প্রণোদনা প্রত্যাহার শুরু হতে পারে চলতি বছরেই

প্রণোদনা প্রত্যাহার শুরু হতে পারে চলতি বছরেই

মার্কিন কেন্দ্রীয় ব্যাংক অর্থনীতি ঘুরে দাঁড়ানোর কারণে চলতি বছরেই প্রণোদনা প্রত্যাহার শুরু করতে পারে । এক বক্তব্যে এ কথা জানান ফেডারেল রিজার্ভ ব্যাংকের চেয়ারম্যান জেরোমি পাওয়েল । তিনি এ–ও বলেন, সম্প্রতি মুদ্রাস্ফীতি বাড়লেও ব্যাংক সুদের হার বাড়ানোর বিষয়ে কোনো তাড়াহুড়া করছেন না তাঁরা। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয় বিবিসি অনলাইনের । তবে সবকিছু নির্ভর করছে করোনার ডেলটার প্রভাব কতটুকু প্রভাব ফেলে, তার ওপর। সম্প্রতি যুক্তরাষ্ট্রজুড়ে করোনার ডেলটা ভেরিয়েন্টের সংক্রমণ বেড়েছে ।

মার্কিন অর্থনীতি তীব্রভাবে সংকুচিত হয়েছিল গত বছর করোনা মহামারির কারণে। তবে ২০২১ সালে আবারও শক্তিশালী অবস্থানে উঠে এসেছে অর্থনীতি। সংকটের সময় ফেডারেল রিজার্ভ মার্কিন সুদের হার প্রায় শূন্যে নামিয়ে এনেছিল। সেই সঙ্গে অর্থনীতিকে সমর্থন করার জন্য সরকারি ও করপোরেট বন্ড ক্রয় বাড়িয়েছিল। যার ফলে মানুষের ব্যবসার জন্য অর্থঋণ নেওয়া সস্তা হয়। তবে এর ফলে বেড়ে গেছে মূল্যস্ফীতি।

গতকাল শনিবার জ্যাকসন হোল ইকোনমিক পলিসি সিম্পোজিয়ামে তাঁর বার্ষিক বক্তৃতায় পাওয়েল বলেন, ‘আমরা বলেছিলাম যে আমরা আমাদের সম্পদ ক্রয় বর্তমান গতিতেই চালিয়ে যাব, যতক্ষণ না আমরা সর্বোচ্চ কর্মসংস্থান অর্জনের লক্ষ্যে যথেষ্ট অগ্রগতি না দেখি।’ পাওয়েল বলেন, ‘মনে করছি, সর্বোচ্চ কর্মসংস্থানের বিষয়ে স্পষ্ট অগ্রগতি হয়েছে। করোনাভাইরাসের ক্রমবর্ধমান ঝুঁকি পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।’ তিনি বলেন, অর্থনীতিতে সর্বাধিক কর্মসংস্থান এবং মুদ্রাস্ফীতির ওপর ভিত্তি করে ব্যাংক সুদের হার আস্তে আস্তে ২ শতাংশের লক্ষ্যমাত্রায় ফিরিয়ে আনা হবে।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *