পাকস্থলী নিজে পরিপাক হয় না কেন?

পাকস্থলী নিজে পরিপাক হয় না কেন

আমাদের পরিপাকতন্ত্রের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হলো পাকস্থলী।অন্ননালী ও ক্ষুদ্রান্ত্রের মাঝে এটি অবস্থিত।পাকস্থলী মূলত আমাদের উদর তথা পেটের বামদিকে থাকে।আমরা প্রতিদিন যে খাবারগুলো গ্রহণ করি তার পরিপাক প্রধানত এখানে হয়।বিশেষত আমিষ জাতীয় খাদ্য পরিপাকে পাকস্থলীর ভূমিকা অনেক গুরুত্বপূর্ণ। সদ্যজাত শিশুর ক্ষেত্রে পাকস্থলীর ধারণক্ষমতা ৩০-৫০ মিলিলিটার এবং প্রাপ্তবয়স্কের ক্ষেত্রে ১০০০-১৫০০ মিলিলিটার।পাকস্থলীতে থাকে ২ টি মুখ বা প্রান্ত।যথা: কার্ডিয়াক প্রান্ত ও পাইলোরিক প্রান্ত।থাকে দুইটি curvature.যথা: lesser curvature এবং greater curvature. এছাড়াও থাকে দুইটি সার্ফেস- anterior superior surface এবং posterior inferior surface.
পাকস্থলীকে তিন অংশে ভাগ করা যায়-
১.ফানডাস
২.দেহ
৩.পাইলোরিক অংশ
Anterior abdominal wall বা উদরগহ্বরের সামনের দিকের সাথে পাকস্থলী সরাসরি contact এ থাকে।একে gastric triangle বলা হয়।এর বামে থাকে left costal margin.ডানে থাকে inferior border of the liver.নিচে থাকে transverse colon.এই gastric triangle এর গুরুত্ব হলো- সার্জারি করার সময় এই বরাবর গেলে অন্যান্য অঙ্গ ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকেনা।

পাকস্থলী নিজে পরিপাক হয় না কেন

পাকস্থলী তো আমাদের পরিপাকতন্ত্রের একটি অংশ।এখন প্রশ্ন আসতে পারে যে- পাকস্থলী নিজে কেন পরিপাক হয় না? প্রকৃতপক্ষে পাকস্থলী থেকে যে এনজাইমগুলো নিঃসরণ হয় সেগুলো নিষ্ক্রিয় অবস্থায় থাকে।হাইড্রোক্লোরিক এসিডের(HCl) সংস্পর্শে না আসা পর্যন্ত এরা সক্রিয় হয়না।ফলে পাকস্থলীও পরিপাক হয়ে যায়না। এছাড়াও পাকস্থলীর ভেতরের গাত্র সবসময় mucous আবরণ দিয়ে আবৃত থাকে।তাই এনজাইমগুলো এর প্রাচীরের কাছে আসতে পারেনা।ফলে পাকস্থলী পরিপাক হওয়ার কোনো সম্ভাবনা থাকেনা।আর ধারণা করা হয় যে,পাকস্থলীতে কিছু anti-enzyme আছে যারা পাকস্থলীকে পরিপাক হয়ে যাওয়া থেকে রক্ষা করে।


পাকস্থলীতে মোট চার ধরনের আবরন বা coat থাকে-
1.Serous coat
2.Muscular coat
3.Submucous coat
4.Mucous coat
Muscular coat এ তিন ধরনের muscle থাকে-
i. Outer longitudinal
ii. Middle circular
iii. Inner oblique
পাকস্থলী রক্ত সাপ্লাই পায় coeliac trunk দিয়ে।Coeliac trunk এর বিভিন্ন শাখা পাকস্থলীর বিভিন্ন অংশে রক্ত সাপ্লাই দিয়ে থাকে।
আমাদের খাদ্য পরিপাকে পাকস্থলীর ভূমিকা অনস্বীকার্য।

©দীপা সিকদার জোতি

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *