পাঁচ বছরে ৪৩ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে আইএফসি

বাংলাদেশে আরও বিনিয়োগ করতে চায় বিশ্বব্যাংকের বিনিয়োগ সংস্থা আইএফসি। আগামী পাঁচ বছরে সংস্থাটি ৫০০ কোটি ডলারের বিনিয়োগ করবে তারা, যা দেশীয় মুদ্রায় ৪৩ হাজার ১০০ কোটি টাকা। এই অর্থ হালকা প্রকৌশল, অর্থনৈতিক অঞ্চল, আর্থিক ও পুঁজিবাজার এবং প্রবৃদ্ধি সহায়ক টেকসই অবকাঠামোতে বিনিয়োগের চিন্তা করছে আইএফসি।

সংস্থাটির একজন শীর্ষ কর্মকর্তা বলেছেন, আগামী পাঁচ বছরের মধ্যে তাঁরা বাংলাদেশে বিনিয়োগ দ্বিগুণ করার পরিকল্পনা করছেন। নতুন কর্মসংস্থান সৃষ্টি, টেকসই পুনরুদ্ধার ত্বরান্বিত করা ও পরিবেশবান্ধব কার্যক্রম উৎসাহিত করতে এই বিনিয়োগ করা হবে বলে তিনি জানিয়েছেন।আইএফসির দক্ষিণ এশিয়াবিষয়ক আঞ্চলিক পরিচালক হেক্টর গোমেজ অ্যাং পাঁচ দিনের সফরে বাংলাদেশে এসেছেন। এই সফরে তিনি ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, বেসরকারি খাতের প্রতিনিধি, গবেষণা প্রতিষ্ঠান, সম্ভাব্য ক্রেতা ও অংশীদারদের সঙ্গে বৈঠক করেছেন। সফরে গোমেজ অ্যাংয়ের সঙ্গে বাংলাদেশ, ভুটান ও নেপালের জন্য সম্প্রতি নিযুক্ত আইএফসির কান্ট্রি ম্যানেজার মার্টিন হোল্টম্যান এবং আইএফসি শিল্প বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সঙ্গে এক বৈঠক শেষে হেক্টর গোমেজ অ্যাং বলেছেন, লক্ষ্য পূরণ করতে বাংলাদেশকে আরও বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে হবে। তাঁর মতে, স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বেরোনো বা এলডিসি উত্তরণের পর চ্যালেঞ্জের মুখে পড়বে বাংলাদেশ। এই চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশকে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করার পাশাপাশি বৈদেশিক বাণিজ্যিক ঋণ গ্রহণ করতে হবে, টেকসই উন্নয়নের জন্য এর বিকল্প নেই।

হেক্টর গোমেজ আরও বলেন, ‘বাংলাদেশ সরকারের সঙ্গে আমাদের আলোচনা ফলপ্রসূ হয়েছে এবং ভবিষ্যতে আমরা আরও নিবিড়ভাবে কাজ করব বলে আশা করা যায়।’বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত কয়েক বছরে আইএফসি বাংলাদেশের বেসরকারি খাতের উন্নয়নে বড় ভূমিকা পালন করেছে।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *