পানির বোতলের গায়ে থাকা মেয়াদউত্তীর্ণ তারিখটি কিসের?

পানির বোতলের গায়ে থাকা মেয়াদউত্তীর্ণ তারিখটি কিসের? পানির বোতলের গায়ে থাকা মেয়াদউত্তীর্ণের তারিখ বা এক্সপায়ার ডেট আমরা অনেকেই লক্ষ্য করেছি।কিন্তু কখনো এ প্রশ্ন মাথায় আসেনি যে এই এক্সপায়ার ডেট আসলে কিসের?প্রকৃতপক্ষে আমরা সবাই ধরে নেই এক্সপায়ার ডেটটি বোতলের পানির।কিন্তু এই ধারণাটি সম্পূর্ণ ভুল।

পানির বোতলের গায়ে থাকা মেয়াদউত্তীর্ণ তারিখটি কিসের

পানির বোতলের গায়ে আমরা সচরাচর যে মেয়াদউত্তীর্ণের তারিখটি দেখতে পাই সেটা বোতলের পানির নয়,বরং স্বয়ং বোতলের।আসলে পানির কোনো নির্দিষ্ট মেয়াদ হয়না।নির্দিষ্ট মেয়াদ হয় প্লাস্টিকের বোতলের।ঐ নির্দিষ্ট তারিখের পর প্লাস্টিকের বোতল থেকে ক্ষতিকর রাসায়নিক পদার্থ নিঃসৃত হতে শুরু করে।তখন সেই ক্ষতিকর রাসায়নিক পদার্থ পানির সাথে মিশে পানিকে দূষিত করে ফেলে।সেই পানি গ্রহণ করা আমাদের জন্য বিপদজনক।অর্থাৎ, বোতলের গায়ে লেখা ঐ তারিখ পার হয়ে গেলে বোতলের পানি পান করার অনুপযোগী হয়ে পড়ে বোতল থেকে বের হওয়া ক্ষতিকর পদার্থের কারণে।সেই পানি পান করলে আমরা বিভিন্নরকম রোগে আক্রান্ত হয়ে পড়তে পারি।তা আমাদের স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ।

পরিশেষে,বোতলের গায়ে থাকা মেয়াদউত্তীর্ণ তারিখ পানির মেয়াদউত্তীর্ণ তারিখ না হলেও সেই তারিখের পর বোতলের পানি পান করার অনুপযুক্ত।তাই অনেকদিন ধরে কোনো প্লাস্টিকের বোতল ব্যবহার করা ঠিক নয় এবং সেই বোতলের পানি পান করাও ঠিক নয়।এ বিষয়টিতে সকলের সচেতনতা কাম্য।

©দীপা সিকদার জ্যোতি

Leave a Comment