ব্ল্যাক ফাঙ্গাসের পর এবার এল হোয়াইট ফাঙ্গাস

ভারতের বেশ কয়েকটি রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাসের ক্রমবর্ধমান সংক্রমণের  মধ্যেই আবার  বিহারের পাটনা থেকে সাদা ছত্রাকের বা হোয়াইট ফাঙ্গাস সংক্রমণের চারটি ঘটনার খোজ পাওয়া গেছে। উল্লেখ্য যে হোয়াইট ফাঙ্গাসকে ব্লাক ফাঙ্গাসের চেয়ে বেশি বিপজ্জনক বলে মনে করছেন বিশেষজ্ঞরা। হোয়াইট ফাঙ্গাসে আক্রান্ত রোগীদের মধ্যে একজন হলেন পাটনার এক বিখ্যাত চিকিৎসক।  

হোয়াইট ফাঙ্গাস সংক্রমণ ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণের চেয়ে বেশি বিপজ্জনক কারণ এটি ফুসফুসের পাশাপাশি শরীরের অন্যান্য অংশ যেমন নখ, ত্বক, পেট, কিডনি, মস্তিষ্ক, প্রাইভেট পার্ট এবং মুখ ইত্যাদি অঙ্গেও আক্রমণ   করে।চিকিৎসকরা বলেছেন  যে হোয়াইট ফাঙ্গাস ফুসফুসকে সংক্রামিত করে এবং সংক্রামিত রোগীর উপর এইচআরসিটি করা হলে তার কোভিড-১৯ এর মতো সংক্রমণ ধরা পড়ে।

হোয়াইট ফাঙ্গাসে আক্রান্ত রোগীরা কোভিড জাতীয় লক্ষণগুলি দেখায় তবে তারা কোভিট নেগেটিভ। হোয়াইট ফাঙ্গাস সনাক্ত করা হয়ে থাকে  যখন সংক্রামিত রোগীর উপর উচ্চ-রেজোলিউশন সংযুক্ত টমোগ্রাফি (এইচআরসিটি) করে । সমস্ত সংক্রামিত রোগীর শরীরে সংক্রমণ সনাক্ত করতে তাদের কফ বা শ্লেষ্মা ছত্রাকের কালচার দিয়ে পরীক্ষা করা হয়। 

ভারতের পাটনার চারজন রোগীকে বর্তমানে অ্যান্টিফাঙ্গাল ওষুধ দিয়ে চিকিৎসা করা হচ্ছে এবং তাদের অবস্থা স্থিতিশীল রয়েছে। কালো ছত্রাকের সংক্রমণের মতোই, যাদের অনাক্রম্যতা কম থাকে তাদের সংক্রামণের ঝুঁকি বেশি থাকে। এর মধ্যে ডায়াবেটিস, ক্যান্সার রোগী, দীর্ঘ সময় ধরে স্টেরয়েডে আক্রান্ত রোগী, অক্সিজেনের সহায়তায় থাকা করোনভাইরাস রোগীরা অন্তর্ভুক্ত রয়েছে।

২০২১ সালের ২০ মে ভারতের কেন্দ্রীয় সরকার রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল (ইউটিগুলি) মহামারী রোগ আইন, 1897 এর অধীনে ব্লাক ফাঙ্গাস সংক্রমণকে একটি উল্লেখযোগ্য রোগ হিসাবে বিবেচনা করতে বলা হয়।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *