প্রায় চার মাসের মধ্যে আজ সর্বনিম্ন করোনায় মৃত্যু

দেশে করোনাভাইরাস সংক্রমণে সর্বশেষ ২৪ ঘণ্টায় ২৬ জনের মৃত্যু হয়েছে। এক দিনে করোনায় মৃত্যুর এই সংখ্যা প্রায় চার মাসের মধ্যে সবচেয়ে কম।

এর আগে এক দিনে এর চেয়ে কম মৃত্যুর খবর এসেছিল গত ২৭ মে। ওই দিন সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ২২ জনের মৃত্যু হয়েছিল।

আজ সোমবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গতকাল রোববার সকাল আটটা থেকে আজ সকাল আটটা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে করোনা রোগী শনাক্ত হয়েছে এক হাজার ৫৫৫ জন।

সে হিসাবে গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণে মৃত্যু কমলেও বেড়েছে শনাক্ত রোগীর সংখ্যা। এ সময় ২৭ হাজার ৪৩১টি নমুনা পরীক্ষা করা হয়। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৫ দশমিক ৬৭ শতাংশ। আগের দিন করোনায় ৪৩ জনের মৃত্যু হয়। রোগী শনাক্ত হয়েছিল এক হাজার ৩৮৩ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সব মিলিয়ে দেশে এখন পর্যন্ত করোনা সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১৫ লাখ ৪৪ হাজার ২৩৮ জন। আর করোনায় আক্রান্ত হওয়ার পর এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩ হাজার ১০৬ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৫৬৫ জন।

সর্বশেষ ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে সবচেয়ে বেশি ১৫ জনের মৃত্যু হয়েছে। চট্টগ্রামে মারা গেছেন ৫ জন। বাকিরা অন্যান্য বিভাগের। রাজশাহী বিভাগে কোনো মৃত্যু হয়নি। গত ২৪ ঘণ্টায় যে ২৬ জনের মৃত্যু হয়েছে তাদের মধ্যে ১১ জন পুরুষ এবং ১৫ জন নারী।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা সংক্রমণ দেখা দেয়। কয়েক মাসের মধ্যে এ ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। এরপর বিভিন্ন সময়ে সংক্রমণ কমবেশি হলেও গত জুন থেকে করোনার ডেলটা ধরনের দাপটে সংক্রমণ ও মৃত্যু বাড়ে।

দুই মাসের বেশি সময় ধরে করোনার ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকে। এর মধ্যে আগস্টে দেশে করোনার গণ টিকাদান শুরু হয়। গত মাসের শেষ দিকেই দেশে করোনা সংক্রমণ ও এতে মৃত্যু কমতে শুরু করে।

Leave a Comment