প্রধান কারণ করোনভাইরাস সংক্রমণ হার বৃদ্ধির পিছনে

প্রধান কারণ করোনভাইরাস সংক্রমণ হার বৃদ্ধির পিছনে

নিজস্ব প্রতিবেদকঃ বিজ্ঞানীরা এবং গবেষকরা মনে করেন করোনভাইরাস সংক্রমণ হার বৃদ্ধির পিছনে তিনটি প্রধান কারণ রয়েছে। তাদের মতে, যুক্তরাজ্যের করোনাভাইরাস রূপটি দেশে দ্রুত ছড়িয়ে পড়ছে। এবার, উষ্ণ আবহাওয়া সংক্রমণের হার বৃদ্ধির পিছনে কারণ। এছাড়াও, অনিয়ন্ত্রিত চলাচল এবং স্বাস্থ্য নির্দেশিকাগুলি লঙ্ঘন করোনোভাইরাস ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে অবদান রাখছে।

তবে বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) এক প্রতিবেদনে বলেছে যে করোনাভাইরাস ও আবহাওয়ার বিস্তার সম্পর্কে যে সংযোগ রয়েছে তা এখনও পরিষ্কার নয়। ভবিষ্যতে করোন ভাইরাস মৌসুমী রোগ হিসাবে স্থায়ী হওয়ার সম্ভাবনা রয়েছে। ৪২ পৃষ্ঠার এই প্রতিবেদনটি গত বৃহস্পতিবার জাতিসংঘের (ইউএন) এই বিশেষায়িত সংস্থা প্রকাশ করেছে। দেশের জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের একাংশ এই পর্যবেক্ষণের সাথে একমত।

স্বাস্থ্য পরিষেবা অধিদপ্তর (ডিজিএইচএস) শুক্রবার সারাদেশে ১,৮৯৯ নতুন করোনভাইরাস রোগীকে সনাক্ত করেছে। মোট পরীক্ষাগুলির তুলনায় সনাক্তকরণের হার ছিল 10.04 শতাংশ। আগের দিন সংখ্যা ছিল 10 এরও বেশি।

সদ্য সংক্রামিত রোগীদের সংখ্যা এবং সংক্রমণের হার এক সপ্তাহেরও বেশি সময় ধরে বেশি। দেশে করোনভাইরাস প্রাদুর্ভাবের এক বছর পরে, সংক্রমণের নতুন হার নিয়ে জনগণের মধ্যে অনেক উদ্বেগ রয়েছে। রংপুর ডেইলির সাথে এক সাক্ষাত্কারে ডিজিএইচএসের অতিরিক্ত পরিকল্পনা পরিচালক (পরিকল্পনা ও বিকাশ) মীরজাদি সাব্রিনা ফ্লোরা বলেছিলেন যে গত বছর সরকার 100 জনকে করোনা ভাইরাস আক্রান্ত হওয়ার আগে লকডাউন চাপিয়ে দেওয়ার কারণে সংক্রমণটি নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছিল।

শুক্রবার তিনি রংপুর ডেইলিকে বলেছিলেন, “সংক্রমণ দ্রুত বাড়ছে। পরিস্থিতি আশাব্যঞ্জক নয়। আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। সরকার আর্থিক কারণে লকডাউনে যেতে না পারে। তবে কিছু কঠোর ব্যবস্থা বিবেচনা করা হচ্ছে। ”

এদিকে, স্বাস্থ্য বিশেষজ্ঞদের একাংশ বর্তমান পরিস্থিতি মোকাবেলায় সরকারের উদ্যোগগুলি সম্পর্কে অন্ধকারে রয়েছেন। জনস্বাস্থ্য উপদেষ্টা কমিটি এবং ডিজিএইচএসের মধ্যে সভা প্রায় বন্ধ হয়ে গেছে। কমিটির সদস্য ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ আবু জামিল ফয়সাল রংপুর ডেইলিকে বলেন, “ডিজিএইচএসের সাথে শেষ বৈঠকটি 10 ​​জানুয়ারী হয়েছিল। কমিটি এখনও আছে কি নেই তা আমি জানি না। ” তিনি আরও অভিযোগ করেছেন যে ডিজিএইচএস বর্তমান পরিস্থিতিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে না।

‘যুক্তরাজ্যের বৈকল্পিক’
মাইক্রোবায়োলজিস্ট সমীর কুমার সাহা প্রথম আলোকে বলেছিলেন যে করোনভাইরাসটির ‘ইউকে রূপ’ দেশে দ্রুত ছড়িয়ে পড়ছে। প্রথম আলোর সাথে কথা বলতে গিয়ে তিনি বলেছিলেন, “ভাইরাস এখন খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। দেশে এর আগে অন্যান্য রূপ ছিল, এখন যুক্তরাজ্যের বৈকল্পিক ছড়িয়ে পড়ছে। এটি যত বেশি ছড়িয়ে যায়, তত বেশি রূপান্তর হওয়ার সম্ভাবনা থাকে। করোনভাইরাসটির ‘বাংলাদেশ রূপ’ বিকাশের ঝুঁকিও রয়েছে। ”

বাংলাদেশ বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা কাউন্সিল (বিসিএসআইআর) বৃহস্পতিবার ১২০ করোনভাইরাস জিন বিশ্লেষণ শেষ করেছে। এর মধ্যে 70 শতাংশ ছিল ইউকে বৈকল্পিক। ২০২০ সালের গোড়ার দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে সারা পৃথিবীতে করোনভাইরাসটি ছড়িয়ে পড়ার পর থেকে ২০,০০০ এরও বেশি মিউটেশন ঘটেছে December গত বছরের ডিসেম্বরে যুক্তরাজ্যে নতুন মিউট্যান্ট রূপটি সনাক্ত করা হয়েছিল। নতুন বৈকল্পিকের সংক্রামকতা সাধারণ রূপের চেয়ে প্রায় 70 গুণ বেশি।

গত সপ্তাহে প্রথম আলোর সাথে কথা বললে, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) ইনস্টিটিউট অফ এপিডেমিওলজির পরিচালক তাহমিনা শিরিন বলেছিলেন, যুক্তরাজ্য থেকে প্রবাসীর নমুনা পরীক্ষার সময় ইউকে রূপান্তরটি প্রথম দেশে সনাক্ত করা হয়েছিল।

তাহমিনা শিরিন গতকাল বলেছিলেন যে মার্চের প্রথম সপ্তাহ অবধি আই.ই.ডি.সি.আর এর ল্যাবগুলিতে 16 জনের নমুনায় করোনাভাইরাস যুক্তরাজ্যের রূপটি সনাক্ত করা হয়েছে। আইইডিসিআর করোনাভাইরাস জিন বিশ্লেষণ করে নতুন রূপটি সনাক্ত করেছে।

করোনাভাইরাস সনাক্তকরণ পরীক্ষা দেশের 219 টি কেন্দ্রে পরিচালিত হচ্ছে। তবে জিন বিশ্লেষণ কেবলমাত্র কয়েকটি পরীক্ষা কেন্দ্রের মধ্যে পরিচালিত হচ্ছে।

নাম প্রকাশ না করার জন্য একজন প্যাথলজিস্ট প্রথম আলোকে জানিয়েছেন যে এক মাস আগে বেশ কয়েকটি পরীক্ষামূলক কেন্দ্রের নমুনাগুলিতে করোনাভাইরাস যুক্তরাজ্যের রূপটি সনাক্ত করা হয়েছিল। এমনকি করোনাভাইরাস এই নতুন স্ট্রেনের বিস্তার নিয়ন্ত্রণ করতে যোগাযোগের ট্রেসিং সহ প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কথাও হয়েছে। তবে সংক্রমণ হার নিয়ন্ত্রণের জন্য মাঠ পর্যায়ে কোনও দৃশ্যমান বা কার্যকর উদ্যোগ নেই।

আবহাওয়ার ফ্যাক্টর
গত বছরের মার্চ থেকে আগস্ট পর্যন্ত সময়ে করোনাভাইরাস সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছিল। এই ছয় মাসে আবহাওয়া বেশিরভাগ উষ্ণ থাকে। যদিও শীতে সংক্রমণের হার বাড়ার বিষয়ে জল্পনা ছিল, তবে এটি হয়নি। তবে গ্রীষ্ম শুরু হওয়ার সাথে সাথে সংক্রমণের হার আবারও বাড়ছে।

বর্তমান পরিস্থিতি সম্পর্কে ভাইরোলজিস্ট অধ্যাপক নজরুল ইসলাম শুক্রবার প্রথম আলোকে বলেছিলেন যে এ দেশে শীতকালে জ্বর, কাশি, নিউমোনিয়া এবং ইনফ্লুয়েঞ্জা ভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। তাদের উপস্থিতির কারণে উপন্যাসের করোনভাইরাসটির প্রসার কম ছিল। অন্যান্য ভাইরাসগুলি উষ্ণ জলবায়ুতে আরও স্থবির হয়ে উঠেছে, তবে একাকী করোনাভাইরাসগুলির উপস্থিতি এখন আরও বেশি।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *