বিশ্বের সেরা নতুন ভবন সাতক্ষীরায়

বয়ে গেছে আঁকাবাঁকা কৃত্রিম খাল। এসব খালের দুই পাশে গড়ে তোলা হয়েছে ভবন। আর এসব খালে ধরে রাখা হয় বৃষ্টির পানি। এ খালে পানির কারণে গ্রীষ্মের সময় ভবন ও এর আশপাশের এলাকা ঠান্ডা থাকছে। এ ছাড়া হাসপাতালের অভ্যন্তরীণ ও বহির্বিভাগকেও আলাদা করা হয়েছে নকশা করা এ খাল দিয়ে। গড়ে তুলতে হয়নি কোনো দেয়াল।এটি সাতক্ষীরার শ্যামনগরের ফ্রেন্ডশিপ হাসপাতালের স্থাপনার চিত্র। পানিকে গুরুত্ব দিয়ে গড়ে তোলা এ স্থাপনা জিতেছে যুক্তরাজ্যভিত্তিক রয়্যাল ইনস্টিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্টসের (রিবা) ২০২১ সালের বিশ্বসেরা নতুন ভবনের পুরস্কার। রিবার ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে, দুই বছর পরপর এ পুরস্কার দেওয়া হয়। বিশ্বজুড়ে উদাহরণ সৃষ্টিকারী ও সমাজে ইতিবাচক প্রভাব ফেলতে পারে, এমন স্থাপনাকে এ পুরস্কার দেওয়া হয়।

দ্য গার্ডিয়ান–এর প্রতিবেদনে বলা হয়েছে, ইট দিয়ে এ হাসপাতাল ভবন তৈরি করা হয়েছে। তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য জ্বালানির সাহায্য নিতে হবে না, এমন ভাবনা মাথায় রেখে ৮০ শয্যার এ হাসপাতালের নকশা করা হয়েছে। আর এ কারণেই জার্মানির বার্লিনের জেমস সিমন গ্যালারি ও ডেনমার্কের লিলে ল্যাঞ্জেব্রো সেতুকে পেছনে ফেলে রিবা পুরস্কার জিতল এ হাসপাতাল।ভবনটির নকশা করেছেন স্থপতি কাশেফ মাহবুব চৌধুরী। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) পড়াশোনা করেছেন তিনি। আগা খান অ্যাওয়ার্ড ফর আর্কিটেকচার–২০১৬ জিতেছিলেন তিনি। স্থাপত্য প্রতিষ্ঠান ‘আরবানা’র পরিচালক কাশেফ মাহবুব চৌধুরী বলেন, সব সময় পানির সঠিক ব্যবহার হয় না। জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ছে। এর অর্থ হলো, এ এলাকায় যে শস্যখেত রয়েছে, তা তলিয়ে যাচ্ছে এবং চিংড়ির ঘেরে পরিণত হচ্ছে। এ ছাড়া ভূপৃষ্ঠে যে পানি রয়েছে, তা আরও লবণাক্ত হচ্ছে।

সাতক্ষীরা অঞ্চলে বর্ষার সময় মানুষ বৃষ্টির পানি ধরে রাখার সর্বোচ্চ চেষ্টা করে থাকেন। তাই কাশেফ মাহবুব চৌধুরী এমনভাবে ভবনটির নকশা করেছেন, যাতে বৃষ্টির পানি এতে ধরে রাখা সম্ভব হয়। এ হাসপাতালের আঙিনা, ভবনের ছাদ থেকে পানি যাতে এক খালে যেতে পারে, সেই ব্যবস্থা করা হয়েছে। আর কৃত্রিম এ খাল গিয়ে ঠেকেছে জলাধারে।হাসপাতালের পরিবেশ প্রসঙ্গে কাশেফ বলেন, ‘যখন কেউ অসুস্থ হয় বা কারও যত্নের প্রয়োজন হয়, তখন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলোর মধ্যে একটি হলো তার মানসিক অবস্থা। আমি মনে করি, চিকিত্সার সময় আপনি যে ধরনের জায়গায় বাস করেন, সেটিও গুরুত্বপূর্ণ। হাসপাতালের জলাশয়, গাছ, পাখির শব্দ, আলো, বাতাস আরোগ্যলাভের ক্ষেত্রে গতি আনে।’

সিএনএনের খবরে বলা হয়েছে, হাসপাতালটি তৈরি করেছে এনজিও ফ্রেন্ডশিপ। এর আগে প্রথম আলোর খবরে বলা হয়েছিল, শ্যামনগর উপজেলার সোয়ালিয়া গ্রামে ১৪ কোটি টাকা ব্যয়ে ২ একর জমির ওপর আধুনিক সুযোগ-সুবিধাসংবলিত এ হাসপাতাল নির্মাণ করা হয়েছে। এ স্থাপনা ২০টি ভবনের সমন্বয়ে ৪৭ হাজার ৭৭২ বর্গফুট জায়গাজুড়ে বিস্তৃত।রিবার যে জুরিবোর্ড এ পুরস্কার প্রদানে কাজ করে থাকে, সেই জুরিবোর্ডের প্রধান ওডিলে ডেক। তিনি বলেন, বর্তমানে গুরুত্বপূর্ণ বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলার ক্ষেত্রে এ প্রকল্প প্রাসঙ্গিক।এ পুরস্কারপ্রাপ্তি প্রসঙ্গে স্থপতি কাশেফ মাহবুব চৌধুরী বলেন, ‘মানুষ ও প্রকৃতির কথা মাথায় রেখে এমন স্থাপনার নকশা করতে এ পুরস্কার আমাকে অনুপ্রাণিত করবে।’

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *