বাদুড়ের দেহে একাধিক করোনা ভাইরাসের সন্ধান পেল চীন

ভাইরাস আর চীন শব্দ দুটি যেন একে অন্যের পরিপূরক।  কোথা থেকে করোনা ভাইরাসের উৎপত্তি তা এখনো পরিষ্কার করে বলে নি চীন। তবে চীন যে হাজার হাজার ভাইরাসের আখরা তা জানতে বাকি নেই কারো। এরই মধ্যে কিছুদিন আগেই  চীনে মানব দেহে বার্ডফ্লু এর ভাইরাস শনাক্ত হলো। 

এবার দক্ষিণ-পশ্চিম  চীনে বাদুড়ের  দেহে একাধিক করোনা ভাইরাসের সন্ধান পেল সেখানকার গবেষকরা। তাই কোথা থেকে চলমান মহামারী করোনা ভাইরাসের উৎপত্তি হয়েছে তাই নিয়ে আবারো তদন্তের দাবি উঠেছে।  

চীনের শ্যানডং বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেছেন, সবমিলিয়ে তারা বিভিন্ন বাদুড় প্রজাতির দেহে ২৪ টি নোভেল করোনাভাইরাসের জিনকে একত্রিত করেছে। তার মধ্যে আছে করোনাভাইরাসের সার্স-কোভ-২ প্রজাতির জিনও। যে গবেষণার জন্য ২০১৯ সালের মে থেকে গত বছরের নভেম্বর পর্যন্ত ছোটো ও বনে থাকা বাদুড়দের থেকে নমুনা সংগ্রহ করা হয়েছিল। তারপর বাদুড়ের মল, মূত্র, মুখের লালারসও পরীক্ষা করা হয়েছিল।

পরীক্ষা নিরীক্ষার পর গবেষকরা বলেছেন, যে ভাইরাসটি বাদুড়ের দেহ থেকে শনাক্ত করা হয়েছে তার সাথে সার্স কোভ ২ প্রজাতির মিল রয়েছে। এবং এই প্রজাতির ভাইরাসের কারণেই শুরু হয়েছিল মহামারী। তবে গঠনের দিক দিয়ে সামান্য ভিন্নতা রয়েছে বলে জানায় গবেষকরা। 

তাই বাদুড়ের দেহে একাধিক করোনা ভাইরাস আছে বলে দাবি চীনের ঐ গবেষকদের এবং ভাইরাসের প্রজাতি সার্স কোভ ২ এর সাথে মিলে যায়।   এগুলো যে মানুষের দেহেও ছড়াতে পারে সে বিষয়েও তারা সতর্ক বাণী দিয়েছেন। 

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *