বেরোবিতে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

বেরোবিতে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর্যের মধ্য দিয়ে স্বাস্থ্যবিধি মেনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

রবিবার (১৫ আগস্ট) সকাল ৯টায় জাতীয় পতাকা অর্ধনমিত, কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ করা হয়। পরে ১৯৭৫ সালের ১৫ই আগস্টে বঙ্গবন্ধুসহ সকল শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ ও উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা। পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, বিভাগ, দপ্তর, আবাসিক হল, ইন্সটিটিউট, শিক্ষক সমিতি, অফিসার্স অ্যাসোসিয়েশন, কর্মচারী ইউনিয়ন, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ, সাংবাদিক সমিতিসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

দিবসটি পালন উপলক্ষে বেলা ১১টায় ভার্চুয়াল আলোচনা সভায় জাতীয় শোক দিবস উদ্যাপন কমিটি-২০২১ এর আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য  প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনার সভাপতিত্বে ও বাংলা বিভাগের প্রফেসর ড. আবু ছালেহ মোহাম্মদ ওয়াদুদুর রহমানের (তুহিন ওয়াদুদ) সঞ্চালনায়  প্রধান অতিথি হিসেবে অংশ নেন উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, দ্বিধা-বিভক্ত জাতিকে একত্রিত করার অতুলনীয় ক্ষমতা ও সাংগঠনিক গুণাবলীর অধিকারী ছিলেন আমাদের মুক্তিংগ্রামের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনাকে অনুসরণ করে নতুন প্রজন্মকে সামনের দিকে এগিয়ে যাবার আহবান জানান তিনি। 

উপাচার্য তার বক্তব্যে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে ১৫ই আগস্টে নির্মমভাবে নিহত বঙ্গবন্ধুসহ সকল শহীদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং তাঁদের বিদেহী আত্মার শান্তি কামনা করেন।

ভার্চুয়াল আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন জাতীয় শোক দিবস উদ্যাপন কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোঃ গোলাম রব্বানী এবং লিখিত প্রবন্ধ পাঠ করেন বাংলা বিভাগের প্রফেসর ড. নাজমুল হক।

উন্মুক্ত আলোচনায় অন্যান্যদের মধ্যে অংশ নেন, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের প্রফেসর ড. মোঃ মতিউর রহমান, জীব ও ভু-বিজ্ঞান অনুষদের ডিন আতিউর রহমান, মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক শেখ মাজেদুল হক, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট জনি পারভীন, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক তাবিউর রহমান প্রধান, জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান হুমায়ুন কবীর, একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক উমর ফারুক, বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক মশিয়ার রহমান, লোকপ্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান আসাদুজ্জামান মন্ডল, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আবু মুন্নাফ আল কিবরিয়া তুষার ও সাধারণ সম্পাদক কামরুল হাসান নোবেল প্রমুখ।

এছাড়া ১৫ই আগস্টে নির্মমভাবে নিহত বঙ্গবন্ধুসহ সকল শহীদের মাগফিরাত কামনা করে পবিত্র কুরআন খতমসহ বাদ যোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে মিলাদ ও দুআ মাহফিলের আয়োজন করা হয়। 

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *