ভিআইপি পোস্টের ক্ষেত্রে ক্রস-চেক সুবিধায় পরিবর্তন আনছে মেটা

গুরুত্বপূর্ণ মানুষদের পোস্ট করা আধেয়ের (কনটেন্ট) পর্যালোচনা (ক্রস-চেক) প্রক্রিয়ায় পরিবর্তন আনছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। গত শুক্রবার মেটার পক্ষ থেকে বলা হয়েছে, তারকা, রাজনীতিক এবং অন্য জনপ্রিয় ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহারকারীর পোস্ট করা কনটেন্ট যে ক্রস-চেক সুবিধা পেত, তা সংস্কার করা হবে। এর আগে এই সুবিধা নিয়ে প্রতিষ্ঠানটি সমালোচনার মুখে পড়েছিল।

 

এই ব্যাপারে মেটা প্রতিশ্রুতি দিয়েছে, প্রতিষ্ঠানটির স্বাধীন সংস্থা ওভারসাইট বোর্ড ক্রস-চেক কার্যক্রম নিয়ে যে ৩২টি সুপারিশ করেছিল, তা সম্পূর্ণ বা আংশিকভাবে বাস্তবায়ন করবে। এর আগে ওই বোর্ড গুরুত্বপূর্ণ বা ভিআইপিদের দেওয়া সুবিধায় এই ৩২টি পরিবর্তন আনতে সুপারিশ করেছিল।

মেটার গ্লোবাল অ্যাফেয়ার্স প্রেসিডেন্ট নিক ক্লেগ এক ব্লগ পোস্টে বলেছেন, ‘এর ফলে আমরা যেভাবে এই প্রক্রিয়াটি পরিচালনা করি, তাতে উল্লেখযোগ্য পরিবর্তন আসবে। এই পদক্ষেপ এই প্রক্রিয়াকে উন্নত করবে এবং আরও কার্যকর, জবাবদিহিমূলক ও ন্যায়সংগত করে তুলবে।’

মেটা অবশ্য যেসব অ্যাকাউন্টের বিষয়বস্তু নিয়ে পদক্ষেপ নেওয়া হবে, তাতে কোনো লেবেল দিতে অস্বীকৃতি জানিয়েছে। মেটার যুক্তি, ক্রস-চেক কার্যক্রমে লেবেলিং করা হলে সংশ্লিষ্ট ব্যবহারকারী হয়তো অপব্যবহারের লক্ষ্যবস্তুতে পরিণত হতে পারেন।
এর আগে গত ডিসেম্বরে ওই ওভারসাইট বোর্ড ক্রস-চেক কার্যক্রমে সংস্কার আনার পরামর্শ দেয়। এখন এই পরিবর্তন আনার ঘোষণা দিল মেটা। ডিসেম্বরে বোর্ড বলেছিল, যখন কিছু নির্দিষ্ট ব্যবহারকারীর নিয়ম লঙ্ঘন করা পোস্টগুলোকে বিশেষ সুবিধা দেওয়া হয়, তখন এই কার্যক্রমে মানবাধিকারের চেয়ে ব্যবসায়িক স্বার্থকে প্রাধান্য দেওয়া হয় বলে মনে হয়।
সূত্র : এনডিটিভি

 

Leave a Comment