নুহাশ পল্লীতে হুমায়ূন আহমেদের জন্মদিন ঘিরে নানা আয়োজন

গাজীপুরের পিরুজালী এলাকায় নুহাশ পল্লীতে নানা আয়োজনে পালিত হচ্ছে নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭৩তম জন্মদিন। মোমবাতি প্রজ্বালন, কবর জিয়ারত, সমাধিতে পুষ্পস্তবক অর্পণ ও কেক কাটার মধ্য দিয়ে লেখককে স্মরণ করছেন তাঁর পরিবার, স্বজন, নুহাশ পল্লীর কর্মী ও ভক্তরা।

হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে গতকাল শুক্রবার রাতে লেখকের সমাধিতে মোমবাতি প্রজ্বালন করা হয়। আজ শনিবার সকালে লেখকের পরিবার, নুহাশ পল্লীর কর্মী, ভক্ত, পাঠক ও শুভানুধ্যায়ীদের উপস্থিতিতে সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। তাঁর আত্মার শান্তি কামনা করে প্রার্থনা করা হয়। পরে লেখকের ম্যুরালের সামনে কেক কাটা হয়।

হুমায়ূনভক্ত মুহাম্মদ লিংকন বলেন, ‘ভালোবাসা ও শ্রদ্ধায় আজীবন লেখককে স্মরণ করে যাব। জন্মদিন উপলক্ষে জয়দেবপুর রেলজংশন থেকে সকালে যাত্রা শুরু করেন নুহাশ পল্লীর উদ্দেশে। পথে মানুষের মধ্যে ক্যানসার সচেতনতামূলক লিফলেট বিতরণ করেছেন। এ ছাড়া রাজবাড়ি মাঠে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে কেক কাটা হয়েছে।’নুহাশ পল্লীর ব্যবস্থাপক সাইফুল ইসলাম বুলবুল বলেন, দোয়া মাহফিলসহ বরাবরের মতো নানা আনুষ্ঠানিকতায় লেখককে স্মরণ করা হ

লেখকের স্বপ্ন ধীরে ধীরে পূরণ হচ্ছে জানিয়ে লেখকের স্ত্রী মেহের আফরোজ শাওন বলেন, নতুন প্রজন্ম মহামারিকালে হুমায়ূন আহমেদের লেখা পাঠ করছেন। তাঁর লেখার ভেতরকার রস, বোধ ও মানবিকতার সঙ্গে পরিচিত হচ্ছেন, এটা বিস্ময়কর। বরেণ্য কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার কেন্দুয়ায় জন্মগ্রহণ করেন। ২০১২ সালের ১৯ জুলাই ক্যানসারে তিনি মৃত্যুবরণ করেন।

Leave a Comment