বাসার বাইরে হতে লাগবে মুভমেন্ট পাস

বাসার বাইরে হতে লাগবে মুভমেন্ট পাস

করোনা বারাসের উত্থান রোধে সরকার ১৪ এপ্রিল (বুধবার) থেকে এক সপ্তাহব্যাপী দেশব্যাপী লকডাউন ঘোষণা করেছে। এই মুহূর্তে জরুরি প্রয়োজন ছাড়া ঘর ছেড়ে যাওয়া সম্ভব নয়। এবং যারা বাইরে যান তাদের একটি মুভমেন্ট পাসের প্রয়োজন হবে। এবং এই পাসটি বাংলাদেশ পুলিশ সরবরাহ করবে। কেবলমাত্র জরুরি সেবাতে নিযুক্ত যারা এই পাসের জন্য অনুমোদিত হবে।
আপনি মোবাইল অ্যাপ্লিকেশনগুলির মাধ্যমে মুভমেন্ট পাসের জন্য আবেদন করতে পারেন। মঙ্গলবার (১৩ এপ্রিল) ‘মুভমেন্ট পাস অ্যাপস’ উদ্বোধন করবেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ডঃ বেনজীর আহমেদ।

সোমবার (১২ এপ্রিল) অল-আউট লকডাউনের ঘোষণা দিয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছিল। প্রজ্ঞাপনে বলা হয়েছে, জরুরি সেবা বাদে সরকারী ও বেসরকারী সকল প্রতিষ্ঠান বন্ধ থাকবে। তবে স্বাস্থ্যকরনের নিয়ম মেনে শিল্প কারখানাগুলি খোলা রাখা যেতে পারে। লকডাউনটি ১৪ এপ্রিল সকাল ৬ টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত চলবে।

বিজ্ঞপ্তি অনুসারে জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যাওয়া সম্ভব নয়। আইন প্রয়োগকারী এবং জরুরী সেবা, যেমন কৃষিকাজ (সার, বীজ, কীটনাশক, কৃষি যন্ত্রপাতি ইত্যাদি), খাদ্যশস্য এবং খাদ্যদ্রব্য পরিবহন, ত্রাণ বিতরণ, স্বাস্থ্যসেবা, কোভিড -১৯ টিকা, বিদ্যুৎ, জল, গ্যাস / জ্বালানী, আগুন পরিষেবা, বন্দর অফিস (জমি, নদী এবং সমুদ্রবন্দর), টেলিফোন এবং ইন্টারনেট (পাবলিক-প্রাইভেট), মিডিয়া (প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়া), ব্যক্তিগত সুরক্ষা, ডাক পরিষেবা সহ তাদের অন্যান্য প্রয়োজনীয় এবং প্রয়োজনীয় পণ্য ও পরিষেবাদি সম্পর্কিত অফিসসমূহ, তাদের কর্মী এবং যানবাহন নিষেধাজ্ঞার সুযোগের বাইরে থাকবে।

এই কারণে, তারা আন্দোলনের জন্য বেরোনোর ​​সময় তাদের চলাচল পাসটি দেখাতে হবে। জানা গেছে, মুভমেন্ট পাসটি পুলিশের আইসিটি শাখা সমন্বয় করবে। জরুরী পণ্য ও পরিষেবাদি পরিবহন সহ ব্যবসায়ী ও কর্মচারীদের যাচাই বাছাই করেই এই পাস দেওয়া হবে।

মুদি দোকান শপিং, কাঁচাবাজার, ফার্মাসিউটিক্যালস, চিকিৎসা কর্ম, কৃষি, পরিবহন ও পণ্য সরবরাহ, ত্রাণ বিতরণ, পাইকারি / খুচরা ক্রয় পর্যটন, জানাজা, ব্যবসা এবং অন্যান্য বিভাগেও পাসটি দেওয়া হবে। যাদের বাইরে চলে যেতে হবে তবে কোনও বিভাগে পড়েন না তাদের ‘অন্যান্য’ বিভাগে পাসের জন্য বিবেচনা করা হবে।

পুলিশ যদি তাকে রাস্তায় কোথাও যাওয়ার জন্য জিজ্ঞাসাবাদ করে তবে তার পরিচয়টি পাসটি দেখানোর পরে নিশ্চিত হয়ে যাবে। যদি কোনও ব্যক্তির বাবা-মা / পরিবারের সদস্যরা অন্য জেলায় মারা যায় তবে তিনি বা তিনি নির্দিষ্ট কারণে অ্যাপের মাধ্যমে পাসের জন্য আবেদন করতে পারবেন। যদি আবেদন যুক্তিসঙ্গত হয় তবে তিনি তত্ক্ষণাত্ পাসটি পাবেন।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *