বিদেশ যাওয়ার জট খুলছে শিক্ষার্থী

অনুমোদনবিহীন বিদেশী মেডিক্যাল প্রোডাক্ট জব্দ

এটিকে জরুরি সেবা হিসাবে বিবেচনা করে স্বাস্থ্যবিধি মেনে গ্লোবাল ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার বা ভিএফএস (বাংলাদেশ) কার্যক্রম ত্বরান্বিত করার নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিদেশমন্ত্রী। তিনি আশা করেন যে এই ক্রিয়াকলাপটি আগামী রবিবার বা সোমবার শুরু হবে।

পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন আবারও দেশে জরুরি সেবা প্রদানের অংশ হিসাবে গ্লোবাল ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার বা ভিএফএস (বাংলাদেশ) কার্যক্রম চালু করার নির্দেশনা দিয়েছেন। বৃহস্পতিবার একটি টেক্সট বার্তার মাধ্যমে তিনি গণমাধ্যমকে এ তথ্য জানান।

এটিকে জরুরি সেবা হিসাবে বিবেচনা করে, স্বাস্থ্য বিধি মেনে চলার জন্য যত তাড়াতাড়ি সম্ভব এটি শুরু করার নির্দেশনা দেওয়া হয়েছে, পররাষ্ট্রমন্ত্রী ড। তিনি আশা করেন যে এই ক্রিয়াকলাপটি আগামী রবিবার বা সোমবার শুরু হবে।

যুক্তরাজ্য, কানাডা, আয়ারল্যান্ড, সিঙ্গাপুর এবং ইতালি সহ বেশ কয়েকটি দেশ ভিএফএস গ্লোবালের মাধ্যমে বাংলাদেশে ভিসা সেবা সরবরাহ করে। রাজ্যাভিষেকের সময় পরিষেবাটি বন্ধ ছিল।

এদিকে, বিভিন্ন মহল বেশ কয়েকদিন ধরে এই পরিষেবা চালু করার দাবি জানিয়ে আসছে। বিশেষত ব্যবসায়ী ও শিক্ষার্থীরা।

পরিষেবাটি চালু করতে গত সপ্তাহে পররাষ্ট্রমন্ত্রীর নিজ শহর সিলেটে এক সংবাদ সম্মেলন করা হয়। সেখান থেকে যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করা এবং পড়াশোনা করা শিক্ষার্থীরা ভিএসএফ গ্লোবালকে সীমিত পরিসরে তার পরিষেবা চালু করার দাবি জানিয়েছিল।

তারা বলেছে যে লকডাউনের কারণে বাংলাদেশে ভিএসএফ গ্লোবালের পরিষেবা বন্ধ থাকায় তারা সমস্যায় পড়েছেন। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পরেও তারা সময়মতো যেতে পারছে না। যে কারণে কয়েকশ শিক্ষার্থীর ভবিষ্যৎ অনিশ্চয়তার পথে। তা ছাড়া তারা আর্থিক ও মানসিকভাবে বিপর্যস্তও হচ্ছেন।

বিবৃতিতে বলা হয়েছে, “কয়েক শতাধিক শিক্ষার্থীর পাসপোর্ট ভিএসএফ-এ আটকে আছে।” আবার অনেকে তাদের পাসপোর্ট জমা দেওয়ার অপেক্ষায় রয়েছেন। ঝুঁকি রয়েছে যে অনেকেই ভর্তি অধিবেশন মিস করবেন। এছাড়াও, যারা অনলাইনে 2-3 মাস ধরে ক্লাস নিচ্ছেন তারা প্রযুক্তিগত সমস্যার কারণে যথাযথভাবে ক্লাস নিতে পারছেন না, যা তাদের পরীক্ষার ফলাফলকে প্রভাবিত করবে।

তারা আরও বলেছিল, ‘তারা কয়েক লক্ষ টাকার টিউশন ফি দিয়ে অনলাইনে ক্লাস নিচ্ছে, তবে এতক্ষণ অপেক্ষা করার পরেও যদি ভিসা না পাওয়া যায় তবে বিশ্ববিদ্যালয়গুলি তাদের ফিসের 25 শতাংশ কমিয়ে দেবে। এছাড়াও, অনেকের ভিসা থাকলেও পাসপোর্ট সংগ্রহ করতে না পারায় ভিসা শেষ হওয়ার ঝুঁকি রয়েছে। পাশাপাশি আইইএলটিএস এবং মেডিকেল পরীক্ষাও শেষ হচ্ছে, যা শিক্ষার্থীদের আর্থিক ও মানসিকভাবে বিপর্যস্ত করছে।

তাই কেস লেটারের মেয়াদ শেষ হওয়ার বিষয়টি এবং যারা ভিসা পাওয়ার পরেও পাসপোর্ট সংগ্রহ করতে পারছেন না তাদের বিবেচনা করে তারা জরুরি সেবা হিসাবে ভিএসএফ গ্লোবাল চালু করার দাবি জানান।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *