বাংলাদেশের গরিবরা খেতে না পেয়ে ভারতে আসে

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপি নেতা অমিত শাহ

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপি নেতা অমিত শাহ দাবি করেছেন যে, বাংলাদেশের সীমান্তবর্তী অঞ্চলের দরিদ্র লোকেরা খাওয়ার জন্য পর্যাপ্ত পরিমাণ না পাওয়ায় ভারতে প্রবেশ করছে। মঙ্গলবার কলকাতা দৈনিক আন্দবাজারকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

এক সাক্ষাত্কারে অমিত শাহ এক প্রশ্নের জবাবে বলেছিলেন যে পশ্চিমবঙ্গে সবচেয়ে বড় সমস্যা অনুপ্রবেশ। এটি ভারতের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সীমান্ত রাজ্য। রাজনীতির স্বার্থের স্বার্থে প্রথমে পশ্চিমবঙ্গে যেভাবে কমিউনিস্ট এবং পরবর্তী সময়ে তৃণমূলের অনুপ্রবেশকে অগ্রাধিকারের ভিত্তিতে প্রতিহত করতে হবে। পশ্চিমবঙ্গের ক্রমবর্ধমান জনসংখ্যা কেবল রাজ্যই নয়, পুরো দেশের জন্যই উদ্বেগের বিষয়। পরবর্তী দশ বছর পরে, এমনকি কলকাতার নাগরিকরাও অনুপ্রবেশ থেকে বাঁচতে পারবে না।

তিনি বলেন, অনেক মানুষ শরণার্থী হয়ে এখানে অবৈধভাবে বসবাস করছে। আমরা এখানে ক্ষমতায় এসে তাদের নাগরিকত্ব সংশোধন আইনের মাধ্যমে মর্যাদার সাথে বসবাস করার অধিকার দেব। এটি পশ্চিমবঙ্গে জীবনযাত্রার পরিবর্তন ঘটবে।

তারপরে এই প্রশ্নটি ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীকে দেওয়া হয়েছিল, গত ১০-১৫ বছরে বাংলাদেশে বিশাল আর্থিক উন্নয়ন হয়েছে। তাহলে লোকেরা কেন পশ্চিমবঙ্গে প্রবেশ করছে?

উত্তরে অমিত শাহ বলেছিলেন, এর দুটি কারণ রয়েছে। এক, বাংলাদেশের উন্নয়ন সীমান্ত অঞ্চলে তলানিতে পৌঁছেছে না। যে কোনও পশ্চাৎপদ দেশে উন্নয়ন শুরু হয়, এটি প্রথমে কেন্দ্রে থাকে। এবং এর সুবিধাগুলি প্রথমে ধনীদের কাছে পৌঁছে যায়, দরিদ্র নয়। সেই প্রক্রিয়া এখন বাংলাদেশে চলছে। ফলস্বরূপ, দরিদ্র লোকেরা এখনও খেতে অক্ষম। যে কারণে অনুপ্রবেশ চলছে। এবং অনুপ্রবেশকারীরা কেবল পশ্চিমবঙ্গে বাস করছে না। এগুলি ভারতের বিভিন্ন রাজ্যে ছড়িয়ে পড়ে জম্মু ও কাশ্মীর পর্যন্ত। দ্বিতীয়, আমার ধারণা, এটি প্রশাসনিক সমস্যা। প্রশাসনিকভাবে এটি মোকাবেলা করতে হবে। পশ্চিমবঙ্গ সরকার তা করেনি।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *