি তখন কঠোর ব্যবস্থা নেওয়া হয়, তবে হেফাজত দাঁড়াতে পারতেন না। এর জন্য নীতি নির্ধারকরা তাদের ভুল সংশোধন করতে চান। এবার তাদের লক্ষ্য হ’ল হেফাজতে ইসলামের শেকল ভাঙা।

এই মুহুর্তে হেফাজতের শীর্ষ তিন নেতা আইন প্রয়োগকারী সংস্থার হেফাজতে রয়েছেন। মামুনুল হক, জুনায়েদ আল হাবিবি ও জালাল উদ্দিন সরকারবিরোধী নাশকতা পরিকল্পনাসহ রিমান্ডে পুলিশকে বিভিন্ন বিড়ম্বিত তথ্য দিচ্ছেন। এ মাসের ১৭ ও ১৮ এপ্রিল ঢাকার বিভিন্ন স্থানে অভিযানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তিনজনকে গ্রেপ্তার করে। হেফাজত নেতাদের গ্রেপ্তারের পরে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সংগঠনটির অনাবৃত ক্যাডারদের নতুন করে নাশকতা সৃষ্টির চেষ্টা করলে তাদের থামিয়ে দেয়। এই প্রথম হেফাজতে ইসলাম বড় ধরনের সঙ্কটে পড়েছে। সংগঠনের কেন্দ্রীয় কমিটি গত রবিবার রাতে বিলীন হয়ে গেছে।

এবার, স্বাধীনতার স্বর্ণজয়ন্তী উপলক্ষে হেফাজত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরকে ঘিরে সহিংসতা চালিয়েছিল। হাটহাজারী ও ব্রাহ্মণবাড়িয়াসহ চট্টগ্রামের বিভিন্ন স্থানে পুলিশ সরকারী ও বেসরকারী সুযোগ-সুবিধাগুলিতে হামলা, ভাঙচুর ও আগুন ধরিয়ে দেয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙচুর করা হয়েছিল। ২০১৩ সালে পাস করা হলেও এবার দৃশ্যপট আলাদা। ক্ষমতাসীন আওয়ামী লীগের নীতিনির্ধারকরা এই চরমপন্থী সাম্প্রদায়িক গোষ্ঠীটিকে কোনও ছাড় দিতে নারাজ। ঘটনাকে কেন্দ্র করে মামুনুল হকের নারীদের নিয়ে রিসর্ট অবরোধ ও রিসর্টে সহিংসতার অল্পকাল পরেই আওয়ামী লীগ নেতারা সরকারের শীর্ষস্থানীয় নেতাদের উপর তার গ্রেপ্তার ও হেফাজতের বিরুদ্ধে দৃঢ় অবস্থান নেওয়ার জন্য চাপ সৃষ্টি করেন। ফলস্বরূপ, সরকারের নীতিনির্ধারকরা তাদের পূর্বের অবস্থান থেকে সরে যেতে বাধ্য হন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গতকাল ভার্চুয়াল এক্সচেঞ্জের বৈঠকে বলেছেন, হেফাজতে ইসলাম তাদের কেন্দ্রীয় কমিটি বাতিল করে দিয়েছে। তবে কেবল কমিটি বাতিল করতে হবে না, সাম্প্রদায়িক সহিংসতার রাজনীতিও বিলুপ্ত করতে হবে। তিনি প্রশ্ন তুলেছিলেন, নতুন কমিটি গঠন করে কি হেফাজতে ইসলামের রাজনৈতিক সহিংসতা বন্ধ হবে? শেরে বাংলা নগরে তার সরকারী বাসভবন থেকে তিনি কুমিল্লা রোড জোন, বিআরটিসি এবং বিআরটি কর্মকর্তাদের সাথে মতবিনিময় অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক কালের কণ্ঠকে বলেছিলেন যে হেফাজত ও জঙ্গি নামক সন্ত্রাসীদের মুক্তি দেওয়ার কোনও সুযোগ নেই। এখন সময় এসেছে এই সন্ত্রাসী দলটিকে ধ্বংস করার। নইলে এই রাক্ষসী শক্তি দেশের অসাম্প্রদায়িক চরিত্রকে ধ্বংস করবে।

সরকার হেফাজতে ইসলামের একটি অংশে লিপ্ত হওয়ার অভিযোগের বিষয়ে জানতে চাইলে নানক বলেন, দেশ ও তার জনগণকে মাঝে মাঝে শান্তি ও শৃঙ্খলা রক্ষার জন্য ছাড় দিতে হয়েছিল। 2013 সালের সহিংসতার পরে, তারা স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে বলে মনে করা হয়েছিল। তবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আগমনকে কেন্দ্র করে হেফাজতে ইসলাম দেশজুড়ে যে সহিংসতা ছড়িয়েছে তা মেনে নেওয়া যায় না।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ কালের কণ্ঠকে বলেছিলেন, হেফাজতে ইসলাম নামক সাম্প্রদায়িক গোষ্ঠী বিএনপি-জামায়াতের উস্কানিতে আবারও দেশকে অস্থিতিশীল করার চেষ্টা করছে। তারা বঙ্গবন্ধুর ভাস্কর্য এবং স্বাধীনতার স্বর্ণজয়ন্তী ভাঙচুর করে এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আগমনের বিরোধিতা করে দেশের বিভিন্ন জায়গায় হামলা ও নাশকতা চালিয়েছে। এ কারণেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের উপর হামলা চালাচ্ছে।

২০১৩ সালের দাঙ্গার পরে, সরকার হেফাজতের সাথে একটি চুক্তিতে পৌঁছেছিল, যা বিধ্বস্ত হওয়া সত্ত্বেও হেফাজতের নেতাকর্মীদের কঠোর শাস্তির মুখোমুখি হতে দেয়নি, হানিফ বলেছেন, সরকারের বিরুদ্ধে এই ধরনের অভিযোগ সঠিক ছিল না। আওয়ামী লীগ দেশের উন্নয়ন ও জনগণের জানমালের সুরক্ষার প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় আসে। তাই সরকার রাজনৈতিক ও সামাজিক পরিবেশকে সার্বক্ষণিক স্থিতিশীল রাখতে চেষ্টা করছে। এজন্য তাকে বিভিন্ন সময়ে বিভিন্ন পদক্ষেপ নিতে হয়েছিল।

Leave a Comment