বাংলাদেশ ও ভারতের মধ্যে ফ্লাইট চালু হতে পারে কাল থেকেই

বাংলাদেশ ও ভারতের মধ্যে ফ্লাইট চালু হতে পারে কাল থেকেইবাংলাদেশ ও ভারতের মধ্যে ফ্লাইট চালু হতে পারে কাল থেকেই

বাংলাদেশ ও ভারতের মধ্যে এয়ার বাবল চুক্তির আওতায় আকাশপথে কাল শনিবার ফ্লাইট চলাচল শুরু হতে পারে। দুই দেশের মধ্যে নিয়মিত শিডিউল ফ্লাইট শুরু না হওয়া পর্যন্ত এই ফ্লাইট চলবে। ভারতের প্রস্তাব করা সপ্তাহে সাতটি ফ্লাইট বাংলাদেশ গ্রহণ করেছে।

গতকাল বৃহস্পতিবার ভারতীয় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) একটি চিঠি দেয়। সে চিঠিতে এসব কথা জানানো হয়। বেবিচক জানিয়েছে, ভারত থেকে আসা যাত্রীরা ‘বিজনেস ভিসা’ নিয়ে বাংলাদেশে আসতে পারবেন। বাংলাদেশে আসার পর তাঁদের ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে থাকতে হবে।

চিঠিতে বেবিচক জানিয়েছে, এয়ার বাবল চুক্তি অনুযায়ী, বাংলাদেশ থেকে সপ্তাহে তিনটি এয়ারলাইনসের সাতটি ফ্লাইট ভারত যাবে। সাতটি ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ঢাকা থেকে কলকাতা গন্তব্যে সপ্তাহে দুটি, দিল্লি গন্তব্যে দুটি; ইউএস বাংলা এয়ারলাইনস ঢাকা থেকে চেন্নাই গন্তব্যে তিনটি ফ্লাইট পরিচালনা করবে। তবে নভোএয়ার কোনো ফ্লাইট পরিচালনা করবে না।

একই চিঠিতে ভারতীয় কর্তৃপক্ষকে পরের সপ্তাহ থেকে ১০টি করে ফ্লাইট পরিচালনার জন্য প্রস্তাব পাঠিয়েছে বেবিচক।

বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমানের স্বাক্ষর করা ওই চিঠিতে বলা হয়, ভারতীয় কর্তৃপক্ষের কাছ থেকে গত ২৮ আগস্ট দেওয়া চিঠি তাঁরা পেয়েছেন। সেটির পরিপ্রেক্ষিতে এয়ার বাবল চুক্তির আওতায় বাংলাদেশ ও ভারতের মধ্যে ৪ সেপ্টেম্বর ফ্লাইট চলাচল আবার শুরু হতে পারে। পরবর্তী সময়ে দুই দেশের মধ্যে নিয়মিত ফ্লাইট চলাচল শুরু না হওয়া পর্যন্ত এভাবে ফ্লাইট চলাচল করবে।

২৮ আগস্ট ভারতের বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এয়ার বাবল চুক্তির আওতায় ৩ সেপ্টেম্বর থেকে বাংলাদেশ-ভারত ফ্লাইট চলাচলের ঘোষণা দেয়। আজ শুক্রবার সেটি শুরুর সুযোগ থাকলেও তা শুরু হয়নি। অবশ্য বাংলাদেশের বেবিচক গতকাল রাতে ওই চিঠিতে ভারতকে নতুন সিদ্ধান্তের কথা জানাল।

এয়ার বাবল চুক্তি হচ্ছে, নির্দিষ্ট দুটি গন্তব্যের মধ্যে ফ্লাইট চলবে, মাঝে কোথাও ট্রানজিট করা যাবে না। এ চুক্তির আওতায় ভ্রমণ ভিসায় কেউ ভারতে যাবেন, তাঁদের ভারতীয় বিমানবন্দরে পৌঁছানোর পর নিজ খরচে করোনার পরীক্ষা করাতে হবে।

এর আগে ৪ আগস্ট বাংলাদেশের বেবিচক ভারতীয় কর্তৃপক্ষকে এয়ার বাবল চুক্তির প্রস্তাব দিয়ে একটি চিঠি দেয়। সেই চিঠির জবাবে ২৮ আগস্টের চিঠিতে ভারতীয় কর্তৃপক্ষ ৩ সেপ্টেম্বর থেকে ফ্লাইট চলাচলের তারিখ ঘোষণা করে। তাতে বলা হয়, ভারত তাদের তিনটি এয়ারলাইনসকে সপ্তাহে সাতটি ফ্লাইট পরিচালনার অনুমতি দিয়েছে। এর মধ্যে প্রতি সপ্তাহে স্পাইস জেট তিনটি এবং ইনডিগো ও এয়ার ইন্ডিয়া দুটি করে ফ্লাইট পরিচালনা করবে।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *