বিজেপির নির্বাহী কমিটিতে স্থান পেল মিঠুন, বাদ বরুণ গান্ধী ও মেনকা

বিজেপির নির্বাহী কমিটিতে স্থান পেল মিঠুন, বাদ বরুণ গান্ধী ও মেনকাবিজেপির নির্বাহী কমিটিতে স্থান পেল মিঠুন, বাদ বরুণ গান্ধী ও মেনকা

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির জাতীয় নির্বাহী কমিটিতে স্থান পেয়েছেন চিত্রনায়ক মিঠুন চক্রবর্তী। আর উত্তর প্রদেশের লখিমপুর খেরিতে আন্দোলনরত কৃষকদের কয়েকজনকে গাড়িচাপা দিয়ে হত্যার ঘটনার সমালোচনার পর জাতীয় নির্বাহী কমিটি থেকে বাদ পড়েছেন দলের সাবেক দুই কেন্দ্রীয় মন্ত্রী মেনকা গান্ধী ও তাঁর ছেলে বরুণ গান্ধী।

গতকাল বৃহস্পতিবার ৮০ সদস্যের নির্বাহী কমিটি ঘোষণা করে দলটি। এর আগে চলতি বছরের ৭ মার্চ বিজেপিতে যোগ দেন মিঠুন। কমিটির ৮০ সদস্যের মধ্যে ৩৭ জনই কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্য। একই সঙ্গে ১৭৯ সদস্যের স্থায়ী আমন্ত্রিত অতিথিদের নিয়ে গঠিত কমিটিও ঘোষণা করেছে বিজেপি।

বিজেপির কমিটিতে মিঠুন ছাড়াও ঠাঁই পেয়েছেন পশ্চিমবঙ্গের সাবেক সাংসদ ও কেন্দ্রীয় মন্ত্রী দীনেশ ত্রিবেদী এবং রাজ্যের সাবেক মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। তবে রাজীব বন্দ্যোপাধ্যায়কে নেওয়া হয়েছে আমন্ত্রিত অতিথির তালিকায়।

তবে এবার বিজেপির নির্বাহী কমিটি থেকে বাদ পড়েছেন বিজেপির দুই নেতা—সাবেক কেন্দ্রীয় মন্ত্রী মেনকা গান্ধী এবং তাঁর ছেলে বরুণ গান্ধী। মেনকা গান্ধী ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর ছোট ভাই সঞ্জয় গান্ধীর স্ত্রী।

গত রোববার উত্তর প্রদেশের লখিমপুর খেরিতে আন্দোলনরত কৃষকদের কয়েকজনকে গাড়িচাপা দিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় অভিযোগের আঙুল ওঠে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রর ছেলে আশিস মিশ্রের দিকে। এ নিয়ে বিজেপির কড়া সমালোচনা ও নিন্দা করেন মেনকা গান্ধী। এরপরই ছেলে বরুণ গান্ধীসহ তাঁকে বিজেপির জাতীয় নির্বাহী কমিটি থেকে বাদ দেওয়া হলো।

বিজেপির জাতীয় নির্বাহী কমিটিতে পশ্চিমবঙ্গ থেকে আরও ঠাঁই পেয়েছেন বিজেপির কেন্দ্রীয় সহসভাপতি দিলীপ ঘোষ, স্বপন দাশগুপ্ত, মুকুটমণি অধিকারী, ভারতী ঘোষ ও অনির্বাণ গঙ্গোপাধ্যায়। আর আমন্ত্রিত অতিথিদের তালিকায় নাম এসেছে রাজ্যের সাবেক কেন্দ্রীয় মন্ত্রী দেবশ্রী চৌধুরী, সাংসদ জয়ন্ত রায়, রুপা গঙ্গোপাধ্যায় ও নারীনেত্রী মাহফুজা খাতুনের।

বিজেপির নতুন জাতীয় নির্বাহী কমিটিতে পশ্চিমবঙ্গের বাইরে আছেন, দলের কেন্দ্রীয় সভাপতি জেপি নাড্ডা, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, লালকৃষ্ণ আদভানি, মুরলী মনোহর জোশী, রাজনাথ সিং, অমিত শাহ, নিতীন গড়কড়ি, পীযূষ গোয়েলর মতো বিজেপির শীর্ষস্থানীয় নেতারা।

চলতি বছরের ৭ মার্চ পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের প্রাক্কালে বিজেপির কেন্দ্রীয় নেতা ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর হাত ধরে মিঠুন চক্রবর্তী বিজেপিতে যোগ দিয়েছিলেন। রাজ্যের বিভিন্ন স্থানে বিজেপির নির্বাচনী প্রচারেও অংশ নিয়েছিলেন তিনি। তখন রাজনৈতিক মহলে গুঞ্জন উঠেছিল, বিজেপি জিতলে রাজ্যের মুখ্যমন্ত্রীর পদ পেতে পারেন মিঠুন। তবে বিধানসভা নির্বাচনে হারের মুখ দেখে দলটি।

বিজেপিতে যোগদানের আগেও মিঠুন চক্রবর্তী দীর্ঘদিন রাজনীতি করেছেন। প্রথমে বামপন্থী রাজনীতি করলেও, পরে সিপিএম ও তৃণমূল কংগ্রেসে যোগ দেন তিনি। এ ছাড়া মিঠুন চক্রবর্তী ২৫ বছর সর্বভারতীয় মজদুর ইউনিয়নের সভাপতিও ছিলেন।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *