ভারতের ৫ রাজ্যের ভোটের ফল গণনা শুরু, দিল্লি কার ‘উত্তর’ দেবে উত্তর প্রদেশ

ভারতে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ভোটের ফলাফল আজ বৃহস্পতিবার। এই পাঁচ রাজ্যের মধ্যে চারটিতে কেন্দ্রের শাসক দল বিজেপি জোটসঙ্গীদের নিয়ে ক্ষমতায় রয়েছে। শুধু পাঞ্জাবের ক্ষমতা রয়েছে কংগ্রেসের হাতে। শুরু হয়ে গেছে পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের গণনা। উত্তর প্রদেশ, পাঞ্জাব, গোয়া, উত্তরাখন্ড ও মণিপুরে কোনো দল ক্ষমতা আসছে, মিলবে এর উত্তর।দেশটির রাজনৈতিক বিশ্লেষকেরা বলছেন, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের ‘সেমিফাইনাল’ আজকের বিধানসভা ভোটের ফলাফল। কারণ, জাতীয় নির্বাচনের ৪৪৫ আসনের মধ্য ৮০টি উত্তর প্রদেশের। যে দল এ প্রদেশের সবচেয়ে বেশি আসন পায়, তাদের পক্ষে দিল্লির মসনদে বসার সুযোগ বেশি থাকে। এ প্রদেশ থেকে সবচেয়ে বেশি প্রধানমন্ত্রীও পেয়েছে ভারত।

দুই দিন ধরে যত বুথফেরত জরিপ প্রকাশিত হয়েছে, অধিকাংশই উত্তর প্রদেশ ও উত্তরাখন্ডে এগিয়ে রেখেছে বিজেপিকে। বুথফেরত জরিপে পাঞ্জাবে এগিয়ে আম আদমি পার্টি (আপ)। গোয়া ও মণিপুরে কোনো দলই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাবে না বলা হয়েছে। গতকাল বুধবারও প্রকাশিত সেন্টার ফর দ্য স্টাডি অব ডেভেলপিং সোসাইটিজ (সিএসডিএস) ও লোকনীতির জরিপ অনুযায়ী, উত্তর প্রদেশে বিজেপি ৪৩ শতাংশ ভোট পেয়ে বিপুলভাবে জয়ী হচ্ছে। সমাজবাদী পার্টি পাচ্ছে ৩৫ শতাংশ ভোট। বহুজন সমাজ পার্টির ভোট কমে হচ্ছে ১৫ শতাংশ। কংগ্রেসের ভোট ৬ শতাংশ থেকে কমে দাঁড়াবে ৩ শতাংশে। ২০১৭ সালের বিধানসভা ভোটে উত্তর প্রদেশে বিজেপি ৩৯ শতাংশ ভোট পেয়েছিল।

উত্তর প্রদেশে ৪০৩, পাঞ্জাবে ১১৭, গোয়ায় ৪০, উত্তরাখন্ডে ৭০ ও মণিপুরে ৬০ আসনের ফলের দিকে তাকিয়ে ভারতের রাজনৈতিক দলগুলো।বলা ভালো, জরিপ কখনোই ধ্রুবসত্য নয়। অনেক সময় আসল ফল হয়েছে বুথফেরত জরিপের একেবারেরই উল্টো। ভোটের বাক্স খুললেই বোঝা যাবে আসল চিত্র। উত্তর প্রদেশের যোগী আদিত্যনাথরাই আসছেন, বলছে জরিপ। তবে আসনসংখ্যা বিভিন্ন সংস্থা ভিন্ন ভিন্ন দেখিয়েছে। এদিকে উত্তরাখন্ডে লড়াই বেশ হাড্ডাহাড্ডি হতে যাচ্ছে। কয়েকজন প্রভাবশালী মন্ত্রী বিজেপি ছেড়ে কংগ্রেসে যোগ দেওয়ায় বিজেপি অস্বস্তিতে আছে। পাঞ্জাবে প্রায় সমস্ত বুথফেরত সমীক্ষা আভাস দিয়েছে, শিরোমণি অকালি দল ও কংগ্রেসকে সরিয়ে দিল্লির কেজরিওয়ালের আম আদমি পার্টি সেখানে ক্ষমতায় আসছে। গোয়ায় একক সংখ্যাগরিষ্ঠতা কোনো দলই পাবে না। শাসনের জন্য এমজিপি-তৃণমূল কংগ্রেস জোট ও স্বতন্ত্রদের ওপর নির্ভর করতে হতে পারে। মণিপুরে একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও বিজেপি সরকার গড়ার লড়াইয়ের অনেকটাই এগিয়ে।

তবে এ সবকিছুই সম্ভাবনা। ভোট গণনা শুরুর কয়েক ঘণ্টার মধ্যেই এ পাঁচ রাজ্যের ফলের প্রবণতার আভাস মিলবে। ভারতের রাজনীতিতে বলা হয়, দিল্লির রাস্তা যায় উত্তর প্রদেশ হয়ে। এখন দেখান বিষয়, এবার সেটি কতটুকু সত্য হয়।উত্তর প্রদেশে ৪০৩, পাঞ্জাবে ১১৭, গোয়ায় ৪০, উত্তরাখন্ডে ৭০ ও মণিপুরে ৬০ আসনের ফলাফলের দিকে তাকিয়ে ভারতের রাজনৈতিক দলগুলো।

Leave a Comment