ভালো মানুষ চিনবেন কিভাবে?

ভালো মানুষ চিনবেন কিভাবে?

ভালো মানুষ চিনবেন কিভাবে? ভালো আর খারাপ মানুষটা ভালো নাকি খারাপ। সহজ ছোট্ট একটি কথা। কিন্ত বলাটাও কি অতটাই সহজ।
চোখের দেখায় চট করে আপনি বলে দিতেই পারেন। অমুক লোকটা অনেক ভালো কিংবা দেখে মনে হয় একদম সুবিধার না। তাই বলেই কিন্তু তাই হয়ে যায়না। এটা একান্তই আপনার ভাবনা।
ভালো মন্দের বিষয়টাও কিন্তু আপেক্ষিক। অর্থাৎ তুলনা মাত্র। জীবনের প্রত্যেকটা পরিস্থিতি সবার পক্ষে সমান ভাবে সামলানো সম্ভব না।আবার সবার সবকিছু সব পরিস্থিতিতে গ্রহণ করার ক্ষমতাও সমান না। তাই বলে আমি ধরে নিব সে ভালোনা বা পারেনা এমনটা উচিত না।
একটা মানুষের সাথে পর্যাপ্ত সময় না থেকে,তাকে ঠিকঠাক মতো না জেনে কখনোই মন্তব্য করা উচিত না বা কোন একটা সিদ্ধান্তে উপনীত হওয়া যাবেনা।কেননা আপনি বাইরে থেকে বা দূর থেকে জানতেও পারবেন না সেই মানুষটা ঠিক কিসের মধ্যে দিয়ে যাচ্ছে অথবা কোন পরিস্থিতিতে পড়ে কোন একটা কাজ করতে বাধ্য হয়েছে।
তাই কাউকে খারাপ না ভেবে তাকে জানার চেষ্টা করুন। বোঝার চেষ্টা করুন। পাশে থাকার চেষ্টা করুন।
অন্যায়কে ঘৃণা করুন, অন্যায়কারীকে নয়। মানুষ অতটাও খারাপ না আপনি একটু বুঝালে বুঝবেনা। বরং আপনি যত তাকে হেয় করবেন সে ভাববে আমি তো খারাপ হয়েই গেছি। এরপর কি করলাম আর তাতে কার যায় আসে।
কিন্তু আপনি তাকে বুঝালে একটু অনুপ্রেরণা জোগালে দেখবেন সে আবার ভালো হতে চাচ্ছে অথবা খারাপ কিছু থেকে দূরে থাকতে চাচ্ছে বা আগে যেই পরিস্থিতিতে ঠিকমতো সামলে উঠতে পারেনি পরবর্তীতে আরেকটু শক্ত হাতে সামলাতে পারবেন।
এই অল্পদিনের দুনিয়ায় কেউ এর চেয়ে বেশী কিছু চায়না।একটু পাশে থাকবেন। পাশে থাকতে না পারলেও তাকে অযথা হেয় করে তার সামনে আগানোর পথে বাধা হয়ে দাড়াবেননা।
কেননা কে জানে কাল আপনার সাথেও এমন কিছু হবেনা।

Reporter: নও মি ন

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *