পুতিনকে জেলেনস্কির সঙ্গে কথা বলতে বললেন মোদি

ইউক্রেনের সুমিসহ বিভিন্ন শহরে আটক ভারতীয়দের নিরাপদে দেশে ফেরত আনা নিয়ে সে দেশের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জেলেনস্কির সঙ্গে কথা বলার কিছু সময় পর আজ সোমবার এই উদ্দেশ্যে তিনি কথা বলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও। দুই ফোনালাপের খবর জানিয়ে সরকারি সূত্রে বলা হয়, দুই প্রেসিডেন্টই এ বিষয়ে ভারতের প্রধানমন্ত্রীকে সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন। সরকারি সূত্র এ কথাও বলে, যুদ্ধ নিয়ে উদ্বেগ প্রকাশের পাশাপাশি প্রধানমন্ত্রী দুই প্রেসিডেন্টকে বলেন, ভারত সব সময় শান্তিপূর্ণ আলাপ–আলোচনার মধ্য দিয়ে বিবাদের মীমাংসার পক্ষপাতী।

সরকারি সূত্র অনুযায়ী পুতিনকে মোদি বলেন, দুই দেশের কর্তাদের মধ্যে কথাবার্তা যেমন চলছে চলুক, কিন্তু পুতিনের উচিত প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে সরাসরি কথা বলা। তাতে বিবাদের নিরসন দ্রুত ঘটবে ও শান্তি স্থাপিত হবে। সরকারি সূত্র জানিয়েছে, ভারতীয়দের নিরাপদে ফিরিয়ে নেওয়ার বিষয়ে পুতিন ও জেলেনস্কি সব ধরনের সহায়তার কথা বলেছেন।ইউক্রেনের উত্তর–পূর্বের সুমি শহরে ৭০০ থেকে ৯০০ ভারতীয় আটক রয়েছেন। পিসোচিনিতেও আটক রয়েছেন কয়েকজন। তাঁরা সবাই ক্ষুধার্ত, তৃষ্ণার্ত ও প্রাণভয়ে ভীত। সুমি থেকে যেসব ভিডিও ক্লিপিং তাঁরা পাঠানো হচ্ছে তাতে দেখা যাচ্ছে, পানীয় জলের অভাবে বরফ গলিয়ে তাঁরা বেঁচে রয়েছেন। তাঁদের উদ্ধারের জন্য ভারত সরকার সব ধরনের প্রস্তুতি নিয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এই উদ্ধারকাজ, যার পোশাকি নাম ‘অপারেশন গঙ্গা’, তা আপাতত শেষ পর্যায়ে। তবে উদ্ধারকাজ তখনই শেষ হবে যখন আটকে পড়া ভারতীয়রা, যাঁদের অধিকাংশ ইউক্রেনে ডাক্তারি পড়ুয়া, নিরাপদে পার্শ্ববর্তী দেশগুলোয় চলে যেতে পারবেন। জেলেনস্কি ও পুতিনের সঙ্গে মোদি এই বিষয়েই কথা বলেন।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাঁখো একই অনুরোধ জানিয়েছিলেন প্রেসিডেন্ট পুতিনকে। সেই অনুরোধ মেনে সোমবার সকালে কয়েক ঘণ্টার জন্য রাশিয়া যুদ্ধবিরতি ঘোষণা করেছিল বলে সংবাদ সংস্থার খবর। উদ্দেশ্য, নাগরিকদের নিরাপদে চলে যাওয়ার সুযোগ করে দিতে মানব করিডর তৈরি করা। মোদির ফোনালাপের পর সেই সুযোগ নতুন করে কীভাবে তৈরি হয় এবং কতক্ষণের জন্য, পররাষ্ট্র মন্ত্রণালয় সেদিকে নজর রেখেছে।
যুদ্ধ শুরু হওয়ার পর পুতিন ও জেলেনস্কি দুজনের সঙ্গেই মোদির এটি দ্বিতীয় আলাপ। পুতিনের সঙ্গে প্রথম কথা ২৫ ফেব্রুয়ারি, জেলেনস্কির সঙ্গে তার পরের দিন। সোমবার পুতিনের সঙ্গে মোদি কথা বলেন প্রায় ৫০ মিনিট, জেলেনস্কির সঙ্গে ৩৫ মিনিট। সরকারি সূত্র জানায়, মানবকল্যাণে বিবাদের শান্তিপূর্ণ সমাধানের প্রয়োজনীয়তার কথা দুই রাষ্ট্রনেতাকেই বুঝিয়েছেন মোদি। বলেছেন, সে জন্য যুদ্ধবিরতি ঘোষণা হওয়া প্রথম প্রয়োজন।

ইউক্রেনের বিভিন্ন শহর থেকে কয়েক হাজার পড়ুয়া পার্শ্ববর্তী রাষ্ট্র পোল্যান্ড, মলদোভা, স্লোভাকিয়া ও রোমানিয়ায় পৌঁছেছেন। হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টের ভারতীয় দূতাবাস জানায়, সে দেশ থেকে ‘অপারেশন গঙ্গা’র শেষ পর্বের কাজ শুরু হয়েছে। ইতিমধ্যে ২ হাজার ১৩৫ জন ভারতীয়কে ফেরানো হয়েছে। আরও দেড় হাজার ভারতীয় রয়েছেন ফেরার অপেক্ষায়। পররাষ্ট্র মন্ত্রণালয় অনুযায়ী, সুমি ও পিসোচিনের পড়ুয়ারা নিরাপদে পার্শ্ববর্তী দেশে চলে গেলে ‘অপারেশন গঙ্গা’র কাজ শেষ হবে। সেই উদ্দেশ্যেই বিবদমান দুই দেশের প্রেসিডেন্টের সঙ্গে মোদি গতকাল কথা বলেন।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *